যুক্তরাষ্ট্রের সঙ্গে কোন যুদ্ধ না, সমঝোতাও না

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ আগস্ট ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৬:০৮
যুক্তরাষ্ট্রের সঙ্গে কোন ধরণের সমঝোতা করার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। একই সঙ্গে দেশটির সঙ্গে কোন যুদ্ধেও লিপ্ত না হওয়ার ঘোষনা দিয়েছেন তিনি। সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় তিনি এসব কথা বলেন। এ খবর দিয়েছে আল জাজিরা।
আয়াতুল্লাত খামেনি বলেন, ‘যদিও এটা অসম্ভব, তার পরেও আমরা কখনো যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতা করি, তা কখনোই বর্তমান মার্কিন প্রশাসনের সঙ্গে হবে না।’ মূলত এর মধ্য দিয়ে ইরানের সর্বোচ্চ নেতা ট্রাম্পের দেয়া বৈঠকে বসার প্রস্তাব চুড়ান্তভাবে ফিরিয়ে দিলেন। এর আগে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বৈঠকের বিষয়ে ট্রাম্পের সদিচ্ছা নিয়ে প্রশ্ন তোলেন। টুইটার বার্তায় খামেনি আরো বলেন, সম্প্রতি মার্কিন কর্মকর্তারা আমাদের নিয়ে অসৌজন্যমূলক কথা বলছে। নিষেধাজ্ঞার আরোপের পাশাপাশি তারা যুদ্ধ ও সমঝোতার কথা বলছে।
এই প্রসঙ্গে আমি জনগনের উদ্দেশ্যে কয়েকটি কথা বলতে চাই, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে কোন সমঝোতা হবে না, যুদ্ধও না।’ আরেকটি টুইটে ইরান কোন যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতায় যাবে না সে বিষয়ে কথা বলেন খামেনি।
প্রসঙ্গত, সম্প্রতি ইরান চুক্তি থেকে একতরফাভাবে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি নতুন করে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। এমন পরিস্থিতিতেই তিনি আবার বৈঠকে বসার জন্য ইরানের প্রেসিডেন্ট রুহানিকে প্রস্তাব দেন। প্রেসিডেন্ট ট্রাম্প কোন পূর্ব শর্ত ছাড়াই ইরানের সঙ্গে আলোচনায় বসতে রাজি হলেও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও কয়েক দফা শর্তের উল্লেখ করেন। কিন্তু ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনার সম্ভাবনা উড়িয়ে দেয়ায় সঙ্কট সমাধানে ট্রাম্পের প্রচেষ্টা কোনই কাজে আসলো না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কিশোরিদের বাল্যবিবাহ না করার শপথ

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৪৯ নারী এমপি

৫৫ দিন ধরে বেডরুমে মায়ের মৃতদেহ লুকিয়ে রেখে ধরা পড়ল মেয়ে

ঘুম থেকে দেরি করে উঠলে কি হয়?

ভারত-পাকিস্তান উত্তেজনা তুঙ্গে, যুদ্ধের আশঙ্কা

কেজির দরে প্রাথমিকের বই

৪৭ বছর পর ক্ষমা চাওয়ার বিষয় কেনো এলো?

শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন

সৌদি ক্রাউন প্রিন্সের পাকিস্তান সফর বিলম্বিত

আজিমপুর-ধানমন্ডি-মোহাম্মদপুর-মিরপুরে ২৪ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ

সি জিনপিংয়ের বৈশ্বিক স্বপ্নে বাধা

ইয়াবা ও অস্ত্র জমা দিয়ে ১০২ মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ

নাটোরে অগ্নিকান্ডে সর্বশান্ত দিনমজুর

রূপপুর প্রকল্পে বিদ্যুৎস্পৃষ্টে রাশিয়ান নাগরিকের মৃত্যু

‘মিয়ানমার বাংলাদেশের সার্বভৌমত্বের ওপরে আঘাত করেছে’

কবি আল মাহমুদের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক