‘গাড়িপ্রস্তুতকারক প্রোটন সফল ছিল’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ সেপ্টেম্বর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৮:৩০
প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, তার দেশে প্রথম জাতীয় পর্যায়ে গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান প্রোটন সফল হয়েছে। এটি একটি ব্যর্থ প্রতিষ্ঠান বলে যে অভিযোগ রয়েছে তাকে তিনি ‘রাবিশ’ বলে আখ্যায়িত করেছেন। মাহাথির বৃটেনে প্রায় ২০০ মালয়েশিয়ানের সঙ্গে এক আলোচনায় এমন মন্তব্য করেন। তিনি সেখানে যুক্তি দেখান যে, প্রথম জাতীয় পর্যায়ে গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান প্রোটন সুন্দর ব্যবস্থাপনার অধীনে যথেষ্ট সফলতা দেখিয়েছে। বার্তা সংস্থা বারনামাকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে স্টার অনলাইন।

ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, প্রোটন রিজার্ভ অর্জন করেছে ৪০০ কোটি রিঙ্গিত। তারা সরকারের সহায়তা বা ব্যাংক থেকে ঋণ না নিয়েই নিজস্ব অর্থায়নে তানজুং মালিমে একটি কারখানা স্থাপন করেছে। তার মতে, মালয়েশিয়াতে এক সময় অনিয়ন্ত্রিতভাবে বিদেশী গাড়ি আসতে দেয়া হয়। এর আগে পর্যন্ত প্রোটন সফল ছিল। তা ছাড়া মালয়েশিয়ার গাড়ি অন্য দেশে বিক্রির ক্ষেত্রে দেয়া হয়েছিল বিভিন্ন শর্ত। এসব ক্ষতিগ্রস্ত করেছে প্রোটনকে। তার ভাষায়, তাদের (বিদেশী) গাড়ি আমদানি করার জন্য এই ক্ষতি হয়েছে। আমাদের গাড়ি রপ্তানির কারণে নয়। অবশ্যই যদি আপনি আপনার গাড়ি রপ্তানি করতে না পারেন তাহলে বৈদেশিক মুদ্রা আয় করতে পারবেন না। যদি আপনি বিদেশী গাড়ি কিনতেই থাকেন তাহলে তো প্রতি বছর প্রচুর অর্থ হারাবেন।

জুনে ২৪তম নিক্কেই কনফারেন্স অন দ্য ফিউচার অব এশিয়া বিষয়ক এক সম্মেলনে মাহাথির মোহাম্মদ বলেছেন, তার সরকার জাতীয় পর্যায়ে একটি গাড়ির প্রকল্প নিয়ে কাজ করার পরিকল্পনা করছে।

অনেক মালয়েশিয়ানই তার এই পরিকল্পনায় ইতিবাচক সাড়া দেয় নি। তারা এর পরিবর্তে গণপরিবহন ব্যবস্থা উন্নত করার আহ্বান জানিয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ট্রাকে ধাক্কা দিয়ে প্রাণ হারালেন মোটরসাইকেলের ৩ আরোহী

পদত্যাগ করলেন পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী

নেহার মিয়ার পক্ষ থেকে ইফতারের আয়োজন

রাজীবকুমারের বিরুদ্ধে লুকআউট নোটিশ

প্রেমিকাকে চমকে দিতে চান বরিস জনসন

বেলজিয়ামের পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন বাংলাদেশী শায়লা শারমিন

গাইবান্ধায় কাপড় ব্যবসায়ীকে গুলি করে হত্যা

বিশ্বকাপ চমকে দিতে পারেন তিন অধিনায়ক

ক্রিস গেইলের হুঙ্কার

শায়েস্তাগঞ্জে মদিনা হোটেলকে জরিমানা

২১ ইইউ সদস্য দেশে শেষধাপের নির্বাচন আজ

রামগতিতে ৩৪ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ১১

ভারতে জন্ম নিল আরেক মোদি

পদত্যাগ করলেন মহারাষ্ট্র কংগ্রেস প্রধান

দিনাজপুর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

আগাম টিকিট বিক্রির শেষ দিন আজও স্টেশনে উপচে পড়া ভিড়