প্রেসিডেন্টের ক্ষমার পর মুক্তি পেলেন তাহের পুত্র বিপ্লব

দেশ বিদেশ

লক্ষ্মীপুর প্রতিনিধি | ১০ অক্টোবর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:২৫
দীর্ঘ ১৭ বছর ফেরারি ও বন্দি জীবন কাটিয়ে অবশেষে মুক্ত হলেন লক্ষ্মীপুরের আলোচিত মেয়র আবু তাহেরের বড় ছেলে এ এইচ এম আফতাব উদ্দিন বিপ্লব। মঙ্গলবার সকালে কারামুক্ত হলেন কয়েকটি খুনের ঘটনায় সাজাভোগকারী ও মৃত্যুদণ্ড থেকে প্রেসিডেন্টের ক্ষমায় মুক্তি পাওয়া বিপ্লব। বিপ্লবের মুক্তির পর পরিবারের লোকজনের সঙ্গে খাওয়ার টেবিলের কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর বিষয়টি সবার নজরে আসে। জানা যায়, লক্ষ্মীপুর জেলা বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক ও আইনজীবী নুরুল ইসলাম হত্যা মামলার রায়ে ২০০৩ সালে বিপ্লবসহ পাঁচ আসামির মৃত্যুদণ্ড ও নয়জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন বিচারিক আদালত। আরো দুটি হত্যা মামলায় বিপ্লবের যাবজ্জীবন কারাদণ্ড হয়। দীর্ঘ ১০ বছরের বেশি সময় পলাতক থেকে বিপ্লব ২০১১ সালের ৪ঠা এপ্রিল আদালতে আত্মসমর্পণ করেন। এরপর তার বাবা আবু তাহের ছেলে বিপ্লবের প্রাণভিক্ষা চেয়ে প্রেসিডেন্টের কাছে আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে তৎকালীন প্রেসিডেন্ট মো. জিল্লুর রহমান বিপ্লবের সাজা মওকুফ করেন।
ওই বছরের ১৪ই জুলাই এই সাজা মওকুফের আদেশ কার্যকর হয়। বিগত আওয়ামী লীগ সরকার আমলে ২০০০ সালের ১৮ই সেপ্টেম্বর রাতে লক্ষ্মীপুর শহরের বাসা থেকে নুরুল ইসলামকে অপহরণের পর হত্যা করা হয়। এটি তখন দেশজুড়ে আলোচিত ঘটনা ছিল। তখন পৌর চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু তাহেরও ব্যাপক আলোচনায় ছিলেন। এ ছাড়া বিএনপি’র কর্মী কামাল হত্যা মামলায় চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল বিপ্লবের অপর দুই ভাই এ কে এম সালাহ্‌ উদ্দিন টিপু ও আবদুর জব্বার লাবলু ওরফে লাবুর মৃত্যুদণ্ডের আদেশ দেন। কামাল হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড হয় আবু তাহের, তার বড় ছেলে বিপ্লব ও দলীয় কর্মী খালেক, বাবর এবং মারজুর। পরে বিপ্লব ও খালেক ছাড়া বাকি চারজন হাইকোর্ট থেকে খালাস পান। বিএনপি’র কর্মী কামালকে ২০০০ সালে হত্যা করা হয়। এ ছাড়া শিবির কর্মী মহসীন ও যায়েদসহ অন্য মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দি হিসেবে কারাগারে আটক ছিলেন বিপ্লব।
লক্ষ্মীপুর জেলা কারাগারের জেলার মো. শাহআলম জানান, সকালে এইচএম আফতাব উদ্দিন বিপ্লব সাজাভোগ শেষে মুক্তিতে জেল থেকে বের হন। জেলা জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট জসিম উদ্দিন এইচ এম আফতাব উদ্দিন বিপ্লবের মুক্তির বিষয়টি নিশ্চিত করে বলেন, দীর্ঘ কারাভোগের পর মঙ্গলবার সকালে জেল থেকে বের হন বিপ্লব।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় রাজধানীতে নিরাপত্তা জোরদার

শ্রীলঙ্কার সংকটে পাকিস্তান পাশে আছে: ইমরান খান

পরিস্থিতির দিকে নজর রাখছে ভারত

কুলিয়ারচরে মোটরসাইকেল-কাভার্ডভ্যান সংঘর্ষ, নিহত ১

শ্রীলঙ্কায় বোমা হামলায় দুই বাংলাদেশী নিখোঁজ

হেল্পলাইন চালু করেছে বাংলাদেশ দূতাবাস

১০ দিন আগে সতর্ক করেছিলেন লঙ্কান পুলিশ প্রধান

বিশ্ব নেতাদের নিন্দা

শ্রীলঙ্কায় বোমা হামলায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নিন্দা

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি নারীর রহস্যজনক মৃত্যু

সবাইকে শান্ত থাকার আহ্বান প্রেসিডেন্টের, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

সেইন্ট সেবাস্তিয়ান গির্জায় মারাত্মক ক্ষতি

সংসদের আশেপাশে কেউ হাঁটবে না- গয়েশ্বর

শ্রীলঙ্কায় সেনা মোতায়েন

নির্মম মৃত্যু

বড়াইগ্রামের ৬ খ্রিস্টান ধর্মপল্লীতে ইস্টার সানডে পালিত