কামরুল হাসান ভূঁইয়া আর নেই

অনলাইন

অনলাইন ডেস্ক | ৬ আগস্ট ২০১৮, সোমবার, ৭:২৯
 মুক্তিযোদ্ধা মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আর নেই। সোমবার দুপুর ১২টা ৪০ রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এসময় তার বয়স হয়েছিলো ৬৬ বছর। তিনি বেশ কিছুদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। কামরুল হাসান ভূঁইয়া ১৯৫২ সালের ২৪শে জুলাই কুমিল্লাায় জন্মগ্রহণ করেন। যশোর জিলা স্কুল ও ঝিনাইদহ ক্যাডেট কলেজে পড়া শেষে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। তরুণ যোদ্ধা হিসেবে নাম লেখান মুক্তিযুদ্ধের ২ নম্বর সেক্টরে।
মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আমৃত্যু মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণা করে গেছেন। তার প্রকাশিত উল্লেখযোগ্য মুক্তিযুদ্ধবিষয়ক বইগুলো হচ্ছে- 'জনযুদ্ধের গণযোদ্ধা, বিজয়ী হয়ে ফিরবো নইলে ফিরবোই না, ২নম্বর সেক্টর এবং কে- ফোর্স কমান্ডার-খালেদের কথা (সম্পাদিত), একাত্তরের কন্যা, জায়া, জননীরা , পতাকার প্রতি প্রণোদনা, মুক্তিযুদ্ধে শিশু-কিশোরদের অবদান ও একাত্তরের দিনপঞ্জী ইত্যাদি।
তিনি বেইজিং ল্যাংগুয়েজ অ্যান্ড কালচার ইউনিভার্সিটি থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৯৬ সালে সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসর নেন। লেখক কামরুল ইসলাম ভূঁইয়া গবেষণা প্রতিষ্ঠান ‘সেন্টার ফর লিবারেশন ওয়ার স্টাডিজের’ চেয়ারম্যান ছিলেন। মুক্তিযুদ্ধবিয়ষক সাহিত্যে অবদান রাখায় ২০১৮ সালে পান বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছে

নৈরাজ্য

১৯ জনকে গণপিটুনি নিহত ৩

মার্কিন দূতাবাসের দুরভিসন্ধি

মিন্নির জামিন মেলেনি

পুঁজিবাজারে একদিনেই ৫ হাজার কোটি টাকার মূলধন হাওয়া

মশায় অতিষ্ঠ মানুষ ঘরে ঘরে ডেঙ্গু আতঙ্ক

অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিতে বললেন প্রধানমন্ত্রী

সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলনে অচল ঢাবি

যে কারণে সিলেটে মহিলা কাউন্সিলর লাকীর ওপর হামলা

৬ ঘণ্টা বিদ্যুৎ ও পানিবিহীন শাহজালাল বিমানবন্দর

সাত দিনের মধ্যে প্রথম কিস্তি পরিশোধের নির্দেশ

এ যেন খোঁড়াখুঁড়ির নগরী

বৃষ্টি হলেই জলজট

শিমুল বিশ্বাসের পাসপোর্ট প্রদানের নির্দেশ হাইকোর্টের

এক সিগন্যালেই ৬৭ মিনিট