‘বঙ্গভবনে পৌছে দেখলাম...’

অনলাইন

অনলাইন ডেস্ক | ২১ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ৩:০৫ | সর্বশেষ আপডেট: ১০:১৩
সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার প্রকাশ হওয়া ‘অ্যা ব্রোকেন ড্রিম: রুল অব ল’, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ বইটি নিয়ে তোলপাড় সর্বত্র। এই বইতে তার পদত্যাগ থেকে দেশত্যাগ পর্যন্ত সময়ের মধ্যে যা যা ঘটেছিল তার সবই তুলে ধরেছেন। এই ধারাবাহিকতায় ২০১৭ সালের ১লা জুলাই বঙ্গভবনে এসকে সিনহাকে প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল কি বলেছিলেন সেই কথাও পুরোটা তুলে ধরেছেন।     

এসকে সিনহা লেখেন, “জুলাই মাসের ১ তারিখ, ২০১৭। সকালবেলা আমার ব্যক্তিগত মোবাইলে একটা কল আসলো। নিজেকে তিনি প্রেসিডেন্টের মিলিটারি সেক্রেটারি পরিচয় দিয়ে জানালেন, সন্ধ্যা সাড়ে সাতটায় বঙ্গভবনে প্রেসিডেন্টের সাথে দেখা করতে হবে। এই ধরণের ফোন পেয়ে আমি কিছুটা অবাক হলাম। কারণ এসব ক্ষেত্রে সবসময় আমার রেজিস্টারের সাথে যোগাযোগের মাধ্যমে যে কোন বৈঠকের দিন-ক্ষণ ঠিক করা হয়।

ফোনে কথা শেষ করার একটু পরেই ০১৭৩০০৯০০৯৫ নাম্বার থেকে মিলিটারি সেক্রেটারি মেজর জেনারেল মো. সারওয়ার হোসেন মিটিং এর রিকনফার্মেশন করে একটি এসএমএস পাঠালেন। আমি উদ্বিগ্ন এবং হতবুদ্ধি হয়ে বসে থাকলাম।

যা-ই হোক, নির্দিষ্ট সময়ের পাঁচ মিনিট আগেই আমি বঙ্গভবনে পৌছালাম।
সামনের বারান্দায় মিলিটারি সেক্রেটারি আমাকে রিসিভ করে একটি রুমে নিয়ে গেলেন। আমি শুধু অবাক হচ্ছি। কারণ বঙ্গভবনে আমি অনেকবার এসেছি, সবসময় আমাকে অভ্যর্থনার জন্য নির্দিষ্ট রুমে নিয়ে যাওয়া হতো।

কিন্তু তিনি এদিন আমাকে অফিসারদের একটা রুমে নিয়ে গেলেন। ভাঙাচুরামার্কা এক রুমে তিনি নিজে টেবিলের ওপাশে একটা চেয়ারে বসলেন এবং আমাকে সামনের সোফাতে বসালেন। আমি অপমানবোধ করতে লাগলাম এবং চিন্তা করতে থাকলাম এভাবে বসার চেয়ে বরং ভেগে যাওয়াই ভালো হবে। এইটা একজন প্রধান বিচারপতির প্রাপ্য আচরণ না।

এইসময় তিনি আমার সাথে এই সেই কথাবার্তা বলে সময় কাটাতে চাচ্ছিলেন। তিনি জিজ্ঞাসা করলেন আমি চা বা কফি খাবো কি না, আমি বললাম নো থ্যাংকস।

এভাবে পয়তাল্লিশ মিনিট সময় পার হয়ে গেলো। তারপর এক সময় তারা আমাকে প্রেসিডেন্টের রুমে নিয়ে গেলো। ওখানে উপস্থিত মানুষদের দেখে তো আমি হতবাক। প্রেসিডেন্টের সাথে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইনমন্ত্রী আনিসুল হক এবং অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

প্রাথমিক শুভেচ্ছা বিনিময়ের পর শেখ হাসিনা আর আনিসুল হক মিলে আমাকে ষোড়শ সংশোধনী মামলার রায় প্রসঙ্গে চেপে ধরলেন। দীর্ঘক্ষণ তর্কবিতর্ক হলো। অ্যাটর্নি জেনারেল আমাকে বললেন, এ পর্যন্ত অসংখ্য এক্সট্রাঅর্ডিনারি রায় দিয়ে বিচার বিভাগের মাধ্যমে আমি যে খেদমত করেছি তার জন্য সরকার আমাকে চিরকাল মনে রাখবে। কিন্তু এখন এই একটা রায় প্রসঙ্গে দ্বিমত করে আমি সব বরবাদ করে দিচ্ছি। এই কথা শুনে আমার খুব অপমানবোধ হলো।

যখন তারা বুঝতে পারলেন যে আমাকে আমার মতামত থেকে নড়ানো সম্ভব না, তখন হঠাৎ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেগে গেলেন।  তিনি  বললেন, আমার সম্পর্কে সব গোপন খবরাখবর তার ভালো করেই জানা আছে।

তার কথাবার্তা শুনে আমি এবার পুরোপুরি বেকুব হয়ে গেলাম। আমার মনে হচ্ছিলো ক্ষমতায় থাকার জন্য প্রধানমন্ত্রী অন্ধ হয়ে গেছেন। তার একমাত্র উদ্দেশ্য হলো পরবর্তী নির্বাচনে আবার ক্ষমতায় আসার জন্য সুপ্রিম কোর্টকে ব্যবহার করা।

পুরো সময়টাতে প্রেসিডেন্ট নিরব দর্শক হয়ে বসে থাকলেন, মাঝে মধ্যে শুধু ছোটখাটো দু’একটা মন্তব্য করছিলেন। ঐদিন এ মিটিং এতো গোপনভাবে করা হয়েছিলো যে, সে রাতে আমাদের জন্য কোনো খাবারের আয়োজনও করা হয়নি। শেষপর্যন্ত রাত সাড়ে এগারোটার দিকে কোন সমাধান ছাড়াই মিটিং শেষ হয়ে যায়।

তখন আমার এতো ক্ষুধা লেগেছিলো যে আমি দাঁড়িয়ে ঠিকমতো ব্যালেন্স রাখতে পারছিলাম না। যন্ত্রের মতো টলতে টলতে গাড়িতে এসে উঠি এবং বাসায় পৌছার পর শুধু এক গ্লাস পানি খেয়ে চুপচাপ শুয়ে পড়ি। আমার অবস্থা দেখে আমার স্ত্রী খাবার দাবার নিয়ে সেরাতে আর কোনো কথা বলেনি।’’




এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

প্রফেসর ড. মোঃ আলীনূ

২০১৮-০৯-২৫ ০৫:৪২:৩০

প্রধান বিচারপতির সাথে এরূপ আচরণ খুবই দুঃখজনক।

Akram

২০১৮-০৯-২২ ১৯:৫৪:২৯

May Allah help everyone.

MOKHA

২০১৮-০৯-২২ ২১:৪৩:১৮

SHAME PM. SHAME PRESIDENT.

Mr

২০১৮-০৯-২২ ০৩:৩১:২৫

Bangladeshi ekhono sadin hoini

Hanif

২০১৮-০৯-২২ ০৩:০২:২২

ধন্যবাদ

আপনাকে অনেক ্্্্্্

২০১৮-০৯-২২ ০২:০০:৩৯

আপনাকে tnx

Milton Milton

২০১৮-০৯-২২ ০১:২৬:৪৮

We the common people are in terrible situation, let's try to understand upon the terrible situation of the Judge!

মোঃ জাকির হোসেন লীপু

২০১৮-০৯-২২ ০১:১৩:৩০

সম্পুর্ন ভুয়া কথা বলে মনে হচ্ছে ।

পড়াচোর

২০১৮-০৯-২২ ০০:৪৭:৩৯

পরকালের জবাবদিহিতার ভয় থাকলে এরকম অবিচার মানুষ করতে পারে না।

Sakhawat

২০১৮-০৯-২২ ১২:০৫:২৭

রাজনীতির কাছে যেখানে প্রধান বিচারপতি অসহায়, চাপের মুখে দেশ ছাড়তে হয় সেখানে আমাদের মতো অতি সাধারণ মানুষের কি হাল তা বলার আর অপেক্ষা রাখেনা ।

ওলিফুল

২০১৮-০৯-২১ ২০:৪২:৪৩

সংবাদটি থেকে অনেক কিছু বুঝা গেছে। ফাসির রায়গুলি যে সাজানো ছিল আর কি বলার অপেক্ষা রাখে। মাহমুদুর রহমানের ভাষায় পেটিকোট কথাটির অর্থ এতোদিনে পরিষ্কার।

Munsor

২০১৮-০৯-২১ ২০:৩৮:৫১

আইনের অন্ধকার দিকটাও একবার নিজ চোখে দেখলেন।

কলিমদ্দি

২০১৮-০৯-২১ ২০:০৯:৫৩

আহারে

মার্কামারা

২০১৮-০৯-২১ ১৯:০৩:১২

যে দেশে বিচারপতির নেতাদের কথায় চলতে হয় সেটা কেমন স্বাধীন দেশ?

Mostofa

২০১৮-০৯-২২ ০৭:৪৬:৪২

@Abdul Mannan, please read the comments provided by different unbiased persons.

আদার ব্যপারী

২০১৮-০৯-২১ ১৮:০৪:২৪

জনাব সিনহা, আপনার এই সত্য বলা আত্বহত্যা করার মত। দেশ ছাড়লেন, আর আসবেন না কোন দিন। আপনার সত্য বক্তব্য দেশ ও সরকার বিরোধীরাই মজা পাবে,দেশের কোন কাজে আসবে না। দেশ আগের মতই আছে।

Mohamed khijir Monir

২০১৮-০৯-২১ ১৬:৩৩:০৪

সরকার প্রধান এবং রাষ্ট্রপ্রধান ছাড়া মতামত অনুচিত। আমাদের মতামতের প্রয়োজন আছে মনে করি না।

Mohammed

২০১৮-০৯-২১ ১৬:২৫:৪৫

I dont trust this man.....

Rahnan

২০১৮-০৯-২১ ১৬:১৫:৪৮

যে যাই বলুক আপনি সত্যিকারের বাপের বেটা।

Rana

২০১৮-০৯-২১ ১৬:১৫:০৫

This is the picture of the current regime. But how long they think they can stay in power? Don't they look back in history? No-one could stay in power like this, they have to pay dearly, that is the lesson we can learn from the history. History always repeat itself. May Allah give us understanding.

মো: সাইদুর রাহমান

২০১৮-০৯-২১ ১২:৫১:১৭

যে দিন প্রধান বিচারপতি কে বাংলাদেশ থেকে চিকিৎসার নামে বিদেশে পাঠানো হয়, সেদিনই বাংলাদেশের মানুষ বুজতে আর বাকী রাখেনি । দেশে বিচার বিভাগ ও আইন বিভাগের স্বাধীন থাকলে বিএনপি নেতা সালাহউদ্দিন গুম হবার পর ইন্ডিয়া শিলং এ পাওয়া যেত না । স্বাধীন দেশে এই কি আমার অধিকার ? সরকার যদি জনগণের জন্য সত্যিকারের উন্নয়ন করে থাকে তাহলে নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন দিতে ভয় কেন ? সরকার ভাল কাজ করলে অবশ্যই জনগন তার ভোটের মাধ্যমে রাই দিয়ে দেবে ।

কবির

২০১৮-০৯-২১ ১১:৫৯:১৩

দেশকে ইরাক, আফগানিস্তান ও পাকিস্তান বানোর জন্য সাবেক ক্যু নায়ক বিচারপতি জনগনকে বিভ্রান্ত করছে!!! দেশকে অশান্ত করতে সিনহা যে যড়যন্ত্র করছে তা কোন দিন বাংলার মানুষ সার্পোট করবে না।দুর্নীতিবাজ সিনহার বিচার অবশ্যয় এই বাংলায় হবে। দেশের সাবেক অযগ্যো বিচার পতি সিনহা। । যড়যন্তকারীরা কোনদিন আর সফল হবে না। স্বাধীনবাংলায় আর কোন হানাহানি আমরা চায় না। এগিয়ে যাচ্ছে দেশ, যেতে হবে বহুদুর। জয় বাংলা জয় বঙ্গবন্ধু।

shekh ajmal

২০১৮-০৯-২১ ১১:৫৪:৫৫

মিঃ সিং অভিনন্দন আপনাকে বিচার বিভাগের মর্যাদা রক্ষা করার জন্য যে সংগ্রাম আপনি করেছেন কোন মুসলমানের সন্তান ঐপদে থাকলে কোন দিন তা পারত না

জনি

২০১৮-০৯-২১ ১১:৩৩:৩৪

BNP-Jammat get some spicy news

খান আবুল কালাম

২০১৮-০৯-২১ ১১:২৪:৩২

গণতন্ত্র মরে..গেছে....ইন্নানিল্লিহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন..

abdul hye

২০১৮-০৯-২১ ১০:০৮:৪৯

সত্য কথা গুলো বলার জন্য আপনাকে স্যালুট স্যার।

মো মাসুদ

২০১৮-০৯-২১ ০৯:৫৭:১১

বলার কোন ভাষা খুজে পাই না, আমরা এ কেমন স্বাধীন দেশে বাস করতেছি। রাষ্ট্র যন্ত্র এভাবে চললে..........?

Mohammed Islam

২০১৮-০৯-২১ ২২:৫১:২৭

Aha.. Thanks Mr. Sinha!! We were waiting on you to hear this.

Nowroj Ahmed

২০১৮-০৯-২১ ০৯:৪২:০৭

God knows who is speaking the truth. No doubt the government wanted to get rid of him. But he should not have resigned and left the country without challenge. He blamed Justice Wahab. But what is about the others. He is a man with weak personality. Perhaps he over estimated his power. Probably he was inspired by the happenings in Pakistan and encouraged by some political leaders.

Hirok raza

২০১৮-০৯-২১ ০৯:৩৫:৩৩

Ma bolto vut ekdin boktrita debenoi.

মো: মৃদুল হোসেন

২০১৮-০৯-২১ ২২:৩০:৩২

আপনাকে স্যালুট, চেষ্টা করব আপনার মত সৎ হবার, দেশ প্রমিক হওয়ার,

Ruhul Islam

২০১৮-০৯-২১ ০৯:১৩:০৫

এসব কি সংবিধান সম্মত হয়েছে ?

ইসমাইল

২০১৮-০৯-২১ ০৯:০৪:৩৮

এইটা শেখ হাসিনার চরিএ

md jewel

২০১৮-০৯-২১ ০৮:২২:০২

বিচার বিভাগ যে স্বাধীন নয় এটা তার প্রমান।

Sayed

২০১৮-০৯-২১ ০৮:১৬:১০

আপনাকে অসংখ্য ধন্যবাদ, সঠিক সময়ে সত্য কথা বলার জন্য। আপনি আকজন দেসপ্রেমিক।

মো রিয়াদ হোসেন

২০১৮-০৯-২১ ০৭:১৭:৪০

আসলে সাবেক প্রধান বিচারপতির সাথে কি হয়েছিল সেটা আগ থেকেই বুজতে পেড়েছি

Abdul Mannan

২০১৮-০৯-২১ ০৭:০৮:০৩

Mr. Sinha you are telling true? what is your aboundance... Pls Don't do anythings against our Honestly prime Minister...

Md. Ershadul Hoque

২০১৮-০৯-২১ ০৬:৫৬:৫০

This is real picture of present govt. They want power by anymeans.

মৌমাছি

২০১৮-০৯-২১ ০৬:৫৩:১৪

বিশ্বের এতো নন্দিত নেতার এই রুপ Congratulations! Sir.

mizan rahaman

২০১৮-০৯-২১ ০৬:৪৯:২৭

জনাব সিনহা আপনাকে যখন প্রধান বিচার পতি হলেন তখন সরকার ভাল সিল৷ এখন সারথ না থাকলে ভালনা৷ যেমন বিএনপি ডাঃ ইয়াজ উদ্দিন এর সাথে এই আচারন করছিল৷

আবুল কাশেম খান

২০১৮-০৯-২১ ০৬:৪৫:১৩

ধন্যবাদ সাবেক প্রধান বিচারপতি আপনাকে দেরি হলেও এ দেশের 16 কোটি জনতর সামনে কে সত্য তথ্য তুলে ধরার জন্য। আর ভাগ শালী আওয়ামী লীগের প্রধানমন্ত্রী হাসিনার মুখোশ উন্মোচিত করার জন্য। আপনার নাম লেখা থাকবে ইতিহাসের স্মরণ করে আর বাকশালীরা পতিত হবে ইতিহাসের আস্ত করে অতি সন্নিকটে।

Mostofa

২০১৮-০৯-২১ ১৯:২৩:০৪

This is the true facts.......

ইনাম

২০১৮-০৯-২১ ০৬:১৩:২১

সরকারতো আপনাকে ব্যাবহার করেছে সরকারের সুবিদা মতো। ব্যবহার শেষ আপনার আর কাজ নেই।

ফরিদ আহম্মেদ

২০১৮-০৯-২১ ০৫:৫৫:১০

আপনাকে অসংখ্য ধন্যবাদ সত্য কথা বলার জন্য।

মাসুদ

২০১৮-০৯-২১ ০৫:৪১:১১

জাতি মুক্তি চায়

Bonna

২০১৮-০৯-২১ ০৫:৩৯:৩৪

জাতি সবই জানে।প্রমানিত হচ্ছে মাত্র

Saiful

২০১৮-০৯-২১ ০৫:১২:৪৩

বীরপুরুষ কখনো পালায় না। কাপুরুষেরা পালিয়ে যায়। ৭১ শান্তি কমিটির সভাপতি কখনো বীরপুরুষ হতে পারে না।

ফরিদ আহম্মেদ

২০১৮-০৯-২১ ০৪:৩০:২২

আপনাকে অসংখ্য ধন্যবাদ সত্য কথা বলার জন্য।

মারুফ

২০১৮-০৯-২১ ০৩:০১:২৪

আগে থেকে সবাই জানে এই রকম কিছু একটা হয়েছে,শুধু আপনার মুখে শোনার অপেক্ষায় ছিলাম, আপনি আপনার অতীত ভুলে গেছেন সিনহা সাহেব,পাপ বাপকে ছাড়ে না

মো আল আমিন

২০১৮-০৯-২১ ০২:৪৪:১১

জনাব এস কে সিনহা সাহেব আপনাকে লাল গালিছা সেলুট,কোটি কোটি দুনীতির মাঝে আপনার সঠিক আদশের জন্য। জাতি আপনাকে চিরকাল মনে রাখবে।আপনীই আসল দেশ প্রমিক।

আপনার মতামত দিন

দেশের স্বার্থে নতুন মেরূকরণ হতে পারে

এমপিদের লাগাম টানছে না ইসি

স্টিয়ারিং কমিটিতে যারা থাকছেন

এনডিআই-এর নির্বাচনী ২০ দফা

সিলেটে একদিন পিছিয়েও সমাবেশের অনুমতি পায়নি ঐক্যফ্রন্ট

জাপার দুর্গে আওয়ামী লীগের দৃষ্টি

শিক্ষকদের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

সৌদি আরবে শঙ্কায় লাখ লাখ বাংলাদেশি শ্রমিক

তিন জেলায় বন্দুকযুদ্ধে নিহত ৪

তিনদিনের সফরে ঢাকায় এলিস ওয়েলস

টাঙ্গাইলে দীপু মনির জনসভা বাতিল, উত্তেজনা

খাসোগি হত্যার দায় স্বীকার সৌদির

ল্যান্ডমার্ক ম্যাচে মাশরাফিদের অন্য ‘লড়াই’

জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট ঘোষণা

‘ক্ষমতায় গেলে ৭ দিনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল’

‘ঐক্যফ্রন্ট নিয়ে ভয় পাওয়ার কিছু নেই’