গাজরের গুণ!

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ১৩ আগস্ট ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ২:৪৬
স্ট্রোক কিংবা হার্ট অ্যাটাকের ভয়? অল্পেতেই বুক ধড়ফড় করে? চামড়া টানটান রাখতে চান? দাঁত রাখতে চান ঝকঝকে? প্রতিদিন খান একটি করে কাঁচা গাজর।

গাজরের ব্যাপারটা অনেকটা সেই আপেলের প্রবাদটির মতো। চিকিত্সকদের পরামর্শ, প্রতিদিন একটা করে কাঁচা গাজর খেলেই ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন কমে আসবে। বাড়িতেও ওষুধ ঢুকবে কম। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি রিপোর্ট বলছে, যারা সপ্তাহে ৬টির বেশি গাজর খান, তাদের স্ট্রোক এবং অকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে যায়।

এমনিতে গাজরের তরকারি বা হালুয়া খেতে বেশ লাগলেও তাতে উপকার কম। তার বদলে কাঁচা গাজর খেলে বরং উপকার বেশি। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। বাঙালিদের খাবারে সবজি মাস্ট।
আর স্বাস্থ্য সচেতন বাঙালিদের অনেকেই এখন  নিয়মিত গাজর খাওয়া শুরু করেছেন। দুপুরের খাওয়া হোক বা নৈশভোজ, স্যালাড ছাড়া চলেই না। স্যালাডে আর কিছু থাক আর না থাক, গাজর কিন্তু রাখতেই হবে।

দুপুরে খাওয়ার সময় বা রাতের খাবারের সঙ্গে স্যালাড খেলে খুবই উপকার। পুষ্টিবিদদের মতে, এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ও খনিজ পদার্থ। বেশ কিছুক্ষণ পেটও ভরিয়ে রাখতে পারে এই সবজি। গাজর ওজন কমাতেও সাহায্য করে। এতে রয়েছে আলফা ক্যারোটিন, বিটা ক্যারোটিন ও লুটেন। তাই নিয়মিত গাজর খেলে হার্টও থাকে সুস্থ। এছাড়া গাজরে রয়েছে প্রচুর ক্যারোটিনয়েড, যা ইনসুলিন প্রতিরোধ করে। ফলে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রিত থাকে। গাজরে রয়েছে প্রচুর পটাসিয়াম, যা রক্ত সঞ্চালন প্রক্তিয়া স্বাভাবিক রাখে। ফলে, রক্ত জমাট বাঁধে না সহজে। আর উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণ করে। এসবের পাশাপাশি, গাজরে রয়েছে ফ্যালক্যারিনল নামে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি স্তন ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করে। বিটা ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে গাজর ত্বককেও সুস্থ রাখে। বলিরেখা প্রতিরোধ করে এবং ত্বককে নরম রাখে।

সূত্র ঃ- ২৪ ঘন্টা



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মার্চে জাতীয় কাউন্সিল করতে পারে বিএনপি

জাপানে বাংলাদেশি আশ্রয়প্রার্থীর ছবি নিয়ে তোলপাড়

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার নির্দেশ

প্রতি তিনজনে একজন নারী পারিবারিক সহিংসতার শিকার

বর্বরতা!

ঐক্যফ্রন্টের জাতীয় সংলাপ ৬ই ফেব্রুয়ারি

জানুয়ারিতে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে ১৩০০ রোহিঙ্গা

প্লাস্টিক ও গার্মেন্টস অ্যাক্সেসরিজ মেলার উদ্বোধন

বাংলাদেশি ও রোহিঙ্গারা ভারতীয় পাসপোর্টে যাচ্ছে সার্বিয়া

সালমান এফ রহমানকে উপদেষ্টা করায় প্রধানমন্ত্রীকে এফবিসিসিআই ও ঔষধ শিল্প সমিতির অভিনন্দন

৮৮ ‘বাংলাদেশির’ ভারতীয় নাগরিকত্বের দরখাস্ত বিবেচনাধীন

রিটার্নিং অফিসার নিয়োগ, ১৫ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠন

সন্ত্রাস-দুর্নীতিতে জিরো টলারেন্স সুশাসনের অঙ্গীকার

আশা করি বিএনপি সংসদে যাবে: আইনমন্ত্রী

হজযাত্রীদের বিমান ভাড়া ১০ হাজার টাকা কমলো

মার্চে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা