গাজীপুরের বিএআরআই-এ কৃষি বিজ্ঞানীদের বৈদেশিক প্রশিক্ষণ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে | ১০ অক্টোবর ২০১৮, বুধবার
গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এর কীটতত্ত্ব বিভাগে বায়ো-পেস্টিসাইড ও পেস্টিসাইড রেসিডিউ এনালাইসিস’র ওপর পাঁচ দিনব্যাপী বৈদেশিক প্রশিক্ষণ চলছে। এ প্রশিক্ষণে এদেশের কৃষি বিজ্ঞানীদের সঙ্গে শ্রীলঙ্কার বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত চারজন বিজ্ঞানী অংশগ্রহণ করছেন।
বিএআরআই’র প্রটোকল অফিসার মাহবুবা আফরোজ চৌধুরী জানান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অর্থায়নে পরিচালিত এ প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বিভিন্ন ফল, শাকসবজি, ডাল, তৈলবীজ, দানাজাতীয় ইত্যাদি ফসলের ক্ষতিকর পোকা-মাকড় দমন ব্যবস্থাপনায় বায়ো-পেস্টিসাইডের ব্যবহার এবং পেস্টিসাইড রেসিডিউ এনালাইসিসের ওপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বিএআরআই মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) ড. মো. আবদুর রৌফ। এতে ড. মো. আব্দুল ওহাব, ড. মো. আজিজ জিলানী চৌধুরী, ড. সৈয়দ নুরুল আলম প্রমুখ বক্তব্য রাখেন। এ প্রশিক্ষণ শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করবে এবং নিরাপদ
খাদ্য উৎপাদনে সহায়ক ভূমিকা পালন করবে বলে বিএআরআই মহাপরিচালক আশাবাদ ব্যক্ত করেন। বিভিন্ন ফসলের ক্ষতিকর পোকা-মাকড় ব্যবস্থাপনায় বায়ো-পেস্টিসাইড ব্যবহার করে কার্যকরভাবে এবং পরিবেশবান্ধব উপায়ে পোকা-মাকড় নিয়ন্ত্রণ করা সম্ভব, যা নিরাপদ খাদ্য উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রধান অতিথি অভিমত ব্যক্ত করেন। এ ছাড়াও অল্প সময়ে, সহজে, কম খরচে বিভিন্ন ফসলে বিষাক্ত পেস্টিসাইডের উপস্থিতি নির্ণয় করার পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ সম্ভব বলে প্রধান অতিথি মতামত ব্যক্ত করেন। গত ৭ই অক্টোবর থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ চলবে আগামী ১১ই অক্টোবর পর্যন্ত।।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মুরাদনগরে বিএনপির প্রার্থীর গাড়ি বহরে হামলা, আহত ২০

পুলিশ সংবিধান অমান্য করেছে

কিংবদন্তি নির্মাতা আমজাদ হোসেন আর নেই

পশ্চিম তীরে ইসরাইলি অভিযান, কয়েক ডজন ফিলিস্তিনি আটক

প্রধানমন্ত্রীকে কটূক্তির অভিযোগে দু’জন গ্রেপ্তার

মৌলভীবাজারে বিএনপি প্রার্থীর পক্ষে গণসংযোগে মেয়র আরিফুল হক চৌধুরী

নতুন ইশতেহারে পুরনো প্রতিশ্রুতি জাপার

ধানের শীষ প্রতীকে প্রচারণা শুরু করলেন মন্টু

গানায় গলায় দড়ি লাগিয়ে সরিয়ে ফেলা হয়েছে গান্ধীর মূর্তি

বরগুনা জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক গ্রেপ্তার

বগুড়ায় ফখরুলের নির্বাচনী প্রচারণা শুরু

পাবনায় চলন্ত ট্রেনের ছাদ থেকে পড়ে নিহত ৩

ড. কামালের গাড়িবহরে হামলা

যুবদল নেতাসহ ৯ নেতাকর্মী আটক

টেকনাফ ‘বন্ধুকযুদ্ধে’ ইয়াবা ব্যবসায়ী নিহত

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালেন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী