জরুরি চিকিৎসা সেবাকে শক্তিশালী করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১০ আগস্ট ২০১৮, শুক্রবার
দেশের সরকারি হাসপাতালগুলোতে জরুরি চিকিৎসা সেবাকে শক্তিশালী করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। এক্ষেত্রে কমনওয়েলথ মহাসচিব সক্রিয় সহযোগিতা কামনা করেন তিনি। কমনওয়েলথ মহাসচিব রোটারিয়াল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি গতকাল সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে এলে মন্ত্রী এই আহ্বান জানান। সাক্ষাৎকালে মিয়ানমার থেকে নির্যাতনের ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সেদেশের প্রতি চাপ বাড়ানোর জন্য মহাসচিবের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। এ সময় কমনওয়েল মহাসচিবের জানান, আশ্রিত রোহিঙ্গাদের জন্য দ্রুততম সময়ের মধ্যে অস্থায়ী আবাস, খাদ্য, ওষুধসহ স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বিশ্ব নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করছে। তিনি বলেন, মানবিকতার দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ অনন্য ভূমিকা রেখেছে। তিনি বলেন, কমনওয়েলভুক্ত সকল দেশের মধ্যে স্বাস্থ্যসেবা সংক্রান্ত জ্ঞান, তথ্য এবং অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম জোরদার করার লক্ষ্যে তথ্যমূলক ওয়েবসাইট খোলা হয়েছে যেখান থেকে প্রতিটি দেশ সৃজনশীল উদ্যোগ গ্রহণের সুযোগ পাবে।
তিনি কমনওয়েলথ এর উদ্যোগে কুইন স্কলারশিপ এবং এসোসিয়েশন এর কমনওয়েল ইউনিভার্সিটির স্কলারশিপে অংশগ্রহণের জন্য বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান। বাংলাদেশের তৃণমূল মানুষের জন্য ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের সেবাদান অনেক দেশের জন্য দৃষ্টান্ত উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী কমনওয়েলথ মহাসচিবকে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম পরিদর্শনের অনুরোধ জানালে প্যাট্রিসিয়া এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।
এ সময় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিনসহ মন্ত্রণালয়ের প্রমুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রেক্সিট চুক্তির ৯৫ ভাগ সম্পন্ন: তেরেসা মে

ময়মনসিংহে ব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা

খালেদার আইনজীবীদের আদালত বর্জন

‘নির্বাচন সামনে রেখে চূড়ান্ত ক্র্যাক ডাউন শুরু করেছে’

দাঁড়িয়ে থাকা ট্রাককে অন্য ট্রাকের ধাক্কা, নিহত ২

পারমাণবিক অস্ত্র উৎপাদন বৃদ্ধির ঘোষণা ট্রাম্পের

সীমান্ত অস্ত্রমুক্ত করতে সম্মত দুই কোরিয়া

হাতিরঝিলে মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে যুবকের মৃত্যু

রেলস্টেশনে ৭ ঘন্টা ধরে দু’পক্ষের গোলাগুলি

‘তার কথা, গান ও স্মৃতিগুলো ভেসে আসছে বার বার’

মিয়ানমারের পাঁচ জেনারেলের ওপর অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

স্কাইপে খাসোগিকে হত্যার নির্দেশনা দিয়েছিলেন কাহতানি

খাসোগিকে মারবে ভেবে ‘বডি ডাবল’ নিয়ে আসে সৌদি ঘাতক দল!

সৌদি আরবের সঙ্গে অস্ত্র চুক্তি ছিন্ন করলো জার্মানি

কাতার এয়ারওয়েজের জরুরি অবতরণ

ঐক্যফ্রন্টের সমাবেশে বিপুল লোকসমাগমের প্রস্তুতি বিএনপির