নাগরিকপঞ্জি নিয়ে বাংলাদেশের চিন্তিত হওয়ার কারণ নেই: ভারতীয় মুখপাত্র

দেশ বিদেশ

কলকাতা প্রতিনিধি | ১০ আগস্ট ২০১৮, শুক্রবার
আসামে খসড়া নাগরিকপঞ্জি নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তাতে বাংলাদেশের চিন্তিত হবার কোনো কারণ নেই। ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরন রিজেজু এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর ভারত সফরে আসা বাংলাদেশের তরিকত ফেডারেশনের প্রধানকেও এ ব্যাপারে আশ্বস্ত করেছেন। বাংলাদেশ সরকারও বিষয়টিকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করেছেন। তবে গতকাল পররাষ্ট্র মন্ত্রকের সাপ্তাহিক বিফ্রিংয়ে মন্ত্রকের মুখপাত্র রভীশকুমার নাগরিকপঞ্জি নিয়ে ভারতের অবস্থান ব্যাখ্যা করেছেন।
তিনি সাংবাদিকদের জানিয়েছেন, নাগরিকপঞ্জী তৈরির আগে এবং খসড়া প্রকাশের পরেও ভারত বাংলাদেশের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। রভীশকুমার বলেছেন, আমরা বার বার বাংলাদেশ সরকারকে আশ্বস্ত করেছি যে এখন পর্যন্ত কোনো চূড়ান্ত নাগরিকপঞ্জি তৈরি হয়নি। যা হয়েছে সবটাই খসড়া মাত্র। এবং সুপ্রিম কোর্টের নির্দেশেই এই নাগরিকপঞ্জি তৈরির কাজ হচ্ছে। তার মতে, আসামে চিহ্নিতকরণের প্রক্রিয়া এখনো চলছে। পররাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র আরো বলেছেন, নাগরিকপঞ্জি তৈরির বিষয়টি সম্পূর্ণভাবেই ভারতের অভ্যন্তরীণ বিষয়। এর কোনো বিরূপ প্রভাব ভারত-বাংলাদেশের সম্পর্কের উপর পড়বে না। গত ৩০শে জুলাই আসামে নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশিত হওয়ার পর দেখা গেছে, ৪০ লাখ মানুষের নাম বাদ পড়েছে। অভিযোগ, এরা সবাই বাঙালি। আবার অনেকে এদেরকে বাংলাদেশি হিসেবে চিহ্নিত করেছেন। ফলে আসামের বাঙালিদের মধ্যে প্রবল আতঙ্ক তৈরি হয়েছে। চূড়ান্ত নাগরিকপঞ্জি তৈরির পর যারা বিদেশি হিসেবে চিহ্নিত হবেন তারা কোথায় যাবে, তাদের কি হবে তা নিয়ে সীমান্তের দুই পারেই আলোচনা চলছে।

তবে দ্বিতীয় দফায় নাগরিকপঞ্জির খসড়া প্রকাশের পরেই বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে দেখা করে গোটা পরিস্থিতি জানিয়েছেন। সেইসঙ্গে বাংলাদেশকে আশ্বস্ত করেছেন যে, দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে এর কোনো প্রভাব পড়বে না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গ্লোবাল মিডিয়া এওয়ার্ড জিতলেন হেলসিঙ্গিন সানোমা

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে যুবদলের মিছিল

ধানের ন্যায্য মূল্যের দাবিতে কৃষকদের মানববন্ধন

নায্যমূল্যে কৃষকদের কাছ থেকে ধান কিনতে ডিসিকে মাশরাফির নির্দেশ

তাজিক কারাগারে আইএস বন্দিদের দাঙ্গা, নিহত ৩২

ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে যাত্রী কল্যাণ সমিতির ২০ প্রস্তাব

সম্মান হারিয়েছে নির্বাচন কমিশন: রাহুল গান্ধী

সংরক্ষিত আসনে বিএনপির প্রার্থী রুমিন ফারহানা

পাকিস্তানে চীনাদের বিয়ের ফাঁদ, অতঃপর...

আশ্বাসে স্থগিত ছাত্রলীগের পদবঞ্চিতদের আন্দোলন

ট্রাম্পের নিষেধাজ্ঞার পর হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ব্যবহার সীমিত করল গুগল

রাঙ্গামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

প্রজ্ঞা ঠাকুরের সমালোচনায় নীতিশ কুমার

ব্রাজিলে বারে বন্দুকধারীদের গুলিতে নিহত ১১

স্কারলেট জোহানসনের নতুন প্রেম

আলাবামার গর্ভপাত নিষেধাজ্ঞার বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