পদোন্নতির হিড়িক

শেষের পাতা

দীন ইসলাম | ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১১:৩৪
চারদিকে যেন পদোন্নতির হিড়িক লেগেছে। নির্বাচনের আগে জনপ্রশাসন, স্বাস্থ্য মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পদোন্নতির প্রক্রিয়া বেশ জোরেশোরে শেষ করছে। এরই মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে ১৬৩ জনকে  পদোন্নতি দিয়েছে। এ মাসের মধ্যেই উপ-সচিব থেকে যুগ্ম সচিব এবং সিনিয়র সহকারী সচিব থেকে উপ-সচিব পদে পদোন্নতি দেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১০ই সেপ্টেম্বর বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের ৪০৯ জন সহযোগী অধ্যাপককে পদোন্নতি দিয়ে অধ্যাপক করা হয়। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে অর্থনীতি বিভাগের ৩২ জন, আরবি বিভাগের ৩ জন, ইসলামী শিক্ষায় ১০ জন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের ২৮ জন, ইংরেজির ৩১ জন, ইতিহাসের ৩১ জন, উদ্ভিদবিদ্যার ৩০ জন, গার্হস্থ্য অর্থনীতির ২ জন, গণিতের ২৪ জন, দর্শনের ৩৩ জন, পদার্থবিদ্যার ১৯ জন, পরিসংখ্যানের ১ জন, প্রাণিবিদ্যার ২৪ জন, বাংলার ১৪ জন, ব্যবস্থাপনার ২৮ জন, ভূগোলের ৩ জন, মৃত্তিকা বিজ্ঞানের ১ জন, মনোবিজ্ঞানের ২ জন, রসায়নের ১৭ জন, রাষ্ট্রবিজ্ঞানের ৩০ জন, সমাজকল্যাণের ১১ জন, সমাজবিজ্ঞানের ৫ জন, হিসাববিজ্ঞানের ২৪ জন, বিজ্ঞানের (টিটিসি) ১ জন, শিক্ষার (টিটিসি) ৪ জন ও শিক্ষা (গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং) ১ জন। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ২৯শে আগস্ট জনপ্রশাসনের ১৬৩ জন যুগ্ম সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয়া হয়। ১৬৩ জন কর্মকর্তার মধ্যে যেসব কর্মকর্তা প্রশাসন বহির্ভূত ক্যাডার থেকে উপ-সচিব পদে আত্তীকৃত হয়েছিলেন তাদের সংখ্যা ৩০ জন।

প্রশাসনের অন্য দুই স্তরে পদোন্নতি দিতে গত বুধবার রাত সাড়ে দশটা পর্যন্ত মন্ত্রিপরিষদ সচিবের দপ্তরে সুপিরিয়র সিলেকশন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। এ বৈঠকে যুগ্ম সচিব পদোন্নতির তালিকা চূড়ান্ত করা হয়।
এ ছাড়া উপ-সচিব পদোন্নতির তালিকাও ঠিক করা হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, যুগ্ম সচিব ও উপ-সচিব পদে চার শতাধিক কর্মকর্তার পদোন্নতি হতে যাচ্ছে। সব মিলিয়ে ছয় শতাধিক সিনিয়র কর্মকর্তাকে পদোন্নতি দিতে যাচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়। নির্বাচনের আগে বড় ধরনের এ পদোন্নতি বেশ গুরুত্বের সঙ্গে দেখছে প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার/সার্ভিসের কর্মকর্তাদের সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদে পদোন্নতির উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য চিকিৎসক কর্মকর্তাদের পারসোনাল ডেটা শিট (পিডিএস) হালনাগাদ করা হয়েছে। বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে ডিপার্টমেন্টাল প্রমোশন কমিটি (ডিপিসি)-এর বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে পদোন্নতি দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। জননিরাপত্তা বিভাগ সূত্রে জানা গেছে, পুলিশ প্রশাসনে পদোন্নতি দেয়ার মতো শূন্য পদ নেই।

তাই সুপারনিউমারি (সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি) পদ সৃষ্টি করে পদোন্নতির দাবি করছে পুলিশ প্রশাসনের কর্মকর্তারা। বিষয়টি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী, জননিরাপত্তা বিভাগের সচিবসহ সরকারের ঊর্ধ্বতনদের কাছে দেন-দরবার করছেন। এনিয়ে পুলিশ ক্যাডারের ২৪ ও ২৫ ব্যাচের কর্মকর্তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সংশ্লিষ্টরা বলছেন, পদ না থাকলেও পুলিশ প্রশাসনেও নির্বাচনের আগে এক দফা পদোন্নতি আসছে। সব মিলিয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে এখন পদোন্নতির হিড়িক লেগেছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফেরদৌসের পর নুরকে ভারত ছাড়ার নির্দেশ

মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ মালয়েশিয়ার

জামিন পেলেন হিরো আলম

মাহাবুরকে হত্যা করে ধর্ষণের প্রতিশোধ নেয় রোমালী

বকশীগঞ্জে ছাত্রীকে অশ্লীল এসএমএস, উত্তপ্ত স্কুল ক্যাম্পাস

নয়া দিল্লিতে বিজেপি নেতাকে জুতা নিক্ষেপ(ভিডিও)

চার বছর আমার দেহকে নিয়ে খেলেছে এখন আমার মেয়েকে চায়

হাফেজ কাদের গ্রেপ্তার, বিচারের দাবিতে ফেনীতে মানববন্ধন

বিকিনি পরে বিয়ে (ভিডিও)

দুর্যোগ-দুর্ঘটনায় করণীয় ভালোভাবে প্রচারের নির্দেশ প্রধানমন্ত্রীর

৫ জনের মৃত্যুদণ্ড

৫ দিনের রিমান্ডে শামীম

যুদ্ধ: লিবিয়ায় ২৫০ বাংলাদেশীকে সরিয়ে নেয়া হয়েছে নিরাপদ স্থানে

নিপুন রায়কে ভারত যেতে বাধা

ঘরে বিদ্যুতের সংযোগ নেই, তারপরও বকেয়া বিল অনাদায়ে কারাগারে মতিন

বিক্ষোভ অব্যাহত, বশিরকে জেলখানায় স্থানান্তর, দুই ভাই গ্রেপ্তার