লর্ডস লজ্জার পর তোপের মুখে কোহলিরা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ আগস্ট ২০১৮, মঙ্গলবার
লর্ডস টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ও ১৫৯ রানে হারের লজ্জায় ডোবে বিরাট কোহলির ভারত। আর লর্ডসে ভরাডুবির পর সাবেকদের তোপের মুখে কোহলিরা। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ২-০ তে এগিয়ে ইংলিশরা। সুইং বোলিংয়ের আদর্শ কন্ডিশনে দাঁড়াতেই পারেনি টিম ইন্ডিয়া। চতুর্থ দিনের শেষ সেশনে খেলা শেষ হয়। কিন্তু বৃষ্টিবিঘ্নিত ম্যাচে মোট ১৭০.৩ ওভার মাঠে গড়ায়। প্রথম দিনের পুরোটাই বৃষ্টিতে ভেসে যায়। ইংল্যান্ডের মাটিতে ১০০ বছরের মধ্যে হার-জিত হওয়া তৃতীয় সংক্ষিপ্ততম টেস্ট এটি।
সংক্ষিপ্ততম টেস্টটি হয় লিডসে ২০০০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে (১৫৬.৫ ওভার)। একই ভেন্যুতে ২০১৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১৬২.৪ ওভারে ম্যাচের নিষ্পত্তি ঘটে। দুই ম্যাচেই জয় পায় ইংল্যান্ড। লর্ডস টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ১০৭ ও ১৩০ রানে গুটিয়ে যায় সফরকারীরা। এ নিয়ে ইংল্যান্ডের মাটিতে নিজেদের শেষ আট ইনিংসের সাতটিতেই ২শ’ রানের নিচে অলআউট হলো ভারত।
আর লর্ডস টেস্ট শেষে ভারতের সাবেক ব্যাটসম্যান বীরেন্দের সেওয়াগ টুইট করেছেন, ‘খুবই বাজে পারফরম্যান্স ভারতের। যখন আমরা সবাই দলের পক্ষে দাঁড়িয়ে তাদের সমর্থন দিচ্ছি, তখন তারা ভালো করছে না। নিদেনপক্ষে লড়াইটাও করতে পারছে না, এটা দেখা আসলেই খুব হতাশার।’ কিংবদন্তির স্পিনার বিষেণ সিং বেদী লিখেছেন, ‘লর্ডসে অন্ধকারাচ্ছন্ন ভারত। যারা দূর থেকে ভারতীয় ক্রিকেটের সঙ্গে জড়িত, তারা সবাই জানেন সমস্যাটা কী কিংবা কোথা থেকে এটার উৎপত্তি। তবে তারা দলকে উদ্বুদ্ধ করার জন্য কোনো কথা বলবেন না। ব্যাটিং বিপর্যয়ের চেয়ে এটা বেশি হতাশাজনক।’ সাবেক ব্যাটসম্যান বিনোদ কাম্বলির টুইট, ‘এই টেস্টে আমাদের পুরো মনোভাবই ছিল রক্ষণাত্মক। সামনের দিনগুলোর জন্য টিম ইন্ডিয়ার থিংক ট্যাংককে আরো অনেক বেশি ভাবতে হবে।’
এজবাস্টনে চলতি সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২৭৪ রান করে ভারত। চার বছর আগে ইংল্যান্ড সফরে শেষ দুই টেস্টে এক ইনিংসেও ২শ’ পার করতে পারেনি ভারত। লর্ডসে ভারতের ব্যাটিং লাইনআপে ধস নামান জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। প্রথম ইনিংসে একাই পাঁচ উইকেট নেন অ্যান্ডারসন। গড়েন এক ভেন্যুতে প্রথম পেসার হিসেবে ১০০ উইকেটের রেকর্ড। ভারতের দ্বিতীয় ইনিংসে অ্যান্ডারসন ও ব্রড চারটি করে উইকেট নেন। ম্যাচ সেরার পুরস্কার জেতেন ইংল্যান্ডকে রানের পাহাড়ে নিয়ে যাওয়া ক্রিস উকস। তার ১৩৭ রানের অপরাজিত ব্যাটিংয়ে ৭ উইকেটে ৩৯৬ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। লিড দাঁড়ায় ২৮৯ রানের। নটিংহ্যামে আগামী ১৮ই আগস্ট তৃতীয় টেস্ট শুরু হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিমানবন্দরে আত্মহত্যার চেষ্টা করা রুনা বললেন আমি মরতে চাই

দুর্নীতিবাজদের নিয়ে জোট করে সরকার উৎখাতের চেষ্টা হচ্ছে

সহস্রাধিক সাইট পেজে নজরদারি

সাধারণের ভোট ভাবনা

মেজর (অব.) মান্নানকে দুদকে তলব

ডিজিটাল আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়

২৯শে সেপ্টেম্বর আওয়ামী লীগের নাগরিক সমাবেশ

ঢাকায় বৃহস্পতিবার বিএনপি’র সমাবেশ

জগাখিচুড়ির ঐক্য টিকবে না

৫৭ ধারার মামলায় চবি শিক্ষক কারাগারে

পদ্মার ডান তীরে ভাঙন ফের আতঙ্ক

মালদ্বীপে বিরোধীদের অভাবনীয় জয়

চট্টগ্রামে গণধর্ষণের শিকার দুই কিশোরী

বিচারকের প্রতি দুই আসামির অনাস্থা

ভালো মানুষকে ভোট দিয়ে নির্বাচিত করবেন: প্রেসিডেন্ট

শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়ার কথা বলেননি ড. কামাল