সাইবার পুলিশ সেন্টার হচ্ছে

প্রথম পাতা

দীন ইসলাম | ১০ আগস্ট ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৬:১৫
সাইবার পুলিশ সেন্টার গঠন করতে যাচ্ছে সরকার। এ সেন্টারটি সাইবার ক্রাইম তদন্তে কাজ করবে। সিআইডি’র অধীনে এর কার্যক্রম পরিচালিত হবে। এরই মধ্যে সাইবার পুলিশ সেন্টার স্থাপনের জনবল প্রস্তাবে সায় দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। তাই সহসাই সাইবার পুলিশ সেন্টারের জন্য জনবল নিয়োগ করা হবে। এদিকে পুলিশের জন্য নতুন করে চারটি এডিশনাল আইজিপি পদ সৃষ্টি করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ সূত্রে জানা গেছে, সিআইডির সাংগঠনিক কাঠামোতে সাইবার ক্রাইম

ইনভেস্টিগেশন ব্যুরো গঠন করতে বিভিন্ন পদবির ৫৮৫টি পদ সৃষ্টি, ১০০টি যানবাহন টিওএন্ডইভুক্ত করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের প্রস্তাবটি যাচাই বাছাই করে।
তারা প্রধানমন্ত্রী কর্তৃক নীতিগত অনুমোদিত ৫০ হাজার পদের অন্তর্ভুক্ত হিসেবে এসব পদকে দেখতে পায়। তাই সিআইডির সাংগঠনিক কাঠামোতে সাইবার পুলিশ সেন্টার গঠন এবং কার্যক্রম পরিচালনার জন্য ৩৬৯টি পদ সৃষ্টিতে সম্মতি দেয়া হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতি পাওয়ার পর বিষয়টি অর্থ বিভাগে পাঠানো হয়। গত ১৬ই জুলাই অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অনুবিভাগ ৩৪২টি পদ ও ৪৯টি যানবাহন টিওএন্ডইভুক্ত করতে সম্মতি দেয়। এসব পদের মধ্যে রয়েছে- ডিআইজি ১টি, অতিরিক্ত ডিআইজি ২টি, পুলিশ সুপার ৩টি, এডিশনাল এসপি ৬টি, এএসপি ১৯টি, ইন্সপেক্টর ৬৫টি, এসআই (নিরস্ত্র) ১৩০টি, এএসআই ৩৯টি ও কনস্টেবলের ৭০টিসহ বিভিন্ন পদ রয়েছে। এসব পদে এরই মধ্যে সম্মতি পাওয়া গেছে। এদিকে পুলিশের সাংগঠনিক কাঠামোতে বিভিন্ন ইউনিটের জন্য চারটি অতিরিক্ত আইজিপি গ্রেড-২ পদ সৃষ্টির প্রস্তাবে সায় মিলেছে। এসব পদের মধ্যে পুলিশ অধিদপ্তরের জন্য একটি, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)-এর জন্য একটি, হাইওয়ে পুলিশের একটি এবং পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের জন্য একটি পদ রয়েছে। জননিরাপত্তা বিভাগ সূত্রে জানা গেছে, গেল বছরের ৪ঠা জুলাই পুলিশ সদর দপ্তর সাংগঠনিক কাঠামোতে ছয়টি অতিরিক্ত আইজিপি’র পদ সৃষ্টির অনুরোধ জানিয়ে জননিরাপত্তা বিভাগের সচিবের কাছে চিঠি পাঠায়। ওই চিঠিতে তারা উল্লেখ করে, কর্মকর্তা ও কর্মচারী মিলিয়ে বর্তমানে পুলিশে দুই লাখ পাঁচ হাজার ৮৬১ জন সদস্য রয়েছেন। তাদের কার্যক্রম তদারকির জন্য মাত্র দুই হাজার নয়শ’ ৫৩ জন এএসপি থেকে তদূর্ধ্ব কর্মকর্তা রয়েছেন। এর মধ্যে অতিরিক্ত আইজিপি পদমর্যাদার ১২টি পদের মঞ্জুরি রয়েছে। তাই নতুন করে ছয়টি অতিরিক্ত আইজিপি পদমর্যাদার পদ সৃষ্টির অনুরোধ করা হয়। তবে অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ শাখা চারটি অতিরিক্ত আইজিপি পদ সৃষ্টিতে সম্মতি দেয়। তাই সর্বশেষ প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে চারটি অতিরিক্ত আইজিপি পদ সৃষ্টির প্রস্তাব উত্থাপন করা হয়। এতেই সম্মতি দেয় সচিব কমিটি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Sakhawat Akhtar Khan

২০১৮-০৮-১০ ০৭:১৩:২৪

যতই কর শিবসাধনা, কলঙ্কিনী নাম যাবে না।

আপনার মতামত দিন

অবাক বিস্ময়ে কি দেখছে শিশুটি?

দেশের উদ্দেশে প্রধানমন্ত্রী যাত্রা

ঐক্য ফ্রন্টের গোড়াতেই গলদ: কাদের

রাজবাড়ীতে ট্রেন-ভটভটি সংঘর্ষে নিহত ৩

সরকারকে আলোচনায় বসতে বাধ্য করতে হবে: মওদুদ

অশুভ শক্তিকে রুখে দিতে হবে: প্রেসিডেন্ট

সৌম্যের সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে সহজেই হারালো বিসিবি

জাতীয় ঈদগাহে আইয়ুব বাচ্চুর জানাজা সম্পন্ন

র আমাকে হত্যা করতে চায় এ খবর ভিত্তিহীন: সিরিসেনা

ময়মনসিংহ মেডিকেলের লোটে শেরিং এখন ভুটানের প্রধানমন্ত্রী

এবার সৌদি বিনিয়োগ সম্মেলন বয়কট করল যুক্তরাষ্ট্র, বৃটেন ও আইএমএফ

তালেবান হামলায় কান্দাহারের গভর্নর, পুলিশপ্রধান ও গোয়েন্দাপ্রধান নিহত

খেলাফত মজলিসের আমীর হাবিবুর রহমানের ইন্তেকাল

বিকল্প ধারার তিন নেতাকে অব্যাহতি

ময়মনসিংহে মেইল ট্রেন লাইনচ্যুত

আইয়ুব বাচ্চুর জন্য স্টেজে কাঁদলেন জেমস