বিয়ানীবাজারে একটি সেতুর অভাবে

বাংলারজমিন

মিলাদ জয়নুল, বিয়ানীবাজার (সিলেট) থেকে | ১০ অক্টোবর ২০১৮, বুধবার
 বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নের সুনাই নদীতে একটি সেতুর অভাবে দুর্ভোগ পোহাচ্ছেন তিন গ্রামের কয়েক হাজার মানুষ। বিবিরাই, বিলবাড়ি ও কালাইম এই তিনটি গ্রামের সাধারণ মানুষ একটি সেতুর অভাবে ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন পরিষদে যাতায়াত করতে চরম দুর্ভোগে রয়েছেন। সেতু না থাকায় বাঁশের সাঁকো দিয়ে তাদের ঝুঁকি নিয়ে নদী পারাপার করতে হচ্ছে। বেশি ভোগান্তিতে পড়েছেন এলাকার মহিলা, স্কুলগামী শিক্ষার্থীরা। তারা প্রতিদিন ঝুঁকি নিয়ে দীর্ঘ সাকো পাড়ি দিয়ে গন্তব্যে যেতে হচ্ছে।
সরজমিনে গিয়ে দেখা যায়, সুনাই নদীর ওই অংশে গ্রামবাসী নিজ উদ্যোগে যাতায়াতের জন্য বাঁশের সাঁকো তৈরি করেছেন। এ সাঁকো দিয়ে প্রতিদিন কয়েকশত মানুষ পারাপার করেন। বিশেষ করে মহিলা ও স্কুলগামী শিক্ষার্থীরা বিপাকে পড়েন। সাঁকো পারাপারে প্রায়ই ঘটে দুর্ঘটনা।
গ্রামবাসীর দাবি, দ্রুত সময়েরে মধ্যে এখানে একটি সেতু নির্মাণ করতে হবে। ক্ষোভ প্রকাশ করে বিবিরাই গ্রামের তরুণ মোস্তফা উদ্দিন বলেন, এখানে একটি সেতু নির্মাণ হলে এ অঞ্চলের মানুষের দুর্ভোগ অনেকটাই কমে যাবে। এখানকার স্কুল-কলেজপড়ুয়া ছাত্র-ছাত্রী, চাকরিজীবী ও বিভিন্ন পেশাজীবী মানুষ সহ মুমূর্ষু রোগীরা সবচেয়ে বেশি উপকৃত হবেন।
৪নং ওয়ার্ডের ইউপি সদস্য সাইবুদ্দিন জানান, সুনাই নদীর উপর সেতু নির্মাণ হলে যোগাযোগসহ এলাকার সর্বস্তরের মানুষ ব্যবসা-বাণিজ্য, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও চাকরিজীবীদের চলাচলে অনেক বাধা দূর হবে। ফলে নানান রকম ভোগান্তি থেকে রক্ষা পাবে এ অঞ্চলের অধিবাসীরা। এ বিষয়ে আলাপকালে সেতু নির্মাণের প্রয়োজনীয়তার কথা স্বীকার করে তিলপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহবুবুর রহমান জানান, ‘এ অঞ্চলের মানুষের দুর্ভোগ লাঘবে সুনাই নদীতে সেতু নির্মাণের ব্যাপারে বিগত দিনে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেও কোনো ফল পাইনি। তবে এক্ষেত্রে আমি আবারো স্থানীয় এলাকাবাসী, মুরব্বিয়ান এবং ইউপি সদস্যের সঙ্গে  আলাপ করে নতুনভাবে আবেদন করার চেষ্টা করবো।’



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশে প্রথমবারের মতো বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ আনছে ইউএস-বাংলা

গণতন্ত্র চাইলে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে

যশোরে ভাইয়ের হাতে বোন খুন

চবিতে ১৩ শিক্ষার্থীকে বহিষ্কার, ২ জনের সনদ স্থগিত

নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে গণতন্ত্রও প্রশ্নবিদ্ধ হয়ে যায়

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের শপথ কাল

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বই বাজেয়াপ্ত করে সম্পাদককে তলব করেছে হাইকোর্ট

কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার পথনির্দেশনা

শ্রীনগরে সাবেক সেনা কর্মকর্তার তৃতীয় স্ত্রীর লাশ উদ্ধার

ভারত হামলা চালালে প্রতিশোধ নেবে পাকিস্তান

আর কত বয়স হলে ভাতা পাবেন মযুরী বেগম?

ভারতীয় সেনাবাহিনীর হুঁশিয়ারি

সাঈদীর ছেলে মাসুদ সাঈদী কারাগারে

গণতন্ত্র এখন বিপদগ্রস্ত

আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর

ক্রাউন প্রিন্সের ভারত সফর নিয়ে ১০ তথ্য