আবারো কি নিষিদ্ধ হচ্ছেন সাব্বির!

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৫ আগস্ট ২০১৮, বুধবার
দর্র্শক পিটিয়ে, আম্পায়ারদের হুমকি দিয়ে ঘরোয়া ক্রিকেটে ছয় মাস নিষিদ্ধ হয়েছেন সাব্বির রহমান রুম্মান। তার রেশ এখনো কাটেনি। এরই মধ্যে গুঞ্জন উঠেছে এবার আন্তর্জাতিক ক্রিকেটেও নিষিদ্ধ হতে পারেন এ তরুণ ক্রিকেটার। ফেসবুকে ভক্তদের প্রকাশ্যে গালি দেয়া ছাড়াও তার বিরুদ্ধে উঠেছে নানা অভিযোগ। বেশির ভাগই নারী ঘটিত। কিছুদিন আগেই তার বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া বিভাগের প্রধান জালাল ইউনুস দৈনিক মানবজমিনকে বলেছিলেন ‘কোনো ছাড় নয়, তার (সাব্বির) বিরুদ্ধে এবার কঠিন ব্যবস্থা নেয়া হবে।’ গতকাল বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খানও জানালেন একই কথা। আকরাম খান বলেন, ‘নিঃসন্দেহে এ ধরনের সমালোচনার পর আমরা অ্যাকশনে যাবই। আগে অনেকবার ক্রিকেট বোর্ড গিয়েছে।
এবারও সেটা নিয়ে আমরা আলাপ-আলোচনা করবো। সিরিয়াস অ্যাকশনে যাবো। আমরা চাই না কারও জন্য বাংলাদেশ ক্রিকেটের বদনাম হোক।’
আকরাম খানের এমন বক্তব্যে বলার অপেক্ষা রাখে না সাব্বিরের কর্মকাণ্ডে কতটা বিরক্ত বিসিবি। তবে প্রশ্ন এবার কী শাস্তি হবে তার? কয়েকটি সূত্রে জানা গেছে এবার হয়তো আন্তর্জাতিক ক্রিকেটেও নিষিদ্ধ হতে পারেন সাব্বির রহমান। যদিও বিসিবির ডিসিপ্লিনারি বিভাগে এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।  আকরাম খান সাব্বিরের বিরুদ্ধে অ্যাকশনের কথা বললেও তাকে রাখা হয়েছে এশিয়া কাপের প্রাথমিক দলে। গতকাল বিসিবির নির্বাচকরা ৩১ সদস্যের  দল দেন। যা বিসিবির পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।
কেন সাব্বির আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হতে পারেন? এর আগে তাকে বড় অঙ্কের আর্থিক জরিমানা করা হয়েছে। সবশেষ তাকে ২০ লাখ টাকা জরিমানা ও ৬ মাস ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ করা হয়। সেই সঙ্গে বাদ দেয়া হয় বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকেও। এত কিছুর পর তার ওপর আস্থা রাখা হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটে। কিন্তু সেখানেও সাব্বির তিন ফরমেটে ব্যর্থ। ওয়েস্ট ইন্ডিজে থাকা অবস্থাতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্তদের গালি দেয়ার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।
এছাড়াও একটি বেসরকারি টিভি চ্যানেলে এক নারীর দাবি সাব্বিরের বাসাতে তার নিয়মিত যাতায়াত ছিল। এমনকি সেই বাসাতে অন্য মেয়েরাও নিয়মিত যাতায়াত করতো বলে তিনি অভিযোগ করেন। এছাড়াও সাব্বিরের ড্রাইভারও সেই টিভিতে তাকে পেটানোর অভিযোগ করেছেন। সেই সঙ্গে নিয়মিত বাড়িতে মেয়েদের যাতায়াত বলে জানান ড্রাইভার। এমন অনেক অভিযোগ বাতাসে ছড়িয়ে এখন বিসিবির কর্তাদের কানেও। যে কারণে সাব্বিরের বিষয়ে প্রায় সব পরিচালকই ভীষণ ক্ষিপ্ত। তাকে মোটা অঙ্কের অর্থদণ্ড দিয়ে লাভ হচ্ছে না। বিপিএলের চতুর্থ আসরে চট্টগ্রামে টিম হোটেলে নারী কেলেঙ্কারিতে তাকে ১৩ লাখ টাকা জরিমানা করা হয়। সবশেষ বিপিএলের ৫ম আসরে আম্পায়ারের সঙ্গে খারাপ ব্যবহার করে দেন ১ লাখ টাকা জরিমানাও। যে কারণে একটি সূত্র জানায়, ‘তাকে সবভাবে চেষ্টা করা হয়েছে। মোটা অঙ্কের আর্থিক জরিমানা হয়েছে। ঘরোয়া ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে। তারপরও সাব্বিরের আচরণ বদলায়নি। ধারণা করা হচ্ছে- এসব বিষয় সাব্বিরের ক্রিকেটেও প্রভাব ফেলছে। তাই তাকে এবার আন্তর্জাতিক ক্রিকেটে হয়তো নিষিদ্ধ করা হতে পারে।’
মূলত সাব্বিরের ফের শাস্তি হতে পারে এমন আলোচনা শুরু হয় ওয়েস্ট ইন্ডিজের  বিপক্ষে সিরিজ চলাকালে। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে ম্যাচে সাব্বির সহজ একটি ক্যাচ হাতছাড়া করার পর ভক্তরা সমালোচনা করেন ফেসবুকে। পরে সাব্বির একটি  স্ট্যাটাসে এক তরুণকে হুমকি দেন। যদিও সাব্বির দাবি করেছেন তার ফেসবুক আইডি হ্যাক হয়েছিল। কিন্তু সেটি হয়তো গ্রহণযোগ্য হয়নি।
একদিকে মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবালদের নিয়ে দারুণ গর্বিত বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অন্যদিকে তরুণ সৌম্য সরকার, লিটন কুমার, এনামুল হক ও সাব্বির রহমানদের নিয়ে ভীষণ দুশ্চিন্তাগ্রস্ত। কারণ যোগত্যা অনুসারে তারা পারফরম্যান্স করতে পারছে না। এর মধ্যে সাব্বিরকে দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্রিকেটার ভাবা হয়। বিশেষ করে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে। কিন্তু গেল এক বছরে সাব্বির ৫ টেস্ট ম্যাচ খেলেছেন। সেখানে ব্যাট হাতে তার অবদান মাত্র ১৫.১০ গড়ে ১৫১ রান। এছাড়াও এ সময়ে খেলেছেন ১১ ওয়ানডে ম্যাচ। তিনি করেছেন মাত্র  ১৬.০০ করে ১৪৪ রান। আর টি-টোয়েন্টি শেষ ১০ ম্যাচে তার ব্যাট থেকে ১৮৫ রান এসেছে ১৮.৫০ গড়ে। এখন পর্যন্ত কোনো ফরমেটেই তিনি দেখা পানি সেঞ্চুরি। অনেক প্রতিভাবান হলেও  মাঠের বাইরের কর্মকাণ্ড তার পারফরম্যান্সে প্রভাব ফেলছে বলেই মনে করেন ক্রিকেট বোদ্ধা ও ভক্তরা। পারফরম্যানন্স বিবেচনাতেও ধারণা করা হচ্ছে এবার জাতীয় দল থেকেও বাদ পড়ছেন তিনি। তাই এশিয়া কাপে হয়তো  দলেই থাকবেন না তিনি!



