একজোড়া কবুতরের দাম ২ লাখ টাকা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে | ১০ অক্টোবর ২০১৮, বুধবার
‘শখের পায়রা হোক মাদক মুক্ত সমাজ ও আত্মকর্মসংস্থানের হাতিয়ার’ এই স্লোগান নিয়ে মৌলভীবাজারের একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হল কবুতর মেলা। গতকাল সকালে পায়রা মেলার প্রদর্শনীর ফিতা কেটে শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম ও মৌলভীবাজার প্রেস ক্লাবের সভাপতি আব্দুল হামিদ মাহবুব।  মৌলভীবাজারের সৌখিন ৩০টি কবুতর খামারির উদ্যোগে দিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীতে দেশ-বিদেশের ৪৮ প্রজাতির কবুতর স্থান পায়। ১০ হাজার থেকে ২ লাখ টাকা দামের কবুতরও প্রদর্শিত হয়। সকাল থেকে প্রদর্শনী স্থানে স্কুল কলেজ শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষের উপচে পড়া ভিড় ছিল লক্ষণীয়। আয়োজকরা দর্শনার্থীদের কবুতরের প্রজাতি ও তাদের গতি প্রকৃতি, খাদ্যতালিকা, রোগবালাই ও স্বতন্ত্র বৈশিষ্ট্য তুলে ধরেন। পায়রা নিয়ে কৌতূহলী লোকজনের নানা প্রশ্নেরও উত্তর দেন। তাদের আন্তরিকতায় মুগ্ধ হন দর্শনার্থীরা।
দর্শনার্থীদের জন্য মন্তব্য বইতেও তারা তাদের আনন্দ ও উচ্ছ্বাসের কথা লিখেন। পায়রা ছাড়াও  সেরেমা, জাপানিজ, চাবু কাদাকন্থ, ব্রাহামা ও আছিল মোরগ এবং এ্যাকুরিয়ামের মাছের মধ্যে ছিল ফাইটার, গ্লাসকেট, ডিসকার্স, গাপ্পি, সোর্ডটেল, ব্লাকগোষ্ট, প্লাটি। আর ৪৮ প্রজাতির কবুতরের প্রত্যকটি প্রজাতিই ছিল আর্কষণীয়।

সৌখিন কবুতর খামারিরা জানান, প্রত্যেক্ষেই শখের বসে তারা কবুতর লালন পালন করে যাত্রা শুরু করলেও এখন অনেকেই এটাকে পেশা হিসেবে বেঁচে নিয়েছেন। এটা অত্যন্ত লাভজনক। কারন দেশী কিংবা বিদেশী প্রজাতির কবুতর ১২ মাসে ০৮-১০ জোড়া কবুতর জন্ম  দেয়। প্রর্দশনীতে স্থান পাওয়া প্রত্যেকটি কবুতরই স্থানীয় খামারিদের কাছেই পাওয়া যাবে। আগ্রহীরা তাদের কাছ থেকে বাচ্চা কিনে ও পরামর্শ নিয়ে খামার করতে পারেন। তারা জানান, ইংলিশ ট্রামপিটার একজোড়া কবুতরের দাম ২ লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে ।
.



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

বাংলাদেশে প্রথমবারের মতো বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ আনছে ইউএস-বাংলা

গণতন্ত্র চাইলে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে

যশোরে ভাইয়ের হাতে বোন খুন

চবিতে ১৩ শিক্ষার্থীকে বহিষ্কার, ২ জনের সনদ স্থগিত

নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে গণতন্ত্রও প্রশ্নবিদ্ধ হয়ে যায়

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের শপথ কাল

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বই বাজেয়াপ্ত করে সম্পাদককে তলব করেছে হাইকোর্ট

কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশনা

শ্রীনগরে সাবেক সেনা কর্মকর্তার তৃতীয় স্ত্রীর লাশ উদ্ধার

ভারত হামলা চালালে প্রতিশোধ নেবে পাকিস্তান

আর কত বয়স হলে ভাতা পাবেন মযুরী বেগম?

ভারতীয় সেনাবাহিনীর হুঁশিয়ারি

সাঈদীর ছেলে মাসুদ সাঈদী কারাগারে

গণতন্ত্র এখন বিপদগ্রস্ত

আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর