নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:০৮
স্বতন্ত্র প্রার্থীদের জন্য মনোনয়নপত্রে এক শতাংশ ভোটারের স্বাক্ষর রাখার বিধান চ্যালেঞ্জ করে করা রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিতের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। রিটকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ গত ১৬ই সেপ্টেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই সম্পূরক আবেদনটি দাখিল করেন। গতকাল আবেদনটি আদালতে উপস্থাপন করেন তিনি। ইউনুছ আলী আকন্দ জানান, এককভাবে নির্বাচনে অংশ নিতে চাইলে নিজ এলাকার মোট ভোটারের এক শতাংশ ভোটারের স্বাক্ষর মনোনয়নপত্রে দাখিলের বিধান রেখে ২০১১ সালের ফেব্রুয়ারিতে গেজেট আকারে প্রকাশ করে কমিশন। এ বিধানকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের করা রিট আবেদনটি এখনো নিষ্পত্তি হয়নি। স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের স্বাক্ষর মনোনয়নপত্রে দাখিল করার বিধান কেন বাতিল করা হবে না- এ মর্মে জারি করা রুলের জবাব ও শুনানি এখনো নিষ্পত্তি হয়নি। তিনি জানান, ২০১৪ সালের ৫ই মে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেছিলেন।

রুলে নির্বাচন কমিশনের এই বিধান কেন বাতিল করা হবে না- এ বিষয়ে ওই বছরের ৯ই জুনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের জবাব দিতে বলা হয়।
কিন্তু তারা এখনো এর জবাব দেননি। ইউনুছ আলী আকন্দ বলেন, ‘ওই রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আগামী জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিতের নির্দেশনা চেয়ে আবেদন করেছি। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের বেঞ্চে এটি উপস্থাপন করেছিলাম। আদালত সুপ্রিম কোর্টের অবকাশের পর আবেদনটি নিয়ে আসার কথা বলেছেন।’



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নিজের সঙ্গে যুদ্ধে জিতেছি’

রেকর্ড ম্যান সাকিব

এই লিটনকেই দেখতে চায় বাংলাদেশ

মারা গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট মোরসি

বিরোধিতার মুখে ১৫ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস

লাল-সবুজের ‘ফেরিওয়ালা’ বিলেতি নারী

‘যে’ কারণে রুবেল নয়, লিটন

স্বরূপে মোস্তাফিজ, ফর্ম জারি সাইফুদ্দিনের

ভাগ্নেকে ফিরে পেতে সোহেল তাজের সংবাদ সম্মেলন

বছরে বিশ্বজুড়ে আড়াই কোটি শরণার্থী পাড়ি দেন ২শ’ কোটি কিলোমিটার পথ

দুশ্চিন্তায় সঞ্চয়পত্রের গ্রাহকরা

‘গণপিটুনির ভয়ে পলাতক ছিলেন’

ব্যাংকে টাকা আছে, তবে লুটে খাওয়ার মতো টাকা নেই

‘রোল মডেল’ হতে চায় সিলেট বিএনপি

ভুল করেই পাসপোর্ট সঙ্গে নেননি পাইলট ফজল

দেশে ফিরতে রাজি ভূমধ্যসাগরে আটকা ৬৪ বাংলাদেশি