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Nasim

২০১৮-০৮-১৪ ১১:২৫:৪৮

তার কিছুই হবেনা তার মামা আসে

আপনার মতামত দিন

বিমানবন্দরে আত্মহত্যার চেষ্টা করা রুনা বললেন আমি মরতে চাই

দুর্নীতিবাজদের নিয়ে জোট করে সরকার উৎখাতের চেষ্টা হচ্ছে

সহস্রাধিক সাইট পেজে নজরদারি

সাধারণের ভোট ভাবনা

মেজর (অব.) মান্নানকে দুদকে তলব

ডিজিটাল আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়

২৯শে সেপ্টেম্বর আওয়ামী লীগের নাগরিক সমাবেশ

ঢাকায় বৃহস্পতিবার বিএনপি’র সমাবেশ

জগাখিচুড়ির ঐক্য টিকবে না

৫৭ ধারার মামলায় চবি শিক্ষক কারাগারে

পদ্মার ডান তীরে ভাঙন ফের আতঙ্ক

মালদ্বীপে বিরোধীদের অভাবনীয় জয়

চট্টগ্রামে গণধর্ষণের শিকার দুই কিশোরী

বিচারকের প্রতি দুই আসামির অনাস্থা

ভালো মানুষকে ভোট দিয়ে নির্বাচিত করবেন: প্রেসিডেন্ট

শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়ার কথা বলেননি ড. কামাল