কামরুল হাসান ভূঁইয়া আর নেই

অনলাইন

অনলাইন ডেস্ক | ৬ আগস্ট ২০১৮, সোমবার, ৭:২৯
 মুক্তিযোদ্ধা মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আর নেই। সোমবার দুপুর ১২টা ৪০ রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এসময় তার বয়স হয়েছিলো ৬৬ বছর। তিনি বেশ কিছুদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। কামরুল হাসান ভূঁইয়া ১৯৫২ সালের ২৪শে জুলাই কুমিল্লাায় জন্মগ্রহণ করেন। যশোর জিলা স্কুল ও ঝিনাইদহ ক্যাডেট কলেজে পড়া শেষে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। তরুণ যোদ্ধা হিসেবে নাম লেখান মুক্তিযুদ্ধের ২ নম্বর সেক্টরে।
মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আমৃত্যু মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণা করে গেছেন। তার প্রকাশিত উল্লেখযোগ্য মুক্তিযুদ্ধবিষয়ক বইগুলো হচ্ছে- 'জনযুদ্ধের গণযোদ্ধা, বিজয়ী হয়ে ফিরবো নইলে ফিরবোই না, ২নম্বর সেক্টর এবং কে- ফোর্স কমান্ডার-খালেদের কথা (সম্পাদিত), একাত্তরের কন্যা, জায়া, জননীরা , পতাকার প্রতি প্রণোদনা, মুক্তিযুদ্ধে শিশু-কিশোরদের অবদান ও একাত্তরের দিনপঞ্জী ইত্যাদি।
তিনি বেইজিং ল্যাংগুয়েজ অ্যান্ড কালচার ইউনিভার্সিটি থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৯৬ সালে সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসর নেন। লেখক কামরুল ইসলাম ভূঁইয়া গবেষণা প্রতিষ্ঠান ‘সেন্টার ফর লিবারেশন ওয়ার স্টাডিজের’ চেয়ারম্যান ছিলেন। মুক্তিযুদ্ধবিয়ষক সাহিত্যে অবদান রাখায় ২০১৮ সালে পান বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে ইসির অনাপত্তি, মুহিতকে নিষেধ

নির্বাচন পর্যবেক্ষকদের স্ট্যাটাস কী হবে জানতে চান কূটনীতিকরা

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপিয়ান পার্লামেন্টের উদ্বেগ

কারাগারে থেকে ভোটের প্রস্তুতি

শহিদুল আলমের জামিন

ধানের শীষে লড়বে ঐক্যফ্রন্ট

নিপুণ রায় চৌধুরী গ্রেপ্তার

আতঙ্ক উপেক্ষা করে পল্টনে ভিড়

বিশ্ব ইজতেমা স্থগিত

কুলাউড়ায় সুলতান মনসুরের বিপরীতে কে?

ঢাকার প্রচেষ্টা ব্যর্থ

নির্বাচন পেছাবে না ইসির সিদ্ধান্ত

ঝিনাইদহে ৩৭৪ মামলায় আসামি ৪১ হাজার

বিএনপি আবার আগুন সন্ত্রাস শুরু করেছে

বড় জয়ে সিরিজে সমতা

উত্তেজনায় ফুটছে বৃটিশ রাজনীতি, চার মন্ত্রীর পদত্যাগ