খুবই অগ্রহণযোগ্য একটা ব্যাপার হতে চলেছে

ফেসবুক ডায়েরি

ড. ফাহমিদুল হক | ২৯ সেপ্টেম্বর ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ৭:৪১
সরকারের কূটচালে এবং কোটা সংস্কার আন্দোলনকারীদের আত্মকেন্দ্রিকতায় কোটা জিনিসটা পুরাই উঠে যাচ্ছে- খুবই অগ্রহণযোগ্য একটা ব্যাপার হতে চলেছে।
জেলা কোটা দরকার নাই, নারী কোটা দরকার আছে কিনা ভাবা যেতে পারে। আর মুক্তিযোদ্ধা কোটা এখন সামান্য পরিমাণে রেখে ভবিষ্যতে পুরো উঠিয়ে দেয়া যেতে পারে (অবশ্যই ৩০% রাখা চলবে না)। আর পশ্চাৎপদদের জন্য আদিবাসী এবং প্রতিবন্ধী কোটা অবশ্যই রাখতে হবে। সব মিলিয়ে ৫৬%-এর পরিবর্তে ১৫% থেকে ২০% কোটা থাকতে পারে (আন্দোলনকারীদের দাবি ছিল ১০%)।
আমরা সব সময় এরকমই বলে এসেছি।
আজ যখন কোটা বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত, কোনো ‘কোটা থাকবে না’ স্পিরিটের ভিত্তিতে, তখন আদিবাসী ও প্রতিবন্ধী বিষয়ে কোনো মতামত ছাড়াই প্রজ্ঞাপনের দাবি জোরদার করার মাধ্যমে আসলে আন্দোলনকারীরা শেষপর্যন্ত তাদের সংখ্যাগরিষ্ঠের আত্মকেন্দ্রিকতায় মত্ত হয়েছেন।
কোটা সংস্কার আন্দোলন অধিকার সংক্রান্ত একটি আন্দোলন, পেশামুখী আন্দোলন। যদিও তা গণতান্ত্রিক মূল্যবোধ দ্বারা পরিচালিত, কিন্তু এর আত্মকেন্দ্রিক দিকটির কথা কেউই অস্বীকার করতে পারবে না। তবুও আমরা এক পর্যায়ে কোটা সংস্কার আন্দোলনে পরোক্ষভাবে যুক্ত হয়ে গেছি। আমরা মনে করেছি, একটি দেশে একটি জনগোষ্ঠীর দাবি-দাওয়া উত্থাপনের অধিকার একটি গণতান্ত্রিক অধিকার। সেই দাবি করতে গিয়ে তারা নিপীড়নের শিকার হলে, আমরা তাদের পাশে দাঁড়িয়েছি।
নিপীড়নের প্রতিবাদও করেছি। কিন্তু আজ যখন দেখছি তারা সংখ্যালঘিষ্ঠের ‘কোটা পাবার অধিকার’কে আমলে নিচ্ছেন না, তখন তা মানতে পারছি না।
আদিবাসী ও প্রতিবন্ধীদের জন্য কোটা বহাল রাখার দাবিসহ তারা প্রজ্ঞাপনের আওয়াজ তুলবেন, এই আহ্বান জানাচ্ছি। বিষয়টা পুনর্বিবেচনা করার জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

zforce

২০১৮-০৯-২৯ ১০:০৫:০৬

আদিবাসী ??????????????????

আপনার মতামত দিন

ছাত্রের সঙ্গে শিক্ষিকার যৌন সম্পর্ক

বিদায় সোনালী কাবিন-এর কবি

প্রথম ধাপের আখেরি মোনাজাতে কল্যাণের ফরিয়াদ

অ্যামাজনকে টেক্কা দিতে চান বাংলাদেশি ইমরান

জীবন ভিক্ষা চাইলেন আমান

গণশুনানির জন্য হল পাচ্ছে না ঐক্যফ্রন্ট

মঞ্জু মুখ খুললেন

যানজটে বিশ্বের শীর্ষ শহর ঢাকা

আইসিসির সিদ্ধান্তকে স্বাগত প্রধানমন্ত্রীর

মেহেদীর রং না মুছতেই ঘাতক বাস কেড়ে নিলো তাসনিমকে

‘হঠাৎ বস বাড়ি চলে যেতে বলেন’

ভারত-পাকিস্তান উত্তেজনা তুঙ্গে, সীমান্ত থমথমে

প্রার্থীর চেয়ে পরিবেশ নিয়েই আলোচনা বেশি

সংরক্ষিত আসনে ৪৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

রাজধানীতে শিশুকে ধর্ষণ, অভিযুক্ত আটক

এক ধর্ষিতার বাঁচার লড়াই