জরুরি চিকিৎসা সেবাকে শক্তিশালী করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১০ আগস্ট ২০১৮, শুক্রবার
দেশের সরকারি হাসপাতালগুলোতে জরুরি চিকিৎসা সেবাকে শক্তিশালী করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। এক্ষেত্রে কমনওয়েলথ মহাসচিব সক্রিয় সহযোগিতা কামনা করেন তিনি। কমনওয়েলথ মহাসচিব রোটারিয়াল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি গতকাল সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে এলে মন্ত্রী এই আহ্বান জানান। সাক্ষাৎকালে মিয়ানমার থেকে নির্যাতনের ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সেদেশের প্রতি চাপ বাড়ানোর জন্য মহাসচিবের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। এ সময় কমনওয়েল মহাসচিবের জানান, আশ্রিত রোহিঙ্গাদের জন্য দ্রুততম সময়ের মধ্যে অস্থায়ী আবাস, খাদ্য, ওষুধসহ স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বিশ্ব নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করছে। তিনি বলেন, মানবিকতার দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ অনন্য ভূমিকা রেখেছে।
তিনি বলেন, কমনওয়েলভুক্ত সকল দেশের মধ্যে স্বাস্থ্যসেবা সংক্রান্ত জ্ঞান, তথ্য এবং অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম জোরদার করার লক্ষ্যে তথ্যমূলক ওয়েবসাইট খোলা হয়েছে যেখান থেকে প্রতিটি দেশ সৃজনশীল উদ্যোগ গ্রহণের সুযোগ পাবে।
তিনি কমনওয়েলথ এর উদ্যোগে কুইন স্কলারশিপ এবং এসোসিয়েশন এর কমনওয়েল ইউনিভার্সিটির স্কলারশিপে অংশগ্রহণের জন্য বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান। বাংলাদেশের তৃণমূল মানুষের জন্য ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের সেবাদান অনেক দেশের জন্য দৃষ্টান্ত উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী কমনওয়েলথ মহাসচিবকে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম পরিদর্শনের অনুরোধ জানালে প্যাট্রিসিয়া এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিনসহ মন্ত্রণালয়ের প্রমুখ।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হজে যাওয়া হল না ৬০৬ জনের

‘ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়ে আমরা সৃষ্টির পতাকা উড়াই’

খালেদার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে শঙ্কা

‘জাতির পিতার স্বপ্ন পূরণ করা আমাদের দায়িত্ব’

পাটুরিয়া-দৌলতদিয়ায় তীব্র যানজট

বৃদ্ধের লালসার শিকার বিধবা

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সেদিন ৩২ নম্বরের দৃশ্য কেমন ছিল?

আজ বন্ধ থাকছে যেসব সড়ক

স্যার কথা বলবেন বলে তুলে নেয়া হয় ইমিকে

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

‘এই প্রশ্নটা শুনতে শুনতে অভ্যস্ত হয়ে গেছি’

শোকাবহ ১৫ই আগস্ট আজ

১৫ই আগস্ট জাতির জন্য শুধু শোকের নয়, লজ্জারও

সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর একজন বাংলাদেশের আজিজ খান

বাস অযোগ্য শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়