দ্বিতীয় দফায় ট্রাম্পের সঙ্গে বসতে প্রস্তুত কিম জং

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। রোববার দক্ষিণ কোরিয়ার তরফ থেকে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব দুই দেশ আবারো সর্বোচ্চ পর্যায়ের বৈঠকে বসতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পিয়ংইয়ংয়ে কিম জং উনের সঙ্গে বৈঠক শেষে সিউলে পৌঁছার পর দক্ষিণ কোরিয়া এক বিবৃতিতে এ কথা বলেছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে বলা হয়, রোববার সকালে কিম জংয়ের সঙ্গে দীর্ঘ দুই ঘণ্টা বৈঠক করেন মাইক পম্পেও। পরে সিউলের উদ্দেশ্যে উত্তর কোরিয়ার ছাড়েন তিনি। সিউলে পৌঁছে পম্পেও বলেন, চেয়ারম্যান কিম জং যত দ্রুত সম্ভব দ্বিতীয় বৈঠকে বসতে রাজি হয়েছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তর থেকে পাঠানো এক বিবৃতি এ কথা বলা হয়।
তবে এতে পরবর্তী ট্রাম্প-কিম বৈঠকের সুনির্দিষ্ট কোনো তারিখ বা স্থানের কথা উল্লেখ করা হয়নি।

এদিকে সোমবার সিউলে এক সংবাদ সম্মেলনে পম্পেও দাবি করেন, উত্তর কোরিয়া তাদের ধ্বংস করে দেয়া পারমাণবিক স্থাপনায় আন্তর্জাতিক পর্যবেক্ষকদের প্রবেশে অনুমতি দেবে। তিনি বলেন, পারমাণবিক নিরস্ত্রীকরণের দীর্ঘ প্রক্রিয়ায় তাৎপর্যপূর্ণ অগ্রগতি হয়েছে। পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার অন্যতম জটিলতা ছিল পর্যবেক্ষকদের প্রবেশের বিষয়টি। উত্তর কোরিয়া যদি আসলেই তাদের পারমাণবিক স্থাপনায় পর্যবেক্ষকদের প্রবেশের অনুমতি দেয়, তাহলে এটা হবে নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় বিরাট অগ্রগতি।

এ বছরের মে মাসে উত্তর কোরিয়া পাঙ্গিয়েরিতে অবস্থিত তাদের অন্যতম প্রধান পারমাণবিক স্থাপনার একাংশ ধ্বংস করে দেয়। কিন্তু দেশটির এ দাবি যাচাই করে দেখার জন্য সেখানে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের অনুমতি দেয়া হয়নি। সোমবার সিউলে পম্পেও বলেন, চেয়ারম্যান কিম বলেছেন, তিনি পর্যবেক্ষকদের প্রবেশের অনুমতি দিতে প্রস্তুত।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চট্টগ্রাম ও সিলেটে বিএনপি নেতাকর্মীদের ধরপাকড়

অবাধ, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের বার্তা দিয়েছি

রাষ্ট্রীয় পদ পাওয়ার ইচ্ছা নেই, অবাধ ও সুষ্ঠু নির্বাচনই লক্ষ্য

খাসোগি হত্যা মারাত্মক ভুল, সালমান জড়িত নয়

কী মর্মান্তিক!

গ্রহণযোগ্য নির্বাচনের জন্য বিরোধী দলের অংশগ্রহণ প্রয়োজন

৪ জনের ফাঁসি ও ১ জনের যাবজ্জীবন

‘শহিদুল আলম যুক্তরাষ্ট্রেও সম্মানিত’

আদমজীতে পুলিশ-শ্রমিক সংঘর্ষ, আহত অর্ধশত

ব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে আরো মামলা, জামিন

প্রচারণায় আওয়ামী লীগ মাঠে নেই বিএনপি

যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম

আড়াইহাজারে গুলিবিদ্ধ ৪ লাশের পরিচয় মিলেছে

চট্টগ্রামেও সমাবেশের অনুমতি দিতে হবে: মান্না

অংশগ্রহণমূলক নির্বাচনের আহ্বান

বর্তমান শাসকগোষ্ঠীর পরাজয় এখন সময়ের ব্যাপার: ফখরুল