টু ক রো খ ব র

বাংলারজমিন

| ১৫ আগস্ট ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১০:১৯
উলিপুরে ভিজিএফের চাল আটক
উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: উলিপুরে ঈদুল আজহা উপলক্ষে হতদরিদ্রদের জন্য বরাদ্দকৃত ১শ বস্তা ভিজিএফের চাল আটকের ঘটনায় এলাকায় তোলপাড় শুরু হয়েছে। চাল আটকের ঘটনায় মঙ্গলবার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাদী হয়ে খাদ্য ব্যবসায়ী আলহাজ আ. মালেকসহ অজ্ঞাতনামা ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেছে। উলিপুর থানার অফিসার ইনচার্জ মোয়াজ্জেম হোসেন মামলা দায়েরের কথা স্বীকার করে বলেন, বিষয়টি দুদক তদন্ত করবে। জানা গেছে, দুঃস্থদের জন্য বরাদ্দকৃত ভিজিএফের ১শ বস্তা চাল উপজেলার চৌমহনী বাজারের চাল ব্যবসায়ী আলহাজ আবদুল মালেকের গোডাউনে মজুদ করার সময় স্থানীয় জনতার সন্দেহ হওয়ায় প্রশাসনকে খবর দেয়। গত রোববার রাত ১১টার দিকে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ শফিকুল ইসলাম থানা পুলিশকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে পৌঁছে চাল জব্দ করে ওই ব্যবসায়ীর জিম্মায় রেখে দেন।

কালাইয়ে ৯৫ বস্তা ভিজিএফ চাল জব্দ

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের কালাই উপজেলার বালাইট গ্রাম থেকে আসন্ন ঈদ উপলক্ষে দরিদ্রদের মাঝে সরকারের দেয়া ৯৫ বস্তা ভিজিএফ চাল গুদাম ঘর থেকে জব্দ করেছে উপজেলা প্রশাসন। এ সময় অবৈধভাবে চাল রাখার অভিযোগে বাড়িওয়ালা ব্যবসায়ী আবুল কাশেমের স্ত্রীকে আটক করেছে কালাই থানা পুলিশ। কালাই উপজেলা নির্বাহী অফিসার আফাজ উদ্দিন বলেন, সোমবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার আহম্মেদাবাদ ইউনিয়নের বালাইট গ্রামের ব্যবসায়ী আবুল কাশেমের বাসায় অভিযান চালানো হয়।
এ সময় তার গুদাম থেকে আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে দরিদ্রদের মাঝে দেয়া সরকারের ভিজিএফ’র ৯৫ বস্তা চাল উদ্ধার করা হয়।  

নীলফামারীতে ভিজিএফের চাল নিয়ে তেলেসমাতি
নীলফামারী প্রতিনিধি: দুস্থের চাল নিয়ে রীতিমতো চালবাজি শুরু হয়েছে গোটা জেলায়। কোথাও ট্রাকভর্তি চাল পাচার। কোথাওবা টাকার বিনিময়ে কার্ড বিতরণ। কোথাও কোথাও অর্ধেক চাল দেয়ার শর্তে কার্ড প্রদান। কোথাও পরিমাণে কম দিয়ে দুস্থের চাল বিভিন্ন হাত গলিয়ে চলে যাচ্ছে সুস্থের পেটে। চাল বিতরণ কেন্দ্রের পাশেই ফাঁদ পেতে বসে আছেন দালাল-ফড়িয়ারা। কার্ডধারী চাল হাতে পেতে না পেতেই দালাল-ফড়িয়াদের-দৌড়ঝাঁপ শুরু হচ্ছে। একই অবস্থা জেলার সব ইউনিয়নেই। ঈদকে সামনে রেখে গোটা জেলায় এবার ৪ লাখ ৪ হাজার ৩১৫ জন অসহায় দুস্থ মানুষের জন্য কার্ড প্রতি ২০ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়েছে। এদিকে চাল বিতরণের শুরু থেকেই ব্যাপক অনিয়ম আর কারসাজির অভিযোগ জেলাজুড়েই। গত ৯ই আগস্ট রাতে ডোমার উপজেলার বোড়াগাড়ী বাজারে ভিজিএফের ২৪৬ বস্তা চালসহ একটি ট্রাক্টর আটক করে স্থানীয় লোকজন। চালগুলো জলঢাকা উপজেলার ধর্মপাল ইউনিয়নের অসহায় দুস্থ মানুষের জন্য বরাদ্দ ছিল। অভিযোগ উঠেছে চাল বিতরণের আগেই খাদ্যগুদাম থেকে চাল উত্তোলন করেই তা পাচার করার সময় ধরা পড়ে। ওদিকে ১২ই আগস্ট রাতে ডিমলা উপজেলার ঝুনাগাছ চাপানী ইউনিয়নে ভিজিএফ চাল নিয়ে অনিয়মের অভিযোগে ঝুনাগাছ চাপানী বাজারে মিছিল সমাবেশ করে ওয়ার্কার্স পাটির কর্মীরা। বক্তব্য রাখেন মহেষ চন্দ্র রায়। ওই ইউনিয়নে ভিজিএফ কার্ড ও চাল বিতরণে ব্যাপক অনিয়মের আশ্রয় নেয়ায় অভিযোগ উঠেছে। ভিজিএফ কার্ড বিতরণের সময় চাল পেলে অর্ধেক (১০ কেজি) এই শর্তে কার্ড দেয়া হয়েছে অনেককে। একই অবস্থা ডিমলার বালাপাড়, খগাখড়িবাড়ী, টেপাখগিবাড়ী, জলঢাকার কাঠালী, কৈমারী, নীলফামারী সদরের সোনারায়, কিশোরীগঞ্জের গাড়াগ্রাম, মাগুড়া, নিতাই, পুটিমারী, ডোমারের গোমনাতী, ভোগডাবাড়ী, মিরজাগঞ্জ, পাঙ্গা মটুকপুর ইউনিয়নসহ বিভিন্ন ইউনিয়নে ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় লোকজন ভিজিএফ চাল বিতরণে কঠোর পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ছাতকে দরিদ্রদের মাঝে চাল বিতরণ
ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি: ছাতকে ঈদুল আজহা উপলক্ষে দরিদ্র ও অসহায় মানুষের জন্য সরকারি ভিজিএফ’র চাল বণ্টন শুরু করা হয়েছে। ইতিমধ্যে ছাতক পৌরসভায়  চাল বণ্টন করা হয়েছে। বুধবার দোলারবাজার ইউনিয়নে চাল বণ্টন করা হবে বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান শায়েস্তা মিয়া। অন্যান্য বছরের তুলনায় এবার ছাতক উপজেলার ১৩ ইউনিয়ন ও একটি পৌরসভায় দ্বিগুণ চাল বরাদ্দ দেয়া হয়েছে। প্রতি পরিবার ১০ কেজির স্থলে ঈদুল আজহায় ২০ কেজি করে চাল পাচ্ছেন। অফিস সূত্রে জানা যায়, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দরিদ্রদের জন্য ভিজিএফের সরকারি চাল এখানে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে। উপজেলার একটি পৌরসভা ও ১৩টি ইউনিয়নে মোট ৬৫২ টন সরকারি চাল বরাদ্দ দেয়া হয়। এরমধ্যে পৌরসভায় ৯২ টন ও ১৩ ইউনিয়নে ৫৬০ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

গোয়াইনঘাট কলেজে মিষ্টি বিতরণ
গোয়াইনঘাট (সিলেট) প্রতিনিধি: সিলেটের গোয়াইনঘাট কলেজকে জাতীয়করণ করায় আনন্দে ভাসছে গোটা উপজেলা। উপজেলার সর্বোচ্চ এ বিদ্যাপিঠ সরকারিকরণের খবরে শিক্ষার্থী, সচেতন মহলের মাঝে দেখা দিয়েছে অঘোষিত আনন্দ উৎসব। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় এ উপলক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সরকারের ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি স্থানীয় সংসদ সদস্য ইমরান আহমদ এসে উপস্থিত হলে সেখানে আনন্দে ফেটে পড়েন কলেজের শিক্ষক, শিক্ষার্থী, গভর্নিং বডির সদস্য এলাকার শিক্ষানুরাগীসহ সচেতনরা। এ সময় মিষ্টি বিতরণের মধ্য দিয়ে আনন্দ ভাগাভাগি করেন সবাই।
জাবি’র ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন
জাবি সংবাদদাতা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা ২৩শে সেপ্টেম্বর থেকে ৪ঠা অক্টোবরের পরিবর্তে ৩০শে সেপ্টেম্বর থেকে ১১ই অক্টোবর করা হয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সূচি বিবেচনায়  রেখে নতুন সূচি করা হয়েছে বলে জানান  ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি কমিটির সচিব আবু হাসান। তিনি আরো জানান, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীরা আগামী ১৬ই আগস্ট (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। ১৫ই  সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ju-admission.org) পাওয়া যাবে।


বীর মুক্তিযোদ্ধা ফজলে এলাহীর দাফন সম্পন্ন

স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে: নোয়াখালীতে সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ফজলে এলাহীকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন এবং মাইজদী শহরে শোকের ছায়া। নোয়াখালীবাসী হারালো আরেক শ্রেষ্ঠ সন্তানকে। বীর মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য, সাবেক নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান, সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান, সাবেক পৌরসভা চেয়ারম্যান প্রিয় অগ্রজ ফজলে এলাহী (৭১) আর আমাদের মাঝে বেঁচে নেই। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি নোয়াখালী গুডহিল হসপিটালে ১৩ই আগস্ট দুপুর ৩টায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি মৃত্যুকালে স্ত্রী, ২ ছেলে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। বর্ষীয়ান রাজনীতিবিদ, সাদা মনের মানুষ, বিএলএফ’র ডিপুটি কমান্ডার ও সাবেক সংসদ সদস্য ফজলে এলাহীর নামাজের জানাযা মঙ্গলবার সকালে নোয়াখালীর সোনাপুর ডিগ্রি কলেজ মাঠে অনুষ্ঠিত হয়েছে। মরহুমের নামাজের জানাযা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। মরহুমের প্রতিষ্ঠিত সোনাপুর ডিগ্রি কলেজে মাঠে পূর্ব ঘোষিত সময় অনুযায়ী সকালে মরহুমের মরদেহ আনা হয়। বীর মুক্তিযোদ্ধা হিসেবে প্রথমে রাষ্ট্রীয় সালাম জানানো হয়। এরপর জেলা মুক্তিযোদ্ধা সংসদ পরে নোয়াখালী-২ এর সংসদ সদস্য মোরশেদ আলম ও নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী ফুলের শ্রদ্ধা জানান। এর পর বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন ও সর্বস্তরের মানুষ তাকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

কিশোরগঞ্জে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে শোভাযাত্রা
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: কিশোরগঞ্জে পৌরসভার উদ্যোগে নির্ধারিত স্থানে পশু কোরবানি করা এবং দ্রুত বর্জ্য অপসারণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ৯টায় পুরাতন স্টেডিয়াম থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে সারা শহর প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল্লাহ আল মাসউদ, পৌরসভার প্যানেল মেয়র ইসমাইল হোসেন ইদু, আমরা সবুজ শরীর চর্চা কেন্দ্রের সভাপতি আইয়ুব আলী খান, প্রবীণ শিক্ষিকা খালেদা ইসলাম, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি কোহিনূর আফজাল, নারীনেত্রী বিলকিস বেগম প্রমুখ নেতৃত্ব দেন। শোভাযাত্রা শেষে আখড়াবাজার সেতু চত্বরে আলোচনা সভায় জেলা প্রশাসক ছাড়াও অন্যান্য বক্তা নিজেদের শহরকে পরিচ্ছন্ন রাখার জন্য যার যার অবস্থান থেকে আন্তরিক হওয়ার জন্য পৌরবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান।

সম্মাননা পেলেন সিকৃবি’র শিক্ষক ড. রাশেদ ও ড. মাহবুব
সিকৃবি প্রতিনিধি: কৃষি প্রকৌশল এবং মাৎস্যবিজ্ঞান শাখায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৮ সালের ভারতের ভেনাস ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের আউটস্ট্যান্ডিং সায়েন্টিস্ট ও ডিস্‌টিনগুইসড সায়েন্টিস্ট সম্মাননা পেয়েছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) এর দুই জন শিক্ষক। এবছর কৃষি শক্তি ও যন্ত্র শাখায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য আউটস্ট্যান্ডিং সায়েন্টিস্ট এর সম্মাননা পান সিকৃবি’র কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের সহযোগী প্রফেসর ও চেয়ারম্যান ড. মুহাম্মদ রাশেদ আল মামুন। একই বিশ্ববিদ্যালয়ের মৎস্য স্বাস্থ্য ব্যবস্থপনা বিভাগের সহকারী প্রফেসর ও চেয়ারম্যান ড. এম. এম. মাহবুব আলম মাৎস্যবিজ্ঞান শাখায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ডিস্‌টিনগুইসড্‌ সায়েন্টিস্ট এর সম্মাননা অর্জন করেন। প্রতিবছর বিভিন্ন শাখায় গবেষণায় অসাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ বিশ্বের সেরা গবেষকদের হাতে এ সম্মাননা প্রদান করা হয়। গত ১১ই আগস্ট ভারতের চেন্নাইয়ে সেরা গবেষণার স্বীকৃতি স্বরূপ ড. মুহাম্মদ রাশেদ আল মামুন ও ড. এম. এম. মাহবুব আলমকে সম্মাননার সনদপত্র, মেডেল ও ক্রেস্ট প্রদান করেন সংস্থার চেয়ারম্যান ড. আর সতীশ কুমার ও অতিথিবৃন্দ।

জাবির নতুন উপ-উপাচার্য নূরুল আলম
জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপ-উপাচার্য (শিক্ষা) পদে নিয়োগ পেয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. নূরুল আলম। তিনি জাবি শিক্ষক সমিতির বর্তমান কমিটির সভাপতি। গতকাল প্রেসিডেন্টের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব হাবিবুর রহমান সাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, প্রেসিডেন্ট ও চ্যান্সেলর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩-এর ১৩(১) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মো. নরুল আলমকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে নিয়োগ দেয়া হলো।

ফেসবুকে পোস্ট দেয়ায় প্রধান শিক্ষক আটক
কুষ্টিয়া প্রতিনিধি: Rebeka Sultana নামের একটি ফেসবুক আইডিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করে দেয়া স্ট্যাটাস লাইক-শেয়ার করার অভিযোগে কুমারখালীর জেএন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকছেদ আলীকে আটক করেছে পুলিশ। সোমবার রাত সাড়ে ৮টায় কুমারখালী শহরের গণমোড়স্থ কাঁচাবাজার থেকে তাকে আটক করা হয়। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ৪নং পৌর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ ইকবালের দেয়া অভিযোগে এই শিক্ষককে আটক করা হয়েছে। কুমারখালী থানার ওসি আব্দুল খালেক জানান, সাম্প্রতিককালের ছাত্র আন্দোলনকে পুঁজি করে সরকার পতনের ডাক দিয়ে করা জবনবশধ ঝঁষঃধহধ নামের ওই ফেসবুক স্ট্যাটাসে প্রধানমন্ত্রীকে অশালীন কটূক্তি করা হয়। আটক মকছেদ আলী স্ট্যাটাসটি লাইক-শেয়ার করে প্রচারণা ও প্রকাশনায় সহযোগিতা করেছেন। বিষয়টি কুমারখালী ৪নং পৌর ওয়ার্ড কাউন্সিলর ফরিদ ইকবাল লিখিত অভিযোগসহ পুলিশের নজরে আনলে তাকে আটক করা হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাকা দখলের ঘোষণা ১৪ দলের

প্রেসিডেন্টের আশা, সব দল নির্বাচনে অংশ নিবে

বাংলাদেশের রাজীবকে ফেসবুকের ফেলোশিপ প্রদান

শেহজাদের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে আফগানদের পুঁজি ২৫২

এস কে সিনহার ঘটনা প্রকাশ্যে আসলে আরো দুর্গন্ধ ছড়াবে

ফারমার্স ব্যাংকের ৬ কর্মকর্তাকে দুদকে তলব

ইবি ছাত্রদলের স্মারকলিপি ফিরিয়ে দিলো প্রশাসন

পরবর্তী শুনানি আগামীকাল, আইনজীবী না থাকায় আদালতের উষ্মা

মৌলভীবাজারে হোটেল শ্রমিক ইউনিয়নের মিছিল ও পথসভা

‘মাদক সেবনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে’

পাচারকারী নারীর সঙ্গে কেজরিওয়ালের ছবি, সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড়

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাশের হার ১৪ শতাংশ

শহিদুল আলমের ডিভিশনের আপিল শুনানি ১লা অক্টোবর

অংশগ্রহণমূলক নির্বাচন চায় আওয়ামী লীগ

১লা অক্টোবর থেকে রেডি হয়ে যান : মওদুদ

বৃহস্পতিবারের পরিবর্তে বিএনপির জনসভা শনিবার