নিম পাতার উপকারিতা

শরীর ও মন

| ২৭ আগস্ট ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৬:২৫
ত্বক থেকে চুল, হজমের সমস্যা থেকে সর্দি-কাশি— সারা বছরই কম-বেশি এই সব অসুখে ভোগে মানুষ। তবে এই সব অসুখ সামলাতে ওষুধের পাশাপাশি আপনাকে কিন্তু সতর্কতা অবলম্বন করতে হবে নানা ভাবে। এই সব রোগকে জব্দ করতে পারে নিম।

নিমের যেমন জীবাণুনাশক ক্ষমতা আছে, তেমনই এর অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের টক্সিনকে দূর করে তাকে সুস্থ-সবল রাখে। নিম পাতা বেটে লাগালেযেমন নানা অসুখ প্রতিহত হয়, তেমনই নিম পাতা খেলেও অনেক অসুখ দূরে থাকে।

দেখে নিন নিম পাতা কী ভাবে আপনার দৈনন্দিন রুটিনে কাজে আসবে। খাদ্যতালিকায় রাখুন নিম আর নিমের সাহায্যে কাটিয়ে উঠুন নানা অসুখ।

চুল: নিমের জীবাণুনাশক গুণ খুশকি দূর করে সহজেই। শুকনো স্কাল্পের সমস্যায় খুব উপকারী নিম। আবহাওয়া বদলের সঙ্গে আমাদের স্কাল্পের পিএইচ-এর ভারসাম্য হেরফের হয়। ফলে চুল কখনও তৈলাক্ত হয়,কখনও শুষ্ক।
সঙ্গে বাড়ে খুশকির সমস্যা। নিম এই সমস্যাকে সহজেই কাটিয়ে তোলে।

রক্ত: নিমে অ্যান্টিঅক্সিড্যান্ট ক্ষমতা প্রচুর। শরীরের টক্সিন দূর করে রক্তকে শুদ্ধ রাখতে বিশেষ উপকারী নিম।ফলে নিম পাতা ভাজা বা তেতো ডাল রান্নায় নিম পাতা দিয়ে সহজেই খাদ্যতালিকায় যোগ করুন নিম। প্রতি দিন সকালে নিমের রস খেতে পারলেও ভাল ফল পাবেন।

পেট: পেটের সমস্যা দূর করতে নিমের জুড়ি নেই। বদহজমের অসুখ কমাতে ভাল ভাবে হলে শরীর সুস্থ থাকে, যার প্রভাব পড়ে ত্বক ও চুলে। নিম আমাদের হজমে সাহায্য করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে নিমের সময় প্রতি দিন পাতে কিছুটা নিম পাতা ফেলতে পারলে তা আখেরে আপনার লাভ।

দাঁত: নিম অ্যান্টিবায়োটিক। অনেকেই টুথপেস্ট ও মাউথওয়াশের উপাদানে নিম খোঁজেন। নামী ব্র্যান্ডের টুথপেস্টেও নিমকে প্রধান উপাদান হিসাবে বাজারীকরণ করে বেশির ভাগ সংস্থা। দাঁত ও মাড়ির ব্যথা কমিয়ে দিতে পারে নিমের ডালে থাকা অ্যান্টিবায়োটিক উপাদান।

ত্বক: ত্বকের যে কোনও সমস্যা সমাধানে নিম খুব উপকারী। ত্বক পরিষ্কার রাখতে ও ত্বকের তৈলাক্ত ভাব নিয়ন্ত্রণে নিমের অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান সাহায্য করে। জীবাণুনাশক হওয়ার কারণে ব্রণ, কালো দাগ এ সব দূর করতে কার্যকর নিম।

সূত্র-আনন্দবাজার



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মার্চে জাতীয় কাউন্সিল করতে পারে বিএনপি

জাপানে বাংলাদেশি আশ্রয়প্রার্থীর ছবি নিয়ে তোলপাড়

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার নির্দেশ

প্রতি তিনজনে একজন নারী পারিবারিক সহিংসতার শিকার

বর্বরতা!

ঐক্যফ্রন্টের জাতীয় সংলাপ ৬ই ফেব্রুয়ারি

জানুয়ারিতে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে ১৩০০ রোহিঙ্গা

প্লাস্টিক ও গার্মেন্টস অ্যাক্সেসরিজ মেলার উদ্বোধন

বাংলাদেশি ও রোহিঙ্গারা ভারতীয় পাসপোর্টে যাচ্ছে সার্বিয়া

সালমান এফ রহমানকে উপদেষ্টা করায় প্রধানমন্ত্রীকে এফবিসিসিআই ও ঔষধ শিল্প সমিতির অভিনন্দন

৮৮ ‘বাংলাদেশির’ ভারতীয় নাগরিকত্বের দরখাস্ত বিবেচনাধীন

রিটার্নিং অফিসার নিয়োগ, ১৫ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠন

সন্ত্রাস-দুর্নীতিতে জিরো টলারেন্স সুশাসনের অঙ্গীকার

আশা করি বিএনপি সংসদে যাবে: আইনমন্ত্রী

হজযাত্রীদের বিমান ভাড়া ১০ হাজার টাকা কমলো

মার্চে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা