বৃহত্তর ঐক্যের কর্মসূচি প্রণয়নে লিয়াজোঁ কমিটি হচ্ছে

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৩:০৬
নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন দাবিতে বৃহত্তর জাতীয় ঐক্যের কর্মসূচি প্রণয়ন করতে লিয়াজোঁ কমিটি গঠন করা হচ্ছে। দু-একদিনের মধ্যেই এ কমিটি গঠন করা হবে। ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া, বিএনপি ও সমমনা দলগুলোর জোট এবং অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের প্রতিনিধি নিয়ে এ কমিটি হবে। এ কমিটির সদস্যরা বসে বৃহত্তর জাতীয় ঐক্য প্রক্রিয়ার রূপরেখা, কর্মপন্থা ও কর্মসূচি প্রণয়ন করবে।

গতকাল সন্ধ্যায় ড. কামাল হোসেনের মতিঝিলের চেম্বারে অনুষ্ঠিত ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক সূত্র জানায়, শনিবারের সমাবেশে ঐক্য প্রক্রিয়ার আহ্বানে যেসব রাজনৈতিক দল অংশ নিয়েছে তাদের সহ সমমনা অন্যান্য দলের বৃহত্তর ঐক্য প্রক্রিয়া সামনে এগিয়ে নিতে সবার প্রতিনিধিত্বের একটি লিয়াজোঁ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। আজ বিকালে ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় আবারও বৈঠকে বসবেন নেতারা। এ বৈঠকেই কমিটির বিষয়টি চূড়ান্ত হতে পারে।
বৈঠক সূত্র জানায়, জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের কড়ার সমালোচনা করে তা বাতিলের দাবি জানানো হয়েছে বৈঠক থেকে। এছাড়া বিবিসি বাংলায় ড. কামাল হোসেনের উদ্ধৃতি দিয়ে প্রকাশিত একটি সংবাদেরও প্রতিবাদ জানানো হয়েছে সভা থেকে।

বৈঠকে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, গণস্বাস্থ্য কেন্দ্রের ডা. জাফরুল্লাহ চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তাফা আমীন, জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, সহ সভাপতি তানিয়া রব, বিকল্পধারার সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক, নাগরিক ঐক্যের সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় নেতা মমিনুল ইসলাম, ডা. জাহিদুর রহমান প্রমুখ নেতারা বৈঠকে অংশ নেন। বৈঠকের বিষয়ে জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন মানবজমিনকে বলেন, আমরা সামনের কর্মসূচি ঠিক করতে একটি লিয়াজোঁ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছি। আজকালের মধ্যে তা চূড়ান্ত করা হবে।

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তাফা আমীন মানবজমিনকে বলেন, ড. কামাল হোসেনের উদ্ধৃতি দিয়ে বিবিসিতে একটি খবর প্রকাশিত হয়েছে। এ বিষয়ে ড. কামাল হোসেন বৈঠককে জানিয়েছেন, তিনি এভাবে বলেননি। প্রতিবেদক হয়তো তার বক্তব্য বুঝতে পারেননি। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের লক্ষ্য নিয়েই জাতীয় ঐক্য প্রক্রিয়া কাজ করছে। এ নিয়ে কোনো ধরনের বিভ্রান্তির সুযোগ নেই।

বৈঠক সূত্র জানায়, বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ঐক্য প্রক্রিয়ার ব্যানারে একটি সুধী সমাবেশের আয়োজন করা হবে। এতে পেশাজীবী নেতৃবৃন্দ ও রাজনৈতিক দলের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে। সমাবেশ সফল করার বিষয়েও নেতারা আলোচনা করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রূপগঞ্জে অপহৃত শিশুর বস্তাবন্দী লাশ উদ্ধার

‘প্রত্যেক পাঠক-দর্শকের ভেতরে একজন মিসির আলি বাস করেন’

এবার বহিষ্কার হচ্ছেন বি চৌধুরী!

ইসির বৈঠকে কূটনীতিকদের উদ্বেগ আসছেন ইইউ’র দুই বিশেষজ্ঞ

বিদায় রুপালি গিটারের ফেরিওয়ালা

তিনদিনে ডিজিটাল আইনে ১৬ মামলার আবেদন

সিলেটে সমাবেশের অনুমতি মিলেনি

জনমতের প্রকৃত প্রতিফলন দেখতে চায় যুক্তরাষ্ট্র

আওয়ামী লীগ মাহবুব তালুকদারের পদত্যাগ চায় না

মহানবীর রওজা জিয়ারত করলেন প্রধানমন্ত্রী

সাড়ে ১৭ হাজার কোটি টাকার বাণিজ্য ঘাটতি

আওয়ামী লীগে স্বস্তি বিএনপিতে টানাপড়েন

আঞ্জু জানেন না স্বামী বেঁচে নেই

শেষ কলামেও গণমাধ্যমের স্বাধীনতার কথা লিখেছেন খাসোগি

সিলেটে চেয়ারম্যানপুত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা

ঢাকায় আকবরের নেটওয়ার্ক