সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার সময়সূচি প্রকাশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৫ আগস্ট ২০১৮, বুধবার
প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৮ই নভেম্বর। গতকাল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব আবদুল ওয়াহেদ স্বাক্ষরিত পরীক্ষার এ চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। ঘোষিত সূচি অনুসারে আগামী ১৮ই নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ীর ইংরেজি, ১৯শে নভেম্বর বাংলা, ২০শে নভেম্বর প্রাথমিকের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ইবতেদায়ীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২শে নভেম্বর প্রাথমিকের প্রাথমিক বিজ্ঞান ও ইবতেদায়ীর আরবি, ২৫শে নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ীর গণিত, ২৬শে নভেম্বর প্রাথমিকের ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ইবতেদায়ীর কোরআন মাজীদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ্‌ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব পরীক্ষা সকাল ১০টা ৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার সময়সূচি: প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার সময় নির্ধারণ করতে চলতি মাসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একটি বৈঠক করা হয়। এরপর সেখানে ২০শে নভেম্বর থেকে পরীক্ষার প্রস্তাবনা দেয়া হলেও চূড়ান্ত সময়সূচি ১৮ই নভেম্বর থেকে পরীক্ষা শুরু করা হবে।
চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ী উভয় পরীক্ষা মিলিয়ে মোট ৩৪ লাখ ৪৫ হাজার শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। তন্মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৩১ লাখ ২৫ হাজার এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ২০ হাজার শিক্ষার্থী রয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিমানবন্দরে আত্মহত্যার চেষ্টা করা রুনা বললেন আমি মরতে চাই

দুর্নীতিবাজদের নিয়ে জোট করে সরকার উৎখাতের চেষ্টা হচ্ছে

সহস্রাধিক সাইট পেজে নজরদারি

সাধারণের ভোট ভাবনা

মেজর (অব.) মান্নানকে দুদকে তলব

ডিজিটাল আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়

২৯শে সেপ্টেম্বর আওয়ামী লীগের নাগরিক সমাবেশ

ঢাকায় বৃহস্পতিবার বিএনপি’র সমাবেশ

জগাখিচুড়ির ঐক্য টিকবে না

৫৭ ধারার মামলায় চবি শিক্ষক কারাগারে

পদ্মার ডান তীরে ভাঙন ফের আতঙ্ক

মালদ্বীপে বিরোধীদের অভাবনীয় জয়

চট্টগ্রামে গণধর্ষণের শিকার দুই কিশোরী

বিচারকের প্রতি দুই আসামির অনাস্থা

ভালো মানুষকে ভোট দিয়ে নির্বাচিত করবেন: প্রেসিডেন্ট

শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়ার কথা বলেননি ড. কামাল