সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল

পাকিস্তানের জালে বাংলাদেশের ১৪ গোল

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ আগস্ট ২০১৮, শুক্রবার
উড়ন্ত জয়ে সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ শিরোপা ধরে রাখার মিশন শুরু করলো বাংলাদেশের কিশোরীরা। গতকাল ভুটানের থিম্পুতে গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই নবাগত পাকিস্তানকে ১৪-০ গোলে বিধ্বস্ত করে মারিয়া মান্ডার দল। পুরো ম্যাচ জুড়ে বাংলাদেশের আক্রমণ ঠেকাতে ব্যতিব্যস্ত থাকে পাকিস্তান অ-১৫ দল। বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দলের হয়ে একাই পাঁচ গোল করেন শামসুন্নাহার। জোড়া গোল পান তহুরা খাতুন, সাজেদা খাতুন ও আনাই মোগিনি। চাংলিমিথাং স্টেডিয়ামে প্রথমার্ধেই গোল উৎসব করে ৬-০ ব্যবধানে লিড নেয় কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।
জোড়া গোল করেন ফরোয়ার্ড তহুরা খাতুন। প্রথমার্ধের বাকি চার গোলদাতা অধিনায়ক মারিয়া মান্ডা, মনিকা চাকমা, আঁখি খাতুন ও শামসুন্নাহার। শেষ ৪৫ মিনিটে পাকিস্তানের জালে আরো ৮ বার বল পাঠায় লাল-সবুজ জার্সিধারীরা। দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন সাজেদা খাতুন ও আনাই মোগিনি। হ্যাটট্রিকসহ ম্যাচে মোট পাঁচ গোলের কীর্তিতে সতীর্থদের উদযাপনের মধ্যমণি বনে যান শামসুন্নাহার। খেলা শুরুর পাঁচ মিনিটেই লিড এনে দেন তহুরা। ১৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মনিকা। দুই মিনিট বাদেই নিজের দ্বিতীয় গোলে স্কোরলাইন ৩-০ করেন তহুরা। ৩১ মিনিটে গোলের খাতায় নাম লেখান শামসুন্নাহার। ৩৯ ও ৪০ মিনিটে পাকিস্তানের জাল কাঁপান মারিয়া ও আঁখি। বিরতির পর তিন মিনিটের মাথায় গোল করেন সাজেদা। ৫০, ৫৪ ও ৫৭ মিনিটে নিশানাভেদ করেন শামসুন্নাহার। ৬০ মিনিটে দলের ১২তম গোলটি করেন মোগিনি। পরের মিনিটে নিজের জোড়া গোল উদযাপনে মাতেন সাজেদা। ৬০ মিনিটে মোগিনির গোলের পর ২৮ মিনিট পর্যন্ত গোল হজম থেকে বিরত থাকে পাকিস্তান। ৮৮ মিনিটে পাকিস্তানের রক্ষণ ভাঙেন মোগিনি। ৯০ মিনিটে শেষ পেরেকটি ঠুকে দেন শামসুন্নাহার। ফুটবলে বাংলাদেশ ও পাকিস্তান সিনিয়র পর্যায়ে একাধিকবার মুখোমুখি হলেও কিশোরীদের দেখা এবারই প্রথম।
একই ভেন্যুতে আগামী ১৩ই আগস্ট ‘বি’ গ্রুপের নিজেদের শেষ ম্যাচে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। ‘এ’ গ্রুপে খেলছে ভারত, ভুটান ও শ্রীলঙ্কা। টুর্নামেন্টের দ্বিতীয় আসরের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১২-০ গোলে বিধ্বস্ত করে গতবারের রানার্সআপ ভারত। দক্ষিণ এশিয়ায় নারী ফুটবলে জাতীয় দল পর্যায়ে ভারতের মোটামুটি একচ্ছত্র আধিপত্য থাকলেও বয়সভিত্তিক ফুটবলে বাংলাদেশ আশার আলো জ্বালিয়ে যাচ্ছে। যে কারণে মারিয়া মান্ডাদের উপর আত্মবিশ্বাসও  বেড়ে গেছে দেশের মানুষের। গত বছরের ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ অ-১৫ নারী ফুটবলের প্রথম আসরে নেপালকে ৬-০ হারিয়ে দুর্দান্ত শুরু পায় বাংলাদেশ। পরের ম্যাচে ভুটানকে ৩-০ গোলে এবং একই ব্যবধানে ভারতকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় স্বাগতিকরা। ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জেতে মাবিয়া-তহুরারা। প্রথম আসরে চারটি দল অংশ নেয়। অপর দুই দল ছিল ভুটান ও নেপাল। এবার শিরোপা লড়াইয়ে খেলছে ৬টি দল।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শতভাগ কারখানায় বেতন দেয়া হয়েছে: বিজিএমইএ

প্রস্তত কুয়াকাটা

তুরস্কে মার্কিন দূতাবাসে গুলি

খুলনায় মেঘনা তেল ডিপোতে অগ্নিকান্ডে নিহত ২

পাবনায় ছয়তলা ভবনে আগুন

স্বৈরশাসনের যাতাকলে পিষ্ট হয়ে গোটা জাতি আতঙ্কিত: রিজভী

প্রধামন্ত্রীর গাড়ি বহর নিলামে তুলছেন ইমরান খান

অর্গানিক পদ্ধতিতে গরুর চাহিদা কেন বাড়ছে?

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ১৯

মুক্তি পেলেন আরো ৯ শিক্ষার্থী

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ যানজট

‘একটি অশুভ শক্তি চক্রান্তে মেতেছে’

ড. কামাল-বি. চৌধুরীর বৈঠক

খাগড়াছড়িতে আধাবেলার সড়ক অবরোধ চলছে

ফেনীতে ‘বন্দুকযুদ্ধে’ দুই যুবক নিহত

ফেনীতে গরুর ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৬, আহত ৮