একদিনের জন্য বৃটিশ হাই কমিশনার ভারতের ইশা বাহাল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ অক্টোবর ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৩:১২
ভারতের শিক্ষার্থী ইশা বাহাল একদিনের জন্য ভারতে বৃটিশ হাই কমিশনার হলেন। তিনি নয়ডা ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের ছাত্রী। আন্তর্জাতিক মেয়ে শিশু দিবস উদযাপন উপলক্ষে ১১ই অক্টোবর ভারতে ১৮ থেকে ২৩ বছর বয়সী বালিকাদের জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করে বৃটিশ হাই কমিশনার। ওই প্রতিযোগিতায় বিজয়ীকে পুরস্কার হিসেবে এক দিনের জন্য ভারতে বৃটিশ হাই কমিশনার বানানোর প্রতিশ্রুতি দেয়া হয়। এতে বিজয়ী হন ইশা বাহাল। ফলে তিনি একদিনের জন্য ভারতে এমন বিরল দায়িত্ব পালন করেন। ওই প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য প্রতিযোগীকে ‘লিঙ্গ সমতা বলতে তুমি কি বোঝো?’ শীর্ষক একটি শর্ট ভিডিও জমা দিতে বলা হয়। সারা ভারত থেকে এতে ভিডিও জমা দেয় মোট ৫৮ জন শিক্ষার্থী।
তার মধ্যে সফল হন ইশা বাহাল। তিনি পাবলিক পলিসি ও আইন বিষয়ে উচ্চ শিক্ষা শেষ করার পর একজন সামাজিক উদ্যোক্তা হওয়ার পরিকল্পনা করেন। এক দিনের জন্য বৃটিশ হাই কমিশনার হওয়ার যোগ্যতা অর্জন করায় ইশা ভীষণ খুশি। তিনি বলেন, একদিনের জন্য বৃটেনের ভারপ্রাপ্ত হাই কমিশনার হওয়া আমার কাছে দারুণ আনন্দের। প্রকৃতপক্ষে এটা একটি ব্যতিক্রমী অভিজ্ঞতা। আমি ভারত ও বৃটেনের মধ্যকার সম্পর্কের গভীরতা সম্পর্কে জানি। লিঙ্গ সমতা ও  অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যুকে প্রাধান্য দেয়ার ক্ষেত্রে আমি বড় সুযোগ পেয়েছি।
ইশা বাহাল যখন ভারতে বৃটেনের হাই কমিশনার হিসেবে এক দিনের জন্য দায়িত্ব পালন করেন তখন ভারতে বৃটেনের প্রকৃত হাই কমিশনার ডমিনিক আসকুইথ হয়ে পড়েন ডেপুটি হাই কমিশনার। তিনি বলেন, এমন একটি প্রতিযোগিতা আয়োজন করতে পেরে আমরা ভীষণ খুশি। এর মধ্য দিয়ে আমরা ভারতের কিশোরী, যুবতীদের মধ্যে তাদের অধিকার নিয়ে আলোচনার একটি প্লাটফর্ম তৈরি করে দিতে পেরে।ি চমৎকার সব ভিডিও জমা দিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানাই। আর ইশা বাহাল তো মেয়েদের অধিকারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। তার জমা দেয়া ভিডিও ছিল অসাধারণ। তাকে তার সফলতার জন্য অভিনন্দন জানাই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চট্টগ্রাম ও সিলেটে বিএনপি নেতাকর্মীদের ধরপাকড়

অবাধ, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের বার্তা দিয়েছি

রাষ্ট্রীয় পদ পাওয়ার ইচ্ছা নেই, অবাধ ও সুষ্ঠু নির্বাচনই লক্ষ্য

খাসোগি হত্যা মারাত্মক ভুল, সালমান জড়িত নয়

কী মর্মান্তিক!

গ্রহণযোগ্য নির্বাচনের জন্য বিরোধী দলের অংশগ্রহণ প্রয়োজন

৪ জনের ফাঁসি ও ১ জনের যাবজ্জীবন

‘শহিদুল আলম যুক্তরাষ্ট্রেও সম্মানিত’

আদমজীতে পুলিশ-শ্রমিক সংঘর্ষ, আহত অর্ধশত

ব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে আরো মামলা, জামিন

প্রচারণায় আওয়ামী লীগ মাঠে নেই বিএনপি

যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম

আড়াইহাজারে গুলিবিদ্ধ ৪ লাশের পরিচয় মিলেছে

চট্টগ্রামেও সমাবেশের অনুমতি দিতে হবে: মান্না

অংশগ্রহণমূলক নির্বাচনের আহ্বান

বর্তমান শাসকগোষ্ঠীর পরাজয় এখন সময়ের ব্যাপার: ফখরুল