এই বর্ষায় জ্বর,সর্দি-কাশিকে ভয়? এ সব মশলার জাদুতে থাকুন সুস্থ

শরীর ও মন

| ২৯ জুলাই ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১১:৫২
বর্ষা মানেই কেবল জল-কাদায় জেরবার নয়, বরং অনেক মরসুমি অসুখের বাড়বাড়ন্ত হওয়ার ঋতু। বৃষ্টির জলের ক্ষতিকর ব্যাকটিরিয়াই ডেকে আনে নানা রোগ। ঠান্ডা লাগা, ভাইরাল ফিভারের হাত ধরেই এই ঋতুতে বেড়ে যায় বদহজম, পেটের সমস্যাও।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ধরনের রোগের প্রকোপও বাড়ে। কিন্তু রোজের ব্যস্ততা কমে না একটুও। তাই এই সময় সুস্থ থাকতে হলে খাওয়াদাওয়ার উপরও বিশেষ নজর দিতে হয়। বর্ষাকালে সংক্রমণ এড়াতে বিভিন্ন মশলা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোন কোন মশলা রোগ

রইল তেমন কিছু মশলার হদিশ, যা প্রতি দিন রান্নায় ব্যবহারে কমতে পারে মরসুমি অসুখ। শরীরকে তাজা ও সুস্থ রাখতে মেনে চলুন সে সব মশলা ব্যবহারেরও কিছু নিয়ম।

হলুদ: হলুদে বরাবর আস্থা রেখেছে ভারতীয় আয়ুর্বেদ।
প্রতি দিন সকালে খালি পেটে চিবিয়ে খান কয়েক কুচি কাঁচা হলুদ। চামড়ার চাকচিক্য, সুস্থ লিভার, উন্নত হজমশক্তি— সব কিছুকেই সাহায্য করে এই মশলা। এমনিতেই সময়ের অভাবে রান্নায় দোকানের প্যাকেটবন্দি হলুদের উপর ভরসা করতেই হয় আমাদের। তাই কাঁচা হলুদ খাদ্যতালিকায় রাখলে কাজে আসবে তা। রান্নাতেও রোজ ব্যবহার করুন ভাল হলুদগুঁড়ো। ঠান্ডা লাগার সমস্যা থাকলে এক গ্লাস দুধে কয়েক চিমটে হলুদ ফেলে খেলে কমবে সেটাও।

হিং: অ্যান্টি ভাইরাল হিসাবে চিকিৎসকরাও ভরসা করেন হিংয়ের উপর জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, ঠিক পরিমাণে রান্নায় হিং ব্যবহার করলে তা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেটের নানা সমস্যাতেও কাজে আসে এই মশলা। তবে অতিরিক্ত কোনও মশলাই ভাল নয়। সে দিকেও খেয়াল রাখতে হবে বইকি!

মেথি: মেদ কমানো থেকে অ্যান্টি ভাইরাল— সবেতেই মেথি খুব কার্যকর। মেথিতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে। মেথি ভেজানো জল রক্তে শর্করার পরিমাণকেও নিয়ন্ত্রণ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং বর্ষাকালে জ্বর ও বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে মেথি দিয়েই বানান নানা খাবার।

গোল মরিচ: মুখের কোনও সংক্রমণ বা পেটের সমস্যা, গোল মরিচ গুঁড়ো খুব উপকারী। গোল মরিচে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, রক্ত পরিশুদ্ধ করতেও সাহায্য করে তা। নানা খাবারের সঙ্গে মশলা চা-ও বানাতে পারেন গোল মরিচের সাহায্যে।

দারুচিনি: প্রচুর ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রন সমৃদ্ধ এই মশলা কেবল রান্নায় স্বাদ-গন্ধই বাড়ায় না, এটি জীবাণুনাশক হিসাবেও কার্যকরী। বৃষ্টি ভিজে এলে দারুচিনি দেওয়া চা খেলে ঠান্ডা লাগার প্রকোপ অনেকটাই কমে বলে চিকিৎসকদের অভিমত।

লবঙ্গ: ইউগেনল সমৃদ্ধ লবঙ্গ রক্ত পরিশুদ্ধ রাখে। শরীরে সংক্রমণের ঝুঁকি কমায় এবং শরীরে ক্ষতিকারক ব্যাকটিরিয়ার সঙ্গে লড়াই করার ক্ষমতা রাখে।

সুত্রঃ- আনন্দবাজার পত্রিকা



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংকের সংখ্যা নিয়ে সমস্যা দেখছেন না অর্থমন্ত্রী

১২ ঘণ্টা গ্যাস থাকবে না ঢাকার বেশির ভাগ স্থানে

অনড় সুলতান মনসুর ১৫ই মার্চের মধ্যে শপথ

শেবাচিমের ডাস্টবিনে ২২ অপরিণত শিশুর মরদেহ

জামায়াতের সামনে ৪ বিকল্প

পালওয়ামায় এনকাউন্টার সেনা, জঙ্গিসহ নিহত ৭

আমাদের পেছনে কেউ নেই অনেকের সমর্থন আছে

ভিসির কার্যালয় ঘেরাও বামপন্থিদের

জবিতে দিনভর সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া

শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

অভিজিৎ হত্যায় ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট

‘বঙ্গবন্ধুর ছবি অন্তর্ভুক্ত না করায় ইতিহাস বিকৃতি হয়েছে’

এমপিদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ

এমসি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, সাংবাদিকদের ওপর হামলা

পাকিস্তানকে উজাড় করে দিলেন ক্রাউন প্রিন্স

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার পক্ষে আওয়ামী লীগ: কাদের