মুক্তিযোদ্ধাদের স্বপ্ন পূরণ হয়নি: এমাজউদ্দিন

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১০ আগস্ট ২০১৮, শুক্রবার, ৯:৪৫
মুক্তিযোদ্ধারা যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলো তা পূরণ হয়নি মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ বলেছেন, দেশে গণতন্ত্র নেই, আইনের শাসন নেই, ব্যক্তি নিরাপত্তা, বাক স্বাধীনতা বলতে কোন কিছুই এ দেশে নেই। আমরা আসলে মুক্তিযোদ্ধাদের স্বপ্নই পূরণ করতে পারেনি।
শুক্রবার জাতীয় প্রেসক্লাবের লেখক কলামিষ্ট আহবাব চৌধুরী খোকনের প্রথম বই কালের ভাবনা গ্রন্থের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের ব্যবহার অত্যন্ত সুন্দর হলেও এরা কয়েক ভাগে বিভক্ত। এমনকি একাত্তর সালে যারা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য জীবন দিয়েছিলেন তাদের সেই আশা আমরা পূরণ করতে পারিনি। তাদের স্বপ্ন এখনো পূরণ হয়নি।

তিনি আরও বলেন, বর্তমানে দেশে এমন একটা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আমরা যে কোন সময়ে পৃথিবী থেকে হারিয়ে যেতে পারি। দেশের যেসব ব্যক্তিরা সম্মান পাওয়ার কথা তাদেরকে এই দেশে সম্মানও দেওয়া হচ্ছে না।
ঢাবির সাবেক এই ভিসি বলেন, বাংলাদেশের তিনটি সমস্যা যদি সমাধান করা যায় তাহলে দেশ শান্তিপূর্ণভাবে চলবে বলে আমি মনেকরি। তা হলো রাজনীতি, অর্থনীতি ও বেকারত্ব সমস্যা। দেশে কর্ম-ক্ষমতা সম্পন্ন জনগন আছে কিন্তু তাদের চাকরী বা কাজের ক্ষেত্র নাই।
এই সমস্যার সমাধান হতো যদি সবার মন মানুষিকতা ভালো হতো।
এ সময় তিনি লেখক এর উদ্দেশ্যে বলেন, তোমাদের কাজ হল বর্তমান দেশের প্রেক্ষাপট সম্পর্কে এবং কীভাবে দেশের গণতন্ত্র ফিরে আসে এবং উন্নত দেশগুলোতে গণতন্ত্র কীভাবে পরিচালিত হচ্ছে তার সম্পর্কে বই প্রকাশ করা। তাহলে দেশের জনগণ উপকৃত হবে

প্রকাশক আলহাজ্ব আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হুমায়ুন হোসেন চৌধুরী, ইফতেখার মাহমুদ সেলিম প্রমুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংকের সংখ্যা নিয়ে সমস্যা দেখছেন না অর্থমন্ত্রী

১২ ঘণ্টা গ্যাস থাকবে না ঢাকার বেশির ভাগ স্থানে

অনড় সুলতান মনসুর ১৫ই মার্চের মধ্যে শপথ

শেবাচিমের ডাস্টবিনে ২২ অপরিণত শিশুর মরদেহ

জামায়াতের সামনে ৪ বিকল্প

পালওয়ামায় এনকাউন্টার সেনা, জঙ্গিসহ নিহত ৭

আমাদের পেছনে কেউ নেই অনেকের সমর্থন আছে

ভিসির কার্যালয় ঘেরাও বামপন্থিদের

জবিতে দিনভর সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া

শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

অভিজিৎ হত্যায় ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট

‘বঙ্গবন্ধুর ছবি অন্তর্ভুক্ত না করায় ইতিহাস বিকৃতি হয়েছে’

এমপিদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ

এমসি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, সাংবাদিকদের ওপর হামলা

পাকিস্তানকে উজাড় করে দিলেন ক্রাউন প্রিন্স

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার পক্ষে আওয়ামী লীগ: কাদের