গাজীপুরের বিএআরআই-এ কৃষি বিজ্ঞানীদের বৈদেশিক প্রশিক্ষণ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে | ১০ অক্টোবর ২০১৮, বুধবার
গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এর কীটতত্ত্ব বিভাগে বায়ো-পেস্টিসাইড ও পেস্টিসাইড রেসিডিউ এনালাইসিস’র ওপর পাঁচ দিনব্যাপী বৈদেশিক প্রশিক্ষণ চলছে। এ প্রশিক্ষণে এদেশের কৃষি বিজ্ঞানীদের সঙ্গে শ্রীলঙ্কার বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত চারজন বিজ্ঞানী অংশগ্রহণ করছেন।
বিএআরআই’র প্রটোকল অফিসার মাহবুবা আফরোজ চৌধুরী জানান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অর্থায়নে পরিচালিত এ প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বিভিন্ন ফল, শাকসবজি, ডাল, তৈলবীজ, দানাজাতীয় ইত্যাদি ফসলের ক্ষতিকর পোকা-মাকড় দমন ব্যবস্থাপনায় বায়ো-পেস্টিসাইডের ব্যবহার এবং পেস্টিসাইড রেসিডিউ এনালাইসিসের ওপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বিএআরআই মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) ড. মো. আবদুর রৌফ। এতে ড. মো. আব্দুল ওহাব, ড. মো. আজিজ জিলানী চৌধুরী, ড. সৈয়দ নুরুল আলম প্রমুখ বক্তব্য রাখেন। এ প্রশিক্ষণ শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করবে এবং নিরাপদ
খাদ্য উৎপাদনে সহায়ক ভূমিকা পালন করবে বলে বিএআরআই মহাপরিচালক আশাবাদ ব্যক্ত করেন। বিভিন্ন ফসলের ক্ষতিকর পোকা-মাকড় ব্যবস্থাপনায় বায়ো-পেস্টিসাইড ব্যবহার করে কার্যকরভাবে এবং পরিবেশবান্ধব উপায়ে পোকা-মাকড় নিয়ন্ত্রণ করা সম্ভব, যা নিরাপদ খাদ্য উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রধান অতিথি অভিমত ব্যক্ত করেন। এ ছাড়াও অল্প সময়ে, সহজে, কম খরচে বিভিন্ন ফসলে বিষাক্ত পেস্টিসাইডের উপস্থিতি নির্ণয় করার পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ সম্ভব বলে প্রধান অতিথি মতামত ব্যক্ত করেন। গত ৭ই অক্টোবর থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ চলবে আগামী ১১ই অক্টোবর পর্যন্ত।।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশে প্রথমবারের মতো বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ আনছে ইউএস-বাংলা

গণতন্ত্র চাইলে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে

যশোরে ভাইয়ের হাতে বোন খুন

চবিতে ১৩ শিক্ষার্থীকে বহিষ্কার, ২ জনের সনদ স্থগিত

নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে গণতন্ত্রও প্রশ্নবিদ্ধ হয়ে যায়

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের শপথ কাল

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বই বাজেয়াপ্ত করে সম্পাদককে তলব করেছে হাইকোর্ট

কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশনা

শ্রীনগরে সাবেক সেনা কর্মকর্তার তৃতীয় স্ত্রীর লাশ উদ্ধার

ভারত হামলা চালালে প্রতিশোধ নেবে পাকিস্তান

আর কত বয়স হলে ভাতা পাবেন মযুরী বেগম?

ভারতীয় সেনাবাহিনীর হুঁশিয়ারি

সাঈদীর ছেলে মাসুদ সাঈদী কারাগারে

গণতন্ত্র এখন বিপদগ্রস্ত

আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর

ক্রাউন প্রিন্সের ভারত সফর নিয়ে ১০ তথ্য