‘খেলতে হবে ভয়ডরহীন’

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৬ সেপ্টেম্বর ২০১৮, বুধবার
একটা সময় ভারত-পাকিস্তান মানেই ছিল ক্রিকেটে টানা টান উত্তেজনা। কিন্তু এখন এই দুই দলের অন্যতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ। এশিয়া কাপের শেষ তিন আসরেতো শিরোপার জন্য ভারত ও পাকিস্তানের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে টাইগাররা। ২০১২-তে পাকিস্তানের কাছে ২ রানে হেরে শিরোপা হাতছাড়া হয় বাংলাদেশের। সেই আক্ষেপে এখনো পুড়ছে সাকিব-মাশরাফিরা। তবে আজ সুযোগ এসেছে পাকিস্তানকে হারিয়ে টাইগারদের আরেকটি ফাইনাল খেলার। এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাতে ফাইনাল নিশ্চিত করে অপেক্ষায় আছে ভারত। কে হবে তাদের প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ নাকি পাকিস্তান! পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটাররা আজকের এ লড়াইয়ে এগিয়ে রাখছেন নিজেদের দলকেই।
অন্যদিকে বাংলাদেশ দলের সাবেক ও বর্তমান ক্রিকেটাররা বিশ্বাস করে, এগিয়ে মাশরাফিরা। কারণ কাগজে-কলমে পাকিস্তান এগিয়ে থাকলেও আসরে মানসিকভাবে এগিয়ে মাশরাফি বিন মুতর্জার দলই। আজকের এ ম্যাচ নিয়ে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান, ওপেনিং ব্যাটসম্যান জাভেদ ওমর ও নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফেরার অপেক্ষায় থাকা মোহাম্মদ আশরাফুল কথা বলেছেন দৈনিক মানবজমিনের সঙ্গে। তাদের কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-

মানসিকভাবে আমরাই এগিয়ে- রকিবুল হাসান
বেশ কয়েক বছর ধরে যদি দেখেন বাংলাদেশ মানেই পাকিস্তান-ভারতের অন্যতম প্রতিদ্বন্দ্বী। এবার এশিয়া কাপেও  তা। এর মধ্যে আজ বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ হয়ে গেছে অনেকটা সেমিফাইনালের মতই। অনেকেই আবার এই ম্যাচকে বলছেন ফাইনালের আগে ফাইনালও। আমিও তাই মনে করি। দারুণ প্রতিদ্বন্দ্বিতা হবে দুই দলের লড়াইয়ে। তবে পাকিস্তান বাংলাদেশের বিপক্ষে ভয়ে থাকবে। এই এশিয়া কাপে তাদের পারফরম্যান্স ভালো নয়। বিশেষ করে ভারতের বিপক্ষে তারা দুটি ম্যাচেই হেরেছে বাজেভাবে। আফগানিস্তানের সঙ্গেও হারতে হারতে কোনো রকমে জিতেছে।  সেই তুলনাতে বাংলাদেশকে দেখেন, প্রথম ম্যাচ দারুণ শুরু করেছে। পরের দুটি ম্যাচ খারাপ করলেও ঠিকই ঘুরে দাঁড়িয়েছে। খারাপ করার কারণ ছিল তামিমের হঠাৎ করে ছিটকে পড়া। সিনিয়রদের মধ্যে মুশফিক ও সাকিবও ফিট নয়। তরুণ যারা সুযোগ পেয়েছে তারাও পারফরম্যান্স করতে পারছিল না। তবে শেষ ম্যাচে কিন্তু কিছুটা হলে তারা নিজেদেরকে লড়াইয়ে ফিরিয়েছে। এখন এই ম্যাচে আমাদের করণীয় হলো প্রতিটি ক্রিকেটারকে নিজের সেরাটা দিতে হবে। কোনো ধরনের চাপ নেয়া যাবে না। খেলতে হবে ভয়ডরহীনভাবে। কারণ, আমাদের কিন্তু হারানোর কিছু নেই। আছে পাওয়ার তাই পিছনে তাকালে হবে না কোনো ভাবেই। আর তরুণদের নিয়ে প্রশ্ন আছে! তারা কেন পারছে না তা নিয়ে আমি বলবো তারা তাড়াহুড়া করছে। এটি না করে মানসিক ভাবে শক্ত থাকতে হবে।

তরুণদের তাড়াহুড়া করলে চলবে না- জাভেদ ওমর
পাকিস্তানের বিপক্ষে আমি আজকের ম্যাচে বাংলাদেশকে এগিয়ে রাখবো। কারণ, ওরা এবার এখন পর্যন্ত নিজেদের সেরাটাই খেলতে পারেনি। অন্যদিকে বাংলাদেশ কিন্তু লড়াকু ক্রিকেট খেলছে। তবে আমাদের একটা দুর্বলতা কিন্তু আছে সেটি হলো টপ অর্ডার। এই দুর্বলতার কারণ তরুণ যারা সুযোগ পেয়েছে তারা এখন পর্যন্ত পারফরম্যান্সই করতে পারছে না। টেকনিক্যালি সাবাই ভালো হলেও আমার কাছে মনে হয়েছে ওরা দল থেকে বাদ পড়ার ভয়ে থাকে। এতে করে রান নিতে তাড়াহুড়া করে। আমার পরামর্শ থাকবে তরুণদের বাদ পড়ার ভয় ভুলে যেতে হবে। আর বাদ দিতে হবে তাড়াহুড়া করা। যে বলটা যে ভাবে খেলা উচিত সেটিই খেলতে হবে।

দায়িত্ব নিতে হবে ব্যাটসম্যানদের-মোহাম্মদ আশরাফুল
এটা সত্যি যে কাগজে কলমে এগিয়ে পাকিস্তান। কিন্তু গেল কয়েক বছরেই নয় এই এশিয়া কাপে বাংলাদেশের যে পারফরম্যান্স তাতে আমরা ছন্দে আছি। তাতে আমি আমাদেরকেই এগিয়ে রাখবো। ওরাতো ভারতের সঙ্গে দুই হারেই মানসিকভাবে বেশি ভেঙে পড়েছে। আমরা ভালো-মন্দ দুইটাই করেছি। যদি এই ম্যাচে জিততে হয় তাহলে অবশ্য ব্যাটসম্যানদের দায়িত্ব নিতে হবে। চিন্তার বিষয় হলো মুশফিক, মাহমুদুল্লাহ, মিরাজ, ইমরুল কায়েস, মিঠুনরা ভালো করছে। তবে টপ অর্ডারে তামিমকে ছাড়া ছন্দ খুঁজে পাচ্ছে না। তাই লিটন, তার সঙ্গে শান্ত বা সৌম্য যেই খেলুক দায়িত্ব নিয়ে খেলতে হবে। আমাদের বোলিং সেরা। কিন্তু ব্যাটিংটাই চিন্তার কারণ থাকবে। যদি ব্যাটসম্যানরা মানসিক দৃঢ়তা দেখায় এবারও আমরা ফাইনালে খেলতে পারবো।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মুরসিকে হত্যা অভিযোগ, নিরপেক্ষ তদন্ত দাবি জাতিসংঘের

বেনাপোলে বাসচাপায় ব্যবসায়ী নিহত

ঢাবি ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ভিডিও ধারণ, অত:পর.....

টীকার ওপর সবচেয়ে বেশি আস্থা বাংলাদেশ ও রোয়ান্ডার

শাহবাজপুরের ক্ষতিগ্রস্থ সেতুর সংস্কার শুরু হয়নি

আওয়ামী লীগের সাবেক এমপি রানার জামিন

জন্মুদিনে রাহুলকে শুভেচ্ছা মোদির

বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন টুকু ও সেলিমা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ১৫৯০ কোটি টাকা দান করলেন মার্কিন ধনকুবের

বরিশালে রাতের আধারে যুবককে কোপালো অস্ত্রধারীরা

বাঙালী শ্রমিকদের হামলায় চীনা শ্রমিক নিহত

বায়তুল মোকাররম মসজিদ মার্কেটে আগুন

প্রেমের টানে জার্মান যুবতী বাংলাদেশে, ইসলাম গ্রহণ!

হোসেনপুরে চয়ন হত্যা মামলায় ৩ জনের ফাঁসি

মাদারীপুরের কলেজছাত্র হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

দিনে ৩৭০০০ মানুষ বাস্তুচ্যুত হচ্ছেন বিশ্বে