মোদিও বলেছিলেন ‘উইপোকা,’ তবে...

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ অক্টোবর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৫:৩৪
ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধান অমিত শাহ কথিত ‘অবৈধ’ বাংলাদেশী অভিবাসীদেরকে উইপোকা হিসেবে আখ্যায়িত করেছেন। এ খবর পুরোনো। নতুন খবর হলো, তীব্র সমালোচনা সত্ত্বেও, কথিত অনুপ্রবেশকারীদেরকে ফের ‘উইপোকা’ বলে ডেকেছেন অমিত শাহ। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও সম্ভবত ‘উইপোকা’ শব্দটি পছন্দ হয়েছে। অবশ্য তিনি বাংলাদেশী বা অভিবাসীদেরকে ‘উইপোকা’ বলেননি। আর তার মন্তব্য নিয়ে তেমন আলোচনাও হয়নি।

ভারতের কলকাতা টেলিগ্রাফ পত্রিকা লিখেছে, অমিত শাহর ‘উইপোকা’ মন্তব্যের ৩ দিন পর ২৬ই সেপ্টেম্বর মধ্যপ্রদেশের ভোপালে নির্বাচনী সভায় বক্তৃতা রাখেন অমিত শাহ ও মোদি। ততক্ষণে ‘উইপোকা’ মন্তব্য নিয়ে বাংলাদেশ ও ভারতে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
বাংলাদেশ থেকে সরকারীভাবে আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া না হলেও, একাধিক মন্ত্রী ওই বক্তব্যকে অনাকাঙ্খিত বলে আখ্যা দিয়েছেন। তারা বলছেন, অমিত শাহর বক্তব্য ভারতের আনুষ্ঠানিক সরকারী বক্তব্য বলে তারা মনে করেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব ভারতের অভ্যন্তরীণ রাজনীতি বলে উড়িয়ে দেন।  

কিন্তু মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়ে লিখেছে, নাৎসি জার্মানিও এভাবে অন্যদের খাটো করে গণহত্যার প্রেক্ষাপট তৈরি করেছে। এছাড়া ভারতের সুশীল সমাজ ও বিভিন্ন পত্রপত্রিকা সমালোচনা করেছে। কিন্তু সমালোচনা দূরে থাক, মোদিও ওই ‘উইপোকা’ শব্দটি লুফে নেন নিজের ঘরোয়া প্রতিপক্ষ কংগ্রেসকে ঘায়েল করতে।

তিনি ওই সমাবেশে বলেন, ‘ভোট-ব্যাংক রাজনীতির উইপোকা’ দেশকে বিভাজিত করে ফেলেছে। একে তিনি কংগ্রেসের পাপের পরিণতি বলেও আখ্যা দেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কিংবদন্তি নির্মাতা আমজাদ হোসেন আর নেই

পশ্চিম তীরে ইসরাইলি অভিযান, কয়েক ডজন ফিলিস্তিনি আটক

প্রধানমন্ত্রীকে কটূক্তির অভিযোগে দু’জন গ্রেপ্তার

মৌলভীবাজারে বিএনপি প্রার্থীর পক্ষে গণসংযোগে মেয়র আরিফুল হক চৌধুরী

নতুন ইশতেহারে পুরনো প্রতিশ্রুতি জাপার

ধানের শীষ প্রতীকে প্রচারণা শুরু করলেন মন্টু

গানায় গলায় দড়ি লাগিয়ে সরিয়ে ফেলা হয়েছে গান্ধীর মূর্তি

বরগুনা জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক গ্রেপ্তার

বগুড়ায় ফখরুলের নির্বাচনী প্রচারণা শুরু

পাবনায় চলন্ত ট্রেনের ছাদ থেকে পড়ে নিহত ৩

ড. কামালের গাড়িবহরে হামলা

যুবদল নেতাসহ ৯ নেতাকর্মী আটক

টেকনাফ ‘বন্ধুকযুদ্ধে’ ইয়াবা ব্যবসায়ী নিহত

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালেন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী

যা হচ্ছে তাতে খারাপ অবস্থার দিকেই যাচ্ছি আমরা

নির্বাচন ঘনিয়ে আসায় বেড়েছে দমনপীড়ন