উত্তর এবং দক্ষিণ কোরিয়ার যৌথ দপ্তর চালু

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার
দু’দেশের সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে উত্তর এবং দক্ষিণ কোরিয়া যৌথভাবে একটি মৈত্রী দপ্তর চালু করেছে।  আজ শুক্রবার উত্তর কোরিয়ার কেইসং শহরে দপ্তরটির কার্যক্রম শুরু করা হয়। মূলত প্রেসিডেন্ট মুন জায়ে ইনের আসন্ন পিয়ংইয়ং সফরকে কেন্দ্র করে উভয় পক্ষের মধ্যে যোগাযোগপ্রক্রিয়া আরো সহজ করতে মৈত্রী দপ্তরটি খোলা হয়েছে। যৌথ দপ্তর খোলার বিষয়ে দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ মন্ত্রী চো মিয়াং গিয়ন জানিয়েছেন, ইতিহাসে এক নতুন অধ্যায় শুরু হল। সম্মিলিতভাবে প্রতিষ্ঠিত এই মৈত্রী দপ্তরটি উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে শান্তির প্রতীক। এই ভবনটিতে উত্তর এবং দক্ষিণ কোরিয়ার আলাদা আলাদা অফিস ও একটি যৌথ কনফারেন্স কক্ষ রয়েছে। এছাড়াও সীমান্ত বিনিময় সহজতর করার লক্ষ্যেও ব্যবহৃত হবে ভবনটি।     
সিউল এবং পিয়ংইয়ং এপ্রিল মাসে তাদের আলোচনার পর থেকে বিভিন্ন খাতে সম্মিলিত প্রকল্প বাস্তবায়ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। দ্রুতই মুন জায়ে ইন তৃতীয় বারের মত উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে বসবেন। আগামী সপ্তাহে তার পিয়ংইয়ং সফর করার কথা রয়েছে।
উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট মুন গতকাল বলেছেন, যুক্তরাষ্ট্র উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে শত্রুতাপূর্ণ স¤পর্ক শেষ করতে চায়। কিন্তু এখানে একটা সমস্যা রয়েছে। কেননা দুই দেশই চায়, প্রথমে অপরপক্ষ পদক্ষেপ নিক। মুন আরো বলেন, কিম জং কোরিয়া উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে রাজি হয়েছেন। কিন্তু উভয়পক্ষ এ বিষয়ে বিস্তারিত কোন  সিদ্ধান্তে পৌছতে পারেনি। ট্রাম্প-কিম বৈঠকের পর থেকে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে তর্ক-বিতর্ক চলছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সাতসকালে ট্রাকচাপায় গেল দুই প্রাণ

‘এটা অনেকদিনের স্বপ্ন আমার’

নির্বাচন বর্জন নয়, কেন্দ্র পাহারা দিন

হঠাৎ কবিতা খানমের সুর বদল

ফাঁকা মাঠে গোল নয়

রেজা কিবরিয়া ঐক্যফ্রন্টে

সংখ্যালঘু নির্যাতনকারীদের নির্বাচনে মনোনয়ন না দেয়ার দাবি

‘ফের বাংলাদেশের বিরুদ্ধে’

মামলার বাদী যখন খুনি

ক্ষমতায় গেলে যেসব কাজ করবে ঐক্যফ্রন্ট জানালেন ডা. জাফরুল্লাহ

‘নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে’

বিএনপিতে মনোনয়ন যুদ্ধে সাবেক ছাত্র নেতারা

তলাফাটা নৌকা নিয়ে কতদূর যেতে পারেন দেখাতে চাই

সিলেটে জামায়াতকে ছাড় দিতে চায় না বিএনপি

রাষ্ট্র ভিন্নমতাবলম্বীদের সহ্য করতে পারছে না

নয়া মার্কিন দূত মিলার ঢাকা আসছেন আজ