পশুবোঝাই ট্রাক ‘ছিনতাই’ শঙ্কায় সিলেটের বেপারিরা

শেষের পাতা

ওয়েছ খছরু, সিলেট থেকে | ১৮ আগস্ট ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ৩:৩০
শুক্রবার ভোররাতে পশুবোঝাই তিনটি ট্রাক ঢুকে সিলেট নগরীতে। ট্রাকগুলোর গন্তব্য নগরীর প্রধান পশুর হাট কাজিরবাজার। ট্রাক তিনটি উপশহরের মেন্দিবাগে আসা মাত্রই লাঠি হাতে যুবকরা  ব্যারিকেড দেয়। জোরপূর্বক তারা ট্রাক ঘুরিয়ে টিলাগড়ের দিকে নিয়ে যায়। আর এ ঘটনায় সিলেটের পথে থাকা পশুবোঝাই ট্রাক নিয়ে আতঙ্কিত হয়ে পড়েন বেপারিরা। অনেকেই ট্রাক ঘুরিয়ে চলে গেছেন রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে। নিরাপত্তার কথা বিবেচনা করে ট্রাক মালিকরা কোরবানির পশু নিয়ে সিলেটে আসতে ভয় পাচ্ছেন। দেশের বড় বড় বেপারিদের টার্গেট হচ্ছে সিলেটের বৈধ হাটগুলো।
এরই মধ্যে তারা বৈধ হাট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে সিলেটে অধর্শতাধিক ট্রাক গরু সিলেটে নিয়ে এসেছেন। কিন্তু শুক্রবার ভোররাতের ঘটনার পর এখন সিলেটে বেপারি আসবেন কী না- এ নিয়ে সিদ্বান্তহীনতায় তারা। সিলেটের প্রধান পশুর হাট কাজিরবাজার কর্তৃপক্ষ গতকাল বিকেলে জানিয়েছে, পশুবোঝাই ট্রাক প্রথমে ছিনতাই হয়েছে বলে ধারনা করা হয়েছিল। কিন্তু পরে দেখা গেলো ওই ট্রাকগুলো নিয়ে যাওয়া হয়েছে নগরীর টিলাগড়ের অবৈধ পশুর হাটে। কিন্তু বেপারিদের এতে মত নেই।

ব্যবসার নিরাপত্তাসহ নানা দিক বিবেচনা করে বেপারিরা কাজিরবাজারসহ বৈধ পশুর হাটই পছন্দ করেন। কিন্তু জোরপূর্বক পশুসহ ট্রাক ছিনিয়ে নেওয়ার ঘটনায় তারা আতঙ্কিত হয়ে পড়েছেন। ঈদ যতই ঘনিয়ে আসছে সিলেটে ততই বাড়ছে কোরবানির পশুর হাটের সংখ্যাও। সিলেটের প্রশাসন নগর ও আশপাশ এলাকায় ১২ স্থানে পশুর হাট ঘোষণা করেছে। কিন্তু ইতোমধ্যে কম করে হলেও ১৫টি স্থানে পশুর হাট বসানো হয়েছে। আর এসব হাটে গরু নিতে তারা বেপারিদের পশুবোঝাই ট্রাক ছিনিয়ে নিচ্ছে। নগরীর টিলাগড়ে বসানো হয়েছে অবৈধ পশুর হাট। স্থানীয় আওয়ামী লীগসহ ছাত্রলীগের নেতাদের কর্তৃত্বে এই হাট পরিচালিত হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা। ইতোমধ্যে এই হাটে জোরপূর্বক নামানো হয়েছে গরু। বিকিকিনিও শুরু হয়েছে। এছাড়া দক্ষিণ সুরমার কদমতলী, কুছাই, ঝালোপাড়া, টুকেরবাজার, মদিনা মার্কেট, শাহী ঈদগাহসহ কয়েকটি স্থানে পশুর হাট বসানোর প্রস্তুতি চলছে। এদিকে বেপারিরা আতঙ্কিত হওয়ায় গতকাল পর্যন্ত আশানুরূপ পশু আসেনি সিলেটের কাজিরবাজার পশুর হাটে। সকালে পুলিশের টহলে ২০ থেকে ২৫টি পশু বোঝাই ট্রাক এসে ঢুকেছে কাজির বাজারে। বেপারিরা ওই পশুগুলো হাটে তুলেছেন। হাটে পশুর সংখ্যা কম হওয়ায় দাম অনেক বেশি বলে জানিয়েছেন সিলেটের ক্রেতারা।

এ কারণে গতকাল শুক্রবার পর্যন্ত জমে উঠেনি সিলেটের কাজির বাজার পশুর হাট। কাজির বাজার পশুর হাটের ম্যানেজার শাহাদাত হোসেন লোলন মানবজমিনকে জানিয়েছেন, মাঝপথে পশুবোঝাই ট্রাক ছিনিয়ে নেয়ার ঘটনায় বেপারিরা আতঙ্কিত। এ কারণে অনেক বেপারি পশু নিয়ে দেশের অন্যান্য স্থানে চলে যাচ্ছেন। শুক্রবার সকালে তাদের হাটে আসা বেশ কিছু পশুবোঝাই ট্রাক পুলিশের টহলে এসেছে। এরপরও স্বস্তি ফিরছে না বেপারিদের মধ্যে। তিনি বলেন, চাহিদামতো পশু বাজারে না উঠলে দাম সহনীয় পর্যায়ে আসবে না। সুতরাং সিলেটের মানুষের চাহিদার কথা বিবেচনা করে বেপারিদের নিরাপত্তার বিষয়টি চিন্তা করতে হবে। তিনি এ জন্য সিলেট মহানগর পুলিশ প্রশাসনকে আরো সতর্ক হওয়ার আহ্বান জানান।

এদিকে সিলেট মহানগর পুলিশ প্রশাসন এবার আরো তৎপর। পশুবোঝাই ট্রাক নিয়ে বেপারিরা যে হাটেই যেতে যান পুলিশ তাদের সহায়তা করবে। সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার আব্দুল ওয়াহাব জানিয়েছেন- সিলেট নগরীর প্রবেশ মূহূর্তে যাতে কেউ পশু বোঝাই ট্রাক অন্যত্র নিয়ে যেতে না পারে সেজন্য দুটি মোবাইল টিম গঠন করা হয়েছে। এই মোবাইল টিমের সহযোগিতা চাইলেই তারা হাট পর্যন্ত পশু পৌঁছে দেবে। পাশাপাশি অবৈধ হাট যাতে না বসতে পারে সেদিকেও পুলিশ নজর দিচ্ছে। কুষ্টিয়া থেকে ১২টি বড় গরু নিয়ে কাজিরবাজার পশুর হাটে এসেছে বেপারি আনিসুজ্জামান। তিনি বলেন- তার কাছে বিক্রির জন্য রাখা পশুর দাম সাড়ে ৩ থেকে ৪ লাখ টাকার মধ্যে। গতকাল বিকাল পর্যন্ত তিনি বউনি করতে পারেননি বলে জানান। তবে এখনো কাজিরবাজার পশুর হাটে বাইরের চেয়ে সিলেটের স্থানীয় খামারের পশুর সংখ্যা বেশি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাকা দখলের ঘোষণা ১৪ দলের

প্রেসিডেন্টের আশা, সব দল নির্বাচনে অংশ নিবে

বাংলাদেশের রাজীবকে ফেসবুকের ফেলোশিপ প্রদান

শেহজাদের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে আফগানদের পুঁজি ২৫২

এস কে সিনহার ঘটনা প্রকাশ্যে আসলে আরো দুর্গন্ধ ছড়াবে

ফারমার্স ব্যাংকের ৬ কর্মকর্তাকে দুদকে তলব

ইবি ছাত্রদলের স্মারকলিপি ফিরিয়ে দিলো প্রশাসন

পরবর্তী শুনানি আগামীকাল, আইনজীবী না থাকায় আদালতের উষ্মা

মৌলভীবাজারে হোটেল শ্রমিক ইউনিয়নের মিছিল ও পথসভা

‘মাদক সেবনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে’

পাচারকারী নারীর সঙ্গে কেজরিওয়ালের ছবি, সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড়

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাশের হার ১৪ শতাংশ

শহিদুল আলমের ডিভিশনের আপিল শুনানি ১লা অক্টোবর

অংশগ্রহণমূলক নির্বাচন চায় আওয়ামী লীগ

১লা অক্টোবর থেকে রেডি হয়ে যান : মওদুদ

বৃহস্পতিবারের পরিবর্তে বিএনপির জনসভা শনিবার