গাজীপুরের বিএআরআই-এ কৃষি বিজ্ঞানীদের বৈদেশিক প্রশিক্ষণ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে | ১০ অক্টোবর ২০১৮, বুধবার
গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এর কীটতত্ত্ব বিভাগে বায়ো-পেস্টিসাইড ও পেস্টিসাইড রেসিডিউ এনালাইসিস’র ওপর পাঁচ দিনব্যাপী বৈদেশিক প্রশিক্ষণ চলছে। এ প্রশিক্ষণে এদেশের কৃষি বিজ্ঞানীদের সঙ্গে শ্রীলঙ্কার বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত চারজন বিজ্ঞানী অংশগ্রহণ করছেন।
বিএআরআই’র প্রটোকল অফিসার মাহবুবা আফরোজ চৌধুরী জানান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অর্থায়নে পরিচালিত এ প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বিভিন্ন ফল, শাকসবজি, ডাল, তৈলবীজ, দানাজাতীয় ইত্যাদি ফসলের ক্ষতিকর পোকা-মাকড় দমন ব্যবস্থাপনায় বায়ো-পেস্টিসাইডের ব্যবহার এবং পেস্টিসাইড রেসিডিউ এনালাইসিসের ওপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বিএআরআই মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) ড. মো. আবদুর রৌফ। এতে ড. মো. আব্দুল ওহাব, ড. মো. আজিজ জিলানী চৌধুরী, ড. সৈয়দ নুরুল আলম প্রমুখ বক্তব্য রাখেন। এ প্রশিক্ষণ শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করবে এবং নিরাপদ
খাদ্য উৎপাদনে সহায়ক ভূমিকা পালন করবে বলে বিএআরআই মহাপরিচালক আশাবাদ ব্যক্ত করেন। বিভিন্ন ফসলের ক্ষতিকর পোকা-মাকড় ব্যবস্থাপনায় বায়ো-পেস্টিসাইড ব্যবহার করে কার্যকরভাবে এবং পরিবেশবান্ধব উপায়ে পোকা-মাকড় নিয়ন্ত্রণ করা সম্ভব, যা নিরাপদ খাদ্য উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রধান অতিথি অভিমত ব্যক্ত করেন। এ ছাড়াও অল্প সময়ে, সহজে, কম খরচে বিভিন্ন ফসলে বিষাক্ত পেস্টিসাইডের উপস্থিতি নির্ণয় করার পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ সম্ভব বলে প্রধান অতিথি মতামত ব্যক্ত করেন। গত ৭ই অক্টোবর থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ চলবে আগামী ১১ই অক্টোবর পর্যন্ত।।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কাতার এয়ারওয়েজের জরুরি অবতরণ

ঐক্যফ্রন্টের সমাবেশে বিপুল লোকসমাগমের প্রস্তুতি বিএনপির

চট্টগ্রাম ও সিলেটে বিএনপি নেতাকর্মীদের ধরপাকড়

মন্ত্রিসভা ছোট না করার ইঙ্গিত প্রধানমন্ত্রীর

অবাধ, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের বার্তা দিয়েছি

রাষ্ট্রীয় পদ পাওয়ার ইচ্ছা নেই, অবাধ ও সুষ্ঠু নির্বাচনই লক্ষ্য

খাসোগি হত্যা মারাত্মক ভুল, সালমান জড়িত নয়

কী মর্মান্তিক!

গ্রহণযোগ্য নির্বাচনের জন্য বিরোধী দলের অংশগ্রহণ প্রয়োজন

৪ জনের ফাঁসি ও ১ জনের যাবজ্জীবন

‘শহিদুল আলম যুক্তরাষ্ট্রেও সম্মানিত’

আদমজীতে পুলিশ-শ্রমিক সংঘর্ষ, আহত অর্ধশত

ব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে আরো মামলা, জামিন

প্রচারণায় আওয়ামী লীগ মাঠে নেই বিএনপি

যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম

আড়াইহাজারে গুলিবিদ্ধ ৪ লাশের পরিচয় মিলেছে