সাগরের বুকে বিমান বন্দর বানিয়েছে চীন

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ আগস্ট ২০১৮, শনিবার
উত্তেজনাপূর্ণ দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতি বৃদ্ধি করছে চীন। দেশটি সেখানে সাগরের মধ্যে একটি বিমানবন্দরও তৈরি করেছে। সাড়ে ১৬ হাজার ফুট উপর থেকে ধারণ করা ভিডিওতে দেখা গেছে, দক্ষিণ চীন সাগরের একটি প্রবাল দ্বীপকে রীতিমতো সামরিক ঘাঁটিতে রূপান্তর করেছে চীন। কী নেই সেখানে, পাঁচ তলা ভবন থেকে শুরু করে বিরাট রাডার সিস্টেম, পাওয়ার প্ল্যান্ট ও বড় সামরিক বিমান ওঠানামার জন্য দীর্ঘ রানওয়ে, সেখানে সব কিছুই তৈরি করেছে চীন। মার্কিন নৌবাহিনীর বিমানে চড়ে সিএনএনের সাংবাদিকরা ভিডিওচিত্র ধারণের সময় চীনা সেনারা ছয় দফা সতর্ক বার্তা পাঠিয়েছে। বলা হয়েছে, তারা চীনের সীমানার মধ্যে প্রবেশ করেছে। দ্রুত ওই এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশও দিয়েছে তারা। বার বার রেডিওবার্তায় ভেসে এসেছে, ‘অবিলম্বে এই এলাকা ত্যাগ করুন এবং ভুল বোঝাবুঝির সুযোগ বন্ধ করুন।’ মার্কিন নৌবাহিনীর ওই বিমানটি চীনের তৈরি আরো চারটি কৃত্রিম দ্বীপের ওপর দিয়ে উড়েছে।
এই দ্বীপগুলোতেও অবকাঠামোগত উন্নয়ন করে চীন এক রকম দুর্গে পরিণত করেছে। মার্কিন নৌবাহিনীর বিমানের পাইলট লরেন ক্যালেন বলেন, মহাসাগরের বুকে বিমানবন্দর তৈরির বিষয়টি বিস্ময়কর।
দ্বীপগুলোর উপর দিয়ে উড়ার সময় কিছুক্ষণ পরপরই চীনা বাহিনীর পক্ষ থেকে সতর্ক করা হচ্ছিল। ওই এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশ দেয় তারা। জবাবে মার্কিন বিমানের পক্ষ থেকে বলা হয়, এটা মার্কিন নৌবাহিনীর এয়ারক্রাফট। আন্তর্জাতিক আইন অনুযায়ী আমাদের এখানে বিচরণ করার অধিকার আছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বি. চৌধুরীর সঙ্গে গণি ও মোর্ত্তজার স্বাক্ষাত বিকালে

‘খালেদা জিয়ার কি রায় হতে পারে তা আগেই অনুমান করা যায়’

কেরলের সেই শবরীমালা মন্দিরে প্রবেশ করতে দেয়া হলো না নারীদের

‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’

আঁকড়ে ধরছে ভয়

তুরস্কের কাছে খাশোগি হত্যার রেকর্ডিং চেয়েছে যুক্তরাষ্ট্র

ইসিতে ইইউ’র প্রতিনিধি দল

‘মাস্টারপ্লানের বিরোধিতা করায় মাহবুব তালুকদারের পদত্যাগ দাবি করছে সরকার’

জাতীয় ঈদগাহে কাল জানাজা

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শোক

দুই মামলা, পুলিশ হেফাজতে মেঘনা ও মৌ

এটি আপনার ঘর

সন্দেহভাজন ঘাতকের তালিকায় সৌদি ক্রাউন প্রিন্সের ঘনিষ্ঠরা

একজন গিটার যাদুকর

অপারেশন গর্ডিয়ান নট-এ নিহত জঙ্গী মোস্তাফার বাড়ি ঝিনাইদহে

ফারাক্কা ব্যারেজের লকগেট ভেঙে বিপত্তি