ক্রিস্টিন ফোর্ডের যৌন হয়রানির অভিযোগ এবং...

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার
যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে নমিনি বিচারক ব্রেট কাভানার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগকারী ক্রিস্টিন ব্লাসি ফোর্ড এফবিআইরে তদন্ত দাবি করেছেন। এ অভিযোগের বিষয়ে সাক্ষ্য দিতে ক্রিস্টিন ফোর্ডকে আগামী সপ্তাহে সিনেটে ডাকা হয়েছে। কিন্তু ওই সাক্ষ্যের আগেই তিনি এফবিআইয়ের তদন্ত চান। অভিযোগ করেছেন, তাকে হত্যার হুমকি দেয়া হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন ও বিবিসি।
ক্রিস্টিন ফোর্ডের আইনজীবী লিসা ব্যাঙ্কস সিএনএনকে বলেছেন, তার মক্কেলকে হত্যার হুমকি দেয়া হচ্ছে। হয়রান করা হচ্ছে। ওদিকে দ্বিতীয় দিনের মতো হোয়াইট হাউজের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করেছেন বিচারক কাভানা।
তার বিরুদ্ধে ফোর্ড যে অভিযোগ এনেছেন তা তিনি প্রত্যাখ্যান করেছেন।
ক্যালিফোর্নিয়ায় মনোবিজ্ঞান বিষয়ক একজন প্রফেসর ক্রিস্টিন ফোর্ড। তিনি বিচারক কাভানার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন। বলেছেন, ১৯৮২ সালের এক দিনে কাভানা ছিলেন মদ্যপ। ওই সময় তারা থাকতেন ওয়াশিংটন ডিসিতে। দু’জনেই ছিলেন টিনেজার। একদিন কাভানা তার পোশাক খুলে নেয়ার চেষ্টা করেন। তাকে বিছানায় ফেলে দেন। ক্রিস্টিন ফোর্ড চিৎকার করার চেষ্টা করলে তিনি হাত দিয়ে তার মুখ আটকে ধরেন। এ জন্য তার বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার অভিযোগ এনেছেন ক্রিস্টিন ফোর্ড। বিচারক কাভানার বয়স এখন ৫৩ বছর। তিনি এসব অভিযোগকে পুরোপুরি মিথ্যা বলে অভিহিত করেছেন।
প্রফেসর ক্রিস্টিন ফোর্ডের আইনি টিম বলেছে, তারা আগামী সপ্তাহে সাক্ষ্য না দেয়ার বিষয়টি লিখিতভাবে সিনেট জুডিশিয়ারি কমিটিকে জানিয়েছে। আগামী সোমবার ক্রিস্টিন ফোর্ডকে প্রকাশ্য শুনানির জন্য ডাকা হয়েছে। এ বিষয়ে তার আইনজীবী মঙ্গলবার রাতে বলেছেন, সোমবারের শুনানিতে অংশ নেয়া তার মক্কেলের পক্ষে কঠিন হয়ে দাঁড়িয়েছে। কারণ, তার মক্কেলকে হুমকি দেয়া হয়েছে। হয়রান করা হচ্ছে। তার পরিবারের নিরাপত্তা নিয়ে তিনি শঙ্কিত। গত কয়েক দিন এভাবেই চলছে। প্রফেসর ক্রিস্টিন পরিবারকে তাদের বাড়ি থেকে বের করে দেয়া হয়েছে জোর করে। তার ইমেইল হ্যাক করা হয়েছে। তাকে অনলাইনে নিঃসঙ্গ করে রাখ হয়েছে। তাই এ অবস্থায় আইন প্রয়োগকারীরা যদি পূর্ণাঙ্গ তদন্ত করে তারপর সিনেটের শুনানিতে যাবেন তার মক্কেল।
ওদিকে ক্রিস্টিন ফোর্ডের আনা অভিযোগের শুনানি বিলম্বিত করার কোনো কারণই নেই বলে জানিয়ে দিয়েছেন সিনেট জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান চাক গ্রাসলি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নাটক করছে ঐক্যফ্রন্ট

হাসপাতালে যেমন আছেন খালেদা

ইমরুলের ব্যাটে বঞ্চনার ‘জবাব’

অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ

মইনুলের বিরুদ্ধে দুই মামলা, জামিন

অবাধ ও সুষ্ঠু নির্বাচন উদ্বেগ প্রশমিত করতে পারে

দেশে ৩ কোটি মানুষ দরিদ্র এক কোটি হতদরিদ্র

আড়াইহাজার ও রূপগঞ্জে ৫ যুবকের গুলিবিদ্ধ লাশ

স্টেট ডিপার্টমেন্টের সর্বোচ্চ সম্মাননা পেলেন বার্নিকাট

ভোটের হাওয়া ভোটারের চাওয়া

তরুণদের কাছে ভোট চাইলেন প্রধানমন্ত্রী

আমীর খসরু কারাগারে

প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর তফসিল: ইসি সচিব

সড়কে সেই আগের চিত্র

পররাষ্ট্র দপ্তরের সর্বোচ্চ সম্মাননা পেলেন বার্নিকাট

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল