উত্তর এবং দক্ষিণ কোরিয়ার যৌথ দপ্তর চালু

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার
দু’দেশের সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে উত্তর এবং দক্ষিণ কোরিয়া যৌথভাবে একটি মৈত্রী দপ্তর চালু করেছে।  আজ শুক্রবার উত্তর কোরিয়ার কেইসং শহরে দপ্তরটির কার্যক্রম শুরু করা হয়। মূলত প্রেসিডেন্ট মুন জায়ে ইনের আসন্ন পিয়ংইয়ং সফরকে কেন্দ্র করে উভয় পক্ষের মধ্যে যোগাযোগপ্রক্রিয়া আরো সহজ করতে মৈত্রী দপ্তরটি খোলা হয়েছে। যৌথ দপ্তর খোলার বিষয়ে দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ মন্ত্রী চো মিয়াং গিয়ন জানিয়েছেন, ইতিহাসে এক নতুন অধ্যায় শুরু হল। সম্মিলিতভাবে প্রতিষ্ঠিত এই মৈত্রী দপ্তরটি উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে শান্তির প্রতীক। এই ভবনটিতে উত্তর এবং দক্ষিণ কোরিয়ার আলাদা আলাদা অফিস ও একটি যৌথ কনফারেন্স কক্ষ রয়েছে। এছাড়াও সীমান্ত বিনিময় সহজতর করার লক্ষ্যেও ব্যবহৃত হবে ভবনটি।     
সিউল এবং পিয়ংইয়ং এপ্রিল মাসে তাদের আলোচনার পর থেকে বিভিন্ন খাতে সম্মিলিত প্রকল্প বাস্তবায়ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। দ্রুতই মুন জায়ে ইন তৃতীয় বারের মত উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে বসবেন। আগামী সপ্তাহে তার পিয়ংইয়ং সফর করার কথা রয়েছে।
উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট মুন গতকাল বলেছেন, যুক্তরাষ্ট্র উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে শত্রুতাপূর্ণ স¤পর্ক শেষ করতে চায়। কিন্তু এখানে একটা সমস্যা রয়েছে। কেননা দুই দেশই চায়, প্রথমে অপরপক্ষ পদক্ষেপ নিক। মুন আরো বলেন, কিম জং কোরিয়া উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে রাজি হয়েছেন। কিন্তু উভয়পক্ষ এ বিষয়ে বিস্তারিত কোন  সিদ্ধান্তে পৌছতে পারেনি। ট্রাম্প-কিম বৈঠকের পর থেকে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে তর্ক-বিতর্ক চলছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চার বছর আগের এক মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

‘ইস্যু নয়, সৌহাদ্যপূর্ণ সফরেই দিল্লি যাচ্ছি’

স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, সামান্য সংখ্যক বাংলাদেশি উপকৃত হবে

এসএসসি চলাকালীন কোচিং সেন্টার বন্ধ থাকবে এক মাস

টাকার বিনিময়ে...

বরগুনায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীকে বাসায় ডেকে ধর্ষণ

ভারতে ইভিএম বন্ধ করার দাবিতে কমিটি গঠন

প্রশাসনে চার নতুন সচিব

সুনামগঞ্জে বেড়াতে এসে সাঁওতাল তরুণী ধর্ষিত

রিজার্ভ চুরির টাকা উদ্ধারে চলতি মাসেই মামলা

অপহৃত শিশুর লাশ খেলো শিয়াল-কুকুর, আটক ২

সৌদি থেকে রাতে ফিরবেন ৮০ নির্যাতিতা নারী

লালপুরে পৌর কাউন্সিলরকে কুপিয়ে হত্যা

টিউলিপের সন্তানের ছবি প্রকাশ

‘গ্যাসের উৎপাদন, বিতরণ ও সঞ্চালন মূল্য বৃদ্ধি কেন অবৈধ নয়’

কোন দেশে নির্বাচন নিখুঁত হয়, জাতিসংঘকে পাল্টা প্রশ্ন কাদেরের