ডিমের খোসার বহুমুখী ব্যবহার

রকমারি

| ২৪ আগস্ট ২০১৮, শুক্রবার
স্বাস্থ্যকর, প্রাণিজ প্রোটিনে ভরপুর ডিম পাতে পড়লে খুশি হন না এমন মানুষ কমই আছেন। শিশুরাও অন্যান্য খাবারের চেয়ে ডিম বা ডিম দিয়ে তৈরি কোনও খাবারই বেশি পছন্দ করে। ডিম কেবল খাদ্য হিসাবেই নয়, রূপচর্চা সহায়ক নানা কারণেও গৃহস্থের ঘরে এর অবাধ যাতাযাত রয়েছে।

বিশ্বজুড়ে ডিমের চাহিদা এতটাই, ফ্রিজ নির্মাতারা আলাদা করে ডিম রাখার জায়গার কথা ভাবতে বাধ্য হন। তবে ডিম তো ব্যবহার করেন রোজই, কিন্তু ডিমের খোসাও যে নানা রকম প্রয়োজনে আসতে পারে তা জানেন? ডিমের খোসায় রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, গ্লুকোসামিন, হায়ালুরোনিক অ্যাসিড, কোলাজেন। এই সব যৌগ শরীরের নানা ব্যাধি, মূলত, ব্যথা-বেদনা সরাতে কাজে আসে।

জেনে নিন, কেবল ডিম নয়, ডিমের খোসাকেও কী ভাবে আপনার কাজে লাগাতে পারেন।


  •  ডিমের খোলায় রয়েছে প্রচুর ক্যালসিয়াম কার্বনেট, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। বা়ড়ির বাগানে বা কোনও গাছের গোড়ায় ডিমের খোসা গুঁড়ো করে ছড়িয়ে দিন। পোকার আক্রমণ থেকে বাঁচবে গাছ।
  •  ত্বক পরিচর্যাতেও ডিমের খোসা খুব কার্যকর। ডিমের সাদা অংশে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে দিন। আপনার দরকারি ফেস প্যাক তৈরি। এ বার তা মুখে লাগিয়ে ১৫ মিনিট মতো লাগিয়ে রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। মুখে পুরনো দাগ বা ব্রণর সমস্যা থাকলে এই প্যাক সহজ সমাধান।

  •  কোনও কারণে চা বা কফি খুব ফুটিয়ে ফেলেছেন? তেতো হওয়ার ভয়ে ফে‌লে দেবেন না। ডিম ভেঙে তার খোসা ধুয়ে বড় টুকরোয় ভেঙে ছড়িয়ে দিন চা বা কফিতে। তার পর আরও একবার ছেঁকে নিন চা। ডিমের খোসার হায়ালুরোনিক অ্যাসিড টেনে নেবে তেতো ভাব।
  • বাসনের পোড়া দাগ দূর করতেও ডিমকে কাজে লাগান। বাসন ধোওয়ার সাবানের সঙ্গে ডিমের খোসা গুঁড়ো মিশিয়ে নিন। পোড়া দাগ গায়েব হবে সহজে।
  • বাত বা গাঁটের ব্যথা কমিয়ে আরাম দেয় ডিমের খোসা। আপেল সাইডার ভিনিগারের সঙ্গে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে দিন দুই রেখে দিন। গলে মিশে যাবে খোসা। এই মিশ্রণ লাগান ব্যথার জায়গায়। ব্যথা কমে আরাম পাবেন।
সূত্রঃ- আনন্দবাজার পত্রিকা



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তেরেসা মে’র চোখে তখন পানি

২৮শে মে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি

সরকার এত অমানবিক নয়

খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে সরকার

ধারণা পাল্টে দিতে চায় অভিজ্ঞ বাংলাদেশ

গান্ধী পরিবারের রাজনীতির সমাপ্তি?

দোহার-নবাবগঞ্জকে আধুনিক উপজেলায় পরিণত করবো

তৃতীয় দিনেও ট্রেনের টিকিট পেতে ভোগান্তি

মৃত্যুর দুয়ার থেকে ফিরে এলাম

চট্টগ্রামে মাদক নিয়ন্ত্রণে ‘কিশোর গ্যাং’

বাংলাদেশে মানব পাচার রোধে কাজ করছে আইওএম

মোদির সামনে যেসব চ্যালেঞ্জ

জৈন্তাপুরে এখন নয়া ‘ধান্ধা’ চোরাকারবার

ড্যাবের নির্বাচনে ডা. হারুন-সালাম প্যানেলের নিরঙ্কুশ জয়

ছয় শতাধিক কারখানায় বেতন বোনাস নিয়ে সমস্যা

এক সপ্তাহ আগে মোটরসাইকেলটি কিনেছিলেন মেহেদী