‘মেসি ২০২২ বিশ্বকাপ জয়ের সামর্থ্য রাখে’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৫৭
আর্জেন্টিনা ফুটবল দলের কোচের চাকরি হারানোর পর প্রথমবার মুখ খুললেন হোর্হে সাম্পাওলি। রাশিয়া বিশ্বকাপ ব্যর্থতায় কারও প্রতি কোনো অভিযোগ নেই তার। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’য় দেয়া সাক্ষাৎকারে লিওনেল মেসির ভূয়সী প্রশংসা করেন সাম্পাওলি। সাম্পাওলির বিশ্বাস, মেসি এখনো বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখতে পারেন। তবে সেই লক্ষ্যে আর্জেন্টিনাকে সঠিক প্রক্রিয়ায় হাঁটতে হবে বলে মনে করেন তিনি। ২০২২ কাতার বিশ্বকাপে মেসির বয়স হবে ৩৫। এই বয়সে কি শিরোপা জিততে পারবেন মেসি? এমন প্রশ্নে সাম্পাওলি বলেন, ‘অবশ্যই সে পারবে। কিন্তু এর জন্য একটি সঠিক প্রক্রিয়া প্রয়োজন।
পরবর্তী কোপা আমেরিকা (২০১৯) বা বিশ্বকাপের জন্য একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে। অনেক আত্মবিশ্বাস প্রয়োজন এবং কোন প্রক্রিয়ায় এগোতে হবে সেই পরিকল্পনা জানা থাকা দরকার। কোপা আমেরিকা জিততে না পারলেও লক্ষ্য থেকে সরে আসা যাবে না। যদি আপনি বিশ্বাস রাখেন, দেরিতে হলেও সুফল মিলবে। কিন্তু সেই বিশ্বাসটা থাকতে হবে।’ পাঁচবারের বর্ষসেরা খেলোয়াড় মেসিকে কোচিং করাতে পেরে গর্বিত সাম্পাওলি। যদিও মাত্র ১৩ মাস আর্জেন্টিনার দায়িত্বে ছিলেন তিনি। সাম্পাওলি বলেন, ‘এটা অবিশ্বাস্য। বিশেষ করে, তাকে আমি ভীষণ প্রতিশ্রুতিবদ্ধ দেখেছি। জয় না পেলে অন্য যে কারো চেয়ে মেসিকেই অনেক বেশি ভুগতে হয়েছে। দল হিসেবে পারফরম্যান্স করার বড় চাপ ছিল তার ওপর। এই ব্যর্থতা তাকে অনেক কষ্ট দিয়েছে।’ ফ্রান্সের বিপক্ষে শেষ ষোলো রাউন্ডে হেরে অধরাই থেকে যায় মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্ন। এরপর আর জাতীয় দলের জার্সি গায়ে তোলেননি। মেসির দিকে এতো সমালোচনা মানতে না পেরে দিয়েগো ম্যারাডোনা তো বলেই দিয়েছেন, ‘মেসি আর ফিরো না।’
ইরাকের বিপক্ষে নামছে মেসিবিহীন আর্জেন্টিনা
লিওনেল মেসিসহ দলের সিনিয়র তারকাদের ছাড়া তৃতীয় পরীক্ষায় নামছে আর্জেন্টিনা। সৌদি আরবে ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচ সামনে রেখে আজ ইরাকের মুখোমুখি হবে আলবিসেলেস্তেরা। রিয়াদের প্রিন্স ফয়সাল বিন ফাহাদ স্টেডিয়ামে রাত ১২টায় খেলা শুরু হবে। আর আগামী ১৬ই অক্টোবর জেদ্দায় হবে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ (রাত পৌনে ১২টায়)। সেলেকাওদের বিপক্ষেও থাকছেন না মেসি। অ্যাঙ্গেল ডি মারিয়া, সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েন, এভার বানেগারাও দলের বাইরে। রাশিয়া বিশ্বকাপ ব্যর্থতার পর আর জাতীয় দলের জার্সি গায়ে তোলেননি মেসি। আর ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব নিয়ে নতুন এক আর্জেন্টিনা দল গঠন করেন লিওনেল স্কালোনি। গত মাসে বিশ্বকাপের পর প্রথম ম্যাচে গুয়েতেমালার বিপক্ষে ৩-০ গোলের জয় কুড়ায় ‘নতুন’ আর্জেন্টিনা। কিন্তু কলম্বিয়ার সঙ্গে আসল পরীক্ষায় গোলশূন্য ড্রয়ের অভিজ্ঞতা নেন ইকার্দি-দিবালারা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১০ বছরে দ্রুত বেড়েছে ধনী-গরিব বৈষম্য

ধ্রুপদী লড়াই

ইমরান এইচ সরকারের মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ

বিএনপিতে নতুন মুখের জয়জয়কার

উন্মুক্ত আসনের রাজনীতির নেপথ্যে কী?

মহাজোটে পুরনো আর অভিজ্ঞদের প্রাধান্য

প্রার্থিতা ফিরে পেতে খালেদা জিয়ার রিট

ব্যাংক লুটেরাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি টিআইবির

পেট্রোলবোমার পাশাপাশি লগি-বৈঠা, ব্যাংক লুট বাকস্বাধীনতা হরণের কথাও তুলে ধরা যেতো

রিটার্নিং কর্মকর্তাদের নিয়ে বিব্রত ইসি

যে ব্যাখ্যা দিলেন কামাল মজুমদার

রোহিঙ্গা ক্যাম্পে বিদেশিদের ভ্রমণ বন্ধ!

ঝিনাইদহে বিএনপি প্রার্থী মজিদের কার্যালয়ে হামলা ভাঙচুর, আহত ১৫

মর্যাদার আসনে লড়াইয়ে মোমেন-মুক্তাদির

পাকিস্তান দূতাবাসে ফখরুলদের বৈঠক, ষড়যন্ত্রের আভাস- আওয়ামী লীগ

বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকের খবর ভিত্তিহীন- পাকিস্তান হাইকমিশন