‘চলতি মাস থেকেই ‘গুজব শনাক্তকরণ সেল’র কার্যক্রম শুরু’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৯ অক্টোবর ২০১৮, মঙ্গলবার, ৫:৩৭
আগামি নির্বাচনকে সামনে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব শনাক্ত করতে ৯ সদস্যের মনিটরিং সেল গঠন করেছে তথ্য মন্ত্রণালয়। এই মনিটরিং সেল চলতি মাস থেকেই গুজব শনাক্ত করা শুরু করবে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।  
মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে ‘গুজব শনাক্তকরণ সেল’র কার্যক্রম নির্ধারণ ও সহযোগিতা কার্যকর বিষয়ক সভায় এ কথা জানান তিনি।

তারানা হালিম বলেন, আমরা আশা করছি চলতি মাসেই তথ্য মন্ত্রণালয় কর্মকা- শুরু করে দেবে। আমরা যদি মনে করি তথ্য অধিদফতরের এ সেলের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য আরও একটি কমিটি গঠন করা প্রয়োজন। তাহলে আরও একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হবে।’

তথ্য প্রতিমন্ত্রী বলেন, এ সেলের কাজ হচ্ছে কোনটি গুজব সেটা শনাক্ত করে মিডিয়াকে অভিহিত করা যে, এটি গুজব। এটাতে আমাদের মূল চ্যালেঞ্জ হচ্ছে গুজব কোনটাকে আমরা ধরছি।  গুজব হচ্ছে- এমন মিথ্যা বা অসত্য বা বানোয়াট তথ্য বা অতিরঞ্জন যেটির কারণে সাম্প্রদায়িক সম্প্রতি ক্ষুন্ন হয়, রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত এবং রাষ্ট্র বিব্রতকর অবস্থায় পড়ে যায়। এবং যেটি যে কোনো একটি আন্দোলনকে ভিন্ন পথে প্রবাহিত করতে পারে।

তারানা হালিম বলেন, কোনও এলাকায় কোনও গুজব ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ায় পাওয়া গেলে ওই এলাকার সংশ্লিষ্ট থানার ওসিদের ঘটনাস্থলে পাঠানো হবে এবং তারা পরিদর্শন করে মন্ত্রণালয়কে ওই গুজব সম্পর্কে তথ্য দেবে।
তিনি বলেন, দেশ-বিদেশে প্রায় ৩০০ পেজ ব্যবহার করে সরকারবিরোধী প্রচারণা চালানো হচ্ছে। এসব প্রচারণায় নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে।

এই কমিটির প্রধান করা হয়েছে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজানুর রহমানকে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরাও এ সময় উপস্থিত ছিলেন।







এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কোটা আন্দোলনকারীদের ওপর আবারো ছাত্রলীগের হামলা, আহত ৪

দুর্গা পূজা কার্নিভালে বৈভব ও বৈচিত্র্যের প্রদর্শনী

সড়ক দুর্ঘটনা জাতীয় সমৃদ্ধির পথে বড় অন্তরায়: এমাজউদ্দিন

প্রতিটি জেলখানায় কোর্টরুম রাখার নির্দেশ

অব্যাহতি পেলেন সেলিম ওসমান

১০০ প্রধান শিক্ষককে শোকজ নোটিশ

বিএনপি নেতা শামীম ও বক্কর এক দিনের রিমান্ডে

কংগ্রেস রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসেবে তুলে ধরছে না

সৌদি সম্মেলনের ওয়েবসাইট হ্যাকড

সেপ্টেম্বরে খাসোগি হত্যার নীলনকশা করা হয়- এরদোগান

ফের ব্রেক্সিট গণভোটের দাবিতে লন্ডনে সাড়ে ৬ লাখ মানুষের বিক্ষোভ

ঢাবির ‘ঘ’ ইউনিটে ফের পরীক্ষা

হাটহাজারীতে হঠাৎ ট্রাফিক পুলিশের কর্মবিরতি

জামায়াতকে নির্বাচন থেকে দূরে রাখার আইন নেই: ইসি সচিব

তোমার হাসি চিরদিন টিকে থাকবে

ব্রেক্সিট চুক্তির ৯৫ ভাগ সম্পন্ন: তেরেসা মে