এই বর্ষায় জ্বর,সর্দি-কাশিকে ভয়? এ সব মশলার জাদুতে থাকুন সুস্থ

শরীর ও মন

| ২৯ জুলাই ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১১:৫২
বর্ষা মানেই কেবল জল-কাদায় জেরবার নয়, বরং অনেক মরসুমি অসুখের বাড়বাড়ন্ত হওয়ার ঋতু। বৃষ্টির জলের ক্ষতিকর ব্যাকটিরিয়াই ডেকে আনে নানা রোগ। ঠান্ডা লাগা, ভাইরাল ফিভারের হাত ধরেই এই ঋতুতে বেড়ে যায় বদহজম, পেটের সমস্যাও।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ধরনের রোগের প্রকোপও বাড়ে। কিন্তু রোজের ব্যস্ততা কমে না একটুও। তাই এই সময় সুস্থ থাকতে হলে খাওয়াদাওয়ার উপরও বিশেষ নজর দিতে হয়। বর্ষাকালে সংক্রমণ এড়াতে বিভিন্ন মশলা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
কোন কোন মশলা রোগ

রইল তেমন কিছু মশলার হদিশ, যা প্রতি দিন রান্নায় ব্যবহারে কমতে পারে মরসুমি অসুখ। শরীরকে তাজা ও সুস্থ রাখতে মেনে চলুন সে সব মশলা ব্যবহারেরও কিছু নিয়ম।

হলুদ: হলুদে বরাবর আস্থা রেখেছে ভারতীয় আয়ুর্বেদ। প্রতি দিন সকালে খালি পেটে চিবিয়ে খান কয়েক কুচি কাঁচা হলুদ। চামড়ার চাকচিক্য, সুস্থ লিভার, উন্নত হজমশক্তি— সব কিছুকেই সাহায্য করে এই মশলা। এমনিতেই সময়ের অভাবে রান্নায় দোকানের প্যাকেটবন্দি হলুদের উপর ভরসা করতেই হয় আমাদের। তাই কাঁচা হলুদ খাদ্যতালিকায় রাখলে কাজে আসবে তা। রান্নাতেও রোজ ব্যবহার করুন ভাল হলুদগুঁড়ো। ঠান্ডা লাগার সমস্যা থাকলে এক গ্লাস দুধে কয়েক চিমটে হলুদ ফেলে খেলে কমবে সেটাও।

হিং: অ্যান্টি ভাইরাল হিসাবে চিকিৎসকরাও ভরসা করেন হিংয়ের উপর জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, ঠিক পরিমাণে রান্নায় হিং ব্যবহার করলে তা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেটের নানা সমস্যাতেও কাজে আসে এই মশলা। তবে অতিরিক্ত কোনও মশলাই ভাল নয়। সে দিকেও খেয়াল রাখতে হবে বইকি!

মেথি: মেদ কমানো থেকে অ্যান্টি ভাইরাল— সবেতেই মেথি খুব কার্যকর। মেথিতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে। মেথি ভেজানো জল রক্তে শর্করার পরিমাণকেও নিয়ন্ত্রণ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং বর্ষাকালে জ্বর ও বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে মেথি দিয়েই বানান নানা খাবার।

গোল মরিচ: মুখের কোনও সংক্রমণ বা পেটের সমস্যা, গোল মরিচ গুঁড়ো খুব উপকারী। গোল মরিচে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, রক্ত পরিশুদ্ধ করতেও সাহায্য করে তা। নানা খাবারের সঙ্গে মশলা চা-ও বানাতে পারেন গোল মরিচের সাহায্যে।

দারুচিনি: প