আন্দোলনের মুখে জাবির সান্ধ্যকালীন কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত

অনলাইন

জাবি প্রতিনিধি | ১৭ আগস্ট ২০১৮, শুক্রবার, ২:৩০
প্রগতিশীল ছাত্রজোটের আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগের সান্ধ্যকালীন  কোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। আজ সকাল ১০ টায় রসায়ন বিভাগের সান্ধ্যকালীন কোর্স ‘উইকেন্ড মাস্টার্স অব সায়েন্স ইন কেমিস্ট্রি ’ এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এই ‘বাণিজ্যিক কোর্স’ বাতিলের দাবীতে ভর্তি পরীক্ষা প্রতিহতের ঘোষণা দেন জাবি প্রগতিশীল ছ্াত্রজোট। পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে পরীক্ষা প্রতিহতের জন্য আজ সকাল ৯ টা থেকে বেলা সাড়ে ১১ টা পর্যন্ত বিভাগের সামনে অবস্থান নেন প্রগতিশীল জোটের নেতৃবৃন্দ। এই সময় রসায়ন বিভাগের শিক্ষক বা ভর্তিচ্ছু কাউকে দেখা যায় নি।  রসায়ন বিভাগের সান্ধ্যকালীন কোর্স কো-অর্ডিনেটর কৌশিক সাহা বলেন, ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে”।
রসায়ন বিভাগের সভাপতি নূরুল অবছারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি পরীক্ষা স্থগিতের কারণ সম্পর্কে তিনি কিছু বলতে রাজি হন নি। তবে তিনি বলেন, ‘ভর্তি পরীক্ষা  হবে সময়মত হবে, সময় সুযোগ বুঝে আবর পরে পরীক্ষা নেওয়া হবে। তোমরা সাংবাদিকরা আমাদের বিরুদ্ধে লিখো তাই তোমাদের আর কিছু বলতে চাই না।’ উল্লেখ্য, রসায়ন বিভাগের  সান্ধ্যকালীন কোর্স চালুর ঘোষণা দেওয়ার পর রসায়ন সংসদের নেতৃবৃন্দ এই কোর্স বাতিলের দাবিতে আন্দোলন নামে।
কিন্তু বিভাগ  কোর্স চালুর ব্যাপারে অনড় থাকে। এরই প্রেক্ষিতে প্রগতিশীল জোট ১৬ আগস্টের মধ্যে কোর্স বাতিল না করলে ১৭ আগস্টের ভর্তি পরীক্ষা প্রতিহতের ঘোষণা দেন।

এদিকে রসায়ন বিভাগের পর বিশ্ববিদ্যালয়ে চলমান সকল ধরনের সান্ধ্যকালিন বানিজ্যিক কোর্স প্রতিহতের ঘোষণা দিয়েছে জাবি প্রগতিশীল ছাত্রজোট। আজকের কর্মসূচি শেষে সংবাদ সম্মেলনে তারা এই্ ঘোষণা দেন। প্রগতিশীল ছাত্রজোটের অন্যতম সমন্বয়ক ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী বলেন, আমাদের আজকের কর্মসূচি সফল। তবে রসায়ন বিভাগ পরবর্তীতে আবার পরীক্ষা নেওয়ার চেষ্টা করলে তাও প্রতিহত করা হবে। সেই সাথে অন্যান্য বিভাগে সান্ধ্যকালীন কোর্সের চলমান কোর্স শেষে আর  কোন ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া হলে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে তাও প্রতিহত করা হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রেমিককে হত্যার পর...

সংসদ নির্বাচন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন নয়

গুপ্তচরবৃত্তির অভিযোগে আরব আমিরাতে বৃটিশ শিক্ষার্থীর জেল

বয়সের পার্থক্য ৪৫ বছর, দাম্পত্যের গোপন রহস্য

প্রতিযোগিতাপূর্ণ অর্থনীতিতে সুশাসন প্রয়োজন

বিএনপি নেতা গিয়াস কাদের চৌধুরী কারাগারে

১৫ ডিসেম্বরের পর মাঠে থাকবে সশস্ত্র বাহিনী

বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে আমরা অর্থনৈতিক কূটনীতিকে প্রাধান্য দিচ্ছি

‘খাসোগি হত্যায় ক্রাউন প্রিন্সের বিচার চাওয়া সীমা লঙ্ঘন’

ঐক্যফ্রন্টের ইশতেহারে যা থাকছে

জনগণের পিঠ দেয়ালে ঠেকে গেছে, সকলকে ঐক্যবদ্ধ হতে হবে

পৌঁছামাত্র বাংলাদেশীদের ভিসা দেবে চীন

ব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে অভিযোগ গঠন ১০ জানুয়ারি

ঢাকায় ডেঙ্গু নিয়ে গার্ডিয়ানের প্রতিবেদন, এ বছর মারা গেছেন ১৭ জন

তৈরির পোশাক খাতের জন্য অশনি সংকেত

৮ ভক্তকে ধর্ষণ, সিউলে যাজকের ১৫ বছরের জেল