নাগরিকপঞ্জি নিয়ে বাংলাদেশের চিন্তিত হওয়ার কারণ নেই: ভারতীয় মুখপাত্র

দেশ বিদেশ

কলকাতা প্রতিনিধি | ১০ আগস্ট ২০১৮, শুক্রবার
আসামে খসড়া নাগরিকপঞ্জি নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তাতে বাংলাদেশের চিন্তিত হবার কোনো কারণ নেই। ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরন রিজেজু এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর ভারত সফরে আসা বাংলাদেশের তরিকত ফেডারেশনের প্রধানকেও এ ব্যাপারে আশ্বস্ত করেছেন। বাংলাদেশ সরকারও বিষয়টিকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করেছেন। তবে গতকাল পররাষ্ট্র মন্ত্রকের সাপ্তাহিক বিফ্রিংয়ে মন্ত্রকের মুখপাত্র রভীশকুমার নাগরিকপঞ্জি নিয়ে ভারতের অবস্থান ব্যাখ্যা করেছেন।
তিনি সাংবাদিকদের জানিয়েছেন, নাগরিকপঞ্জী তৈরির আগে এবং খসড়া প্রকাশের পরেও ভারত বাংলাদেশের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। রভীশকুমার বলেছেন, আমরা বার বার বাংলাদেশ সরকারকে আশ্বস্ত করেছি যে এখন পর্যন্ত কোনো চূড়ান্ত নাগরিকপঞ্জি তৈরি হয়নি। যা হয়েছে সবটাই খসড়া মাত্র। এবং সুপ্রিম কোর্টের নির্দেশেই এই নাগরিকপঞ্জি তৈরির কাজ হচ্ছে।
তার মতে, আসামে চিহ্নিতকরণের প্রক্রিয়া এখনো চলছে। পররাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র আরো বলেছেন, নাগরিকপঞ্জি তৈরির বিষয়টি সম্পূর্ণভাবেই ভারতের অভ্যন্তরীণ বিষয়। এর কোনো বিরূপ প্রভাব ভারত-বাংলাদেশের সম্পর্কের উপর পড়বে না। গত ৩০শে জুলাই আসামে নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশিত হওয়ার পর দেখা গেছে, ৪০ লাখ মানুষের নাম বাদ পড়েছে। অভিযোগ, এরা সবাই বাঙালি। আবার অনেকে এদেরকে বাংলাদেশি হিসেবে চিহ্নিত করেছেন। ফলে আসামের বাঙালিদের মধ্যে প্রবল আতঙ্ক তৈরি হয়েছে। চূড়ান্ত নাগরিকপঞ্জি তৈরির পর যারা বিদেশি হিসেবে চিহ্নিত হবেন তারা কোথায় যাবে, তাদের কি হবে তা নিয়ে সীমান্তের দুই পারেই আলোচনা চলছে।

তবে দ্বিতীয় দফায় নাগরিকপঞ্জির খসড়া প্রকাশের পরেই বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে দেখা করে গোটা পরিস্থিতি জানিয়েছেন। সেইসঙ্গে বাংলাদেশকে আশ্বস্ত করেছেন যে, দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে এর কোনো প্রভাব পড়বে না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মসজিদ-উল নববীর ইমাম কারাগারে ‘মারা গেছেন’

জনগণের আস্থার মর্যাদা সমুন্নত রাখতে হবে

ঢাকা উত্তর সিটির মেয়র পদে ভোট ২৮শে ফেব্রুয়ারি

এমন মৃত্যু আর কত?

এক কিংবদন্তির প্রস্থান

ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে বিএনপির ১০ কমিটি

স্পাইসগার্ল টি-শার্ট এবং বাংলাদেশের গার্মেন্ট খাত

ইভিএমের কারচুপি জেনে ফেলায় খুন হন বিজেপি নেতা!

মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শাহবাগে ফের অবরোধ

ইজতেমা নিয়ে আদালতে আসা লজ্জাকর

তিনি সজ্জন, ভালো মানুষ

দেশে গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে এগিয়ে যাবে- প্রধানমন্ত্রী

সংরক্ষিত আসনে এমপি হতে চান ব্যারিস্টার মৌসুমী কবিতা

স্বাস্থ্য অধিদপ্তরের আফজালের সব সম্পদ জব্দের নির্দেশ

মির্জাপুরে বিএনপির ৪০ নেতাকর্মী কারাগারে

মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সুবিধা আরো বাড়লো