ভয়ঙ্কর শীতের কবলে নিউ ইয়র্ক, সিটি প্রশাসনের জরুরি অবস্থা

যুক্তরাষ্ট্র-কানাডা

নিউইয়র্ক থেকে এনা | ১৩ ফেব্রুয়ারি ২০১৬, শনিবার
স্মরণকালের ভয়াবহ তুষারঝড়ে রেশ কাটতে না কাটতে ভয়ঙ্কর শীতের কবলে পড়তে যাচ্ছে নিউ ইয়র্কসহ বেশ কয়েকটি স্টেট। গত ১১ই ফেব্রুয়ারি শুক্রবার রাতে  তাপমাত্রা অনুভূত হয় ৭ ডিগ্রি ফারেনহাইটস  যদিও আসল তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি ফারেনহাইটস। ১২ই ফেব্রুয়ারি শনিবার এই তাপমাত্রা শুক্রবারের চেয়ে অর্ধেক কমে আরো তীব্র ঠান্ডার কবলে পড়বে সিটির বাসিন্দারা। স্থানীয়রা বলছেন, ১৯৩৪ সালের পর পর এত তীব্র ঠান্ডা আর অনুভূত হয়নি জনজীবনে।
আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, শনিবার তাপমাত্রা মাইনাস ২ থেকে ২৫ ডিগ্রি ফারেনহাইটস পর্যন্ত পৌঁছাতে পারে বলে নতুন সতর্ক বার্তা জারি করা হয়েছে নিউ ইয়র্কে। ১৯১৬ সালের এই রেকর্ড নি¤œ তাপমাত্রার শঙ্কাকে আমলে নিয়ে, পারতপক্ষে ঘর থেকে বাইরে না আসতে সিটির অধিবাসিদের সকর্ত করেছেন মেয়র বিল ডি ব্লাজিও। পরিস্থিতি মোকাবেলায় শুক্রবার এক জরুরি সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান সিটি মেয়র।
সংবাদ সম্মেলনে তিনি জানান, তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে যাওয়া নতুন কিছু নয় হয়তো যুক্তরাষ্ট্রে। কিন্তু এর সাথে যখন দুরন্ত বেগে বাতাস যোগ হয় তখন তা অসহনীয় হয়ে উঠে। সেরকম একটি অসহনীয় ঠান্ডার ব্যাপারে আমি নিউইয়র্কবাসীকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।
নিউইয়র্ক আবহাওয়া বার্তা বিভাগগুলো জানায়, শনিবার মধ্যরাত থেকে রোববার সকাল পর্যন্ত থাকবে এই প্রচন্ড ঠান্ডা। ‘এক্যুয়া ওয়েদার’ কর্তৃপক্ষ ধারণা করছে, এই ঠান্ডার মাত্রা অন্যতম রেকর্ড স্থাপন করতে পারে নিউইয়র্কসহ পাশবর্তী  ট্রাইস্টেট এলাকা। আবহাওয়ার পূর্বাভাসে দেখানো হয়েছে শনিবার সর্বনি¤œ তাপমাত্রা নেমে যেতে পারে ২ ডিগ্রি ফারেনহাইটসে। সিটি মেয়র বলছে এটা ২ থেকে ০ ডিগ্রি ফারেনহাইটসেও নেমে যাতে পারে। যদিও সর্বোচ্চ তাপমাত্রা দেখানো হয়েছে ১৭ ডিগ্রি ফারেনহাইটস।
সদ্য বিদায়ী ভয়াবহ তুষারঝড় মোকাবেলার পর ধেয়ে আসা ঠান্ডার প্রকোপের শুক্রবার তাৎক্ষনিক সংবাদ সম্মেলনে জরুরি অবস্থায় ঘোষণা মেয়র বলেন, শনিবারের এই ঠান্ডাকে বর্তমানে মৌসুমের/বছরের জন্য একটি বিরল ঘটনা। এসময় তিনি বাসা বাড়ির হিটিং  সিস্টেম গরম পানির নির্বিঘœ সরবরাহে সংশ্লিষ্ট সবাইকে সচেতন দৃষ্টি রাখার ওপর জোর দেন। একই সাথে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দেন মেয়র।
আবহাওয়া সংশ্লিষ্টদের মতে, প্রায় ১০০ বছর আগে তথা ১৯১৬ ও ১৯৩৪ সালে নিউইয়র্কে ২ ডিগ্রি ফারেনহাইটস তাপমাত্রার রেকর্ড ভেঙ্গে যায় ১৯৯৪ সালের ২০ ফ্রেব্রুয়ারি। এবার সেরকম কিছু হলে গেল অতীত  রেকর্ড ভাঙা ঠাণ্ডার সাক্ষী হবেন নিউ ইয়র্কের অধিবাসীরা। আশঙ্কা করা হচ্ছে এই অবস্থা ঘর থেকে বের হলে শরীরের উন্মক্ত অংশে মুহূর্তে রক্ত জমাট বেঁধে যেতে পারে। তাই বিষয়টিকে আমলে নিয়ে সকলকে সতর্ক থাকার পরামর্শ সিটি প্রশাসনের।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সন্ত্রাসী হামলার জন্য বৃটিশ পররাষ্ট্র নীতি দায়ী: লেবার নেতা করবিন

সামনের কাতারে যেতে মন্টিনিগ্রোর প্রধানমন্ত্রীকে ধাক্কা ট্রাম্পের

সাভারে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

এবার ট্রাম্পের জামাতার দিকে নজর এফবিআই’র

অভিযান থেকে ফেরার পথে নিজ বন্দুকের গুলিতে পুলিশ সদস্য নিহত

খুলনায় দুর্বত্তদের গুলিতে দেহরক্ষীসহ বিএনপি নেতা নিহত

মধ্যরাতে সরানো হলো সুপ্রিম কোর্ট চত্বরের ভাস্কর্য

‘শুধু অভিনেতা না মানুষ হিসেবেও প্রসেনজিত দাদা দারুণ’

পদত্যাগ করলেন ইসলামী ব্যাংকের স্বতন্ত্র দুই পরিচালক

নাঈমের জবানিতে রেইনট্রি ধর্ষণকাণ্ড

আরেকটি হামলার প্রস্তুতি নিচ্ছিল সালমান আবেদির ভাই হাশেম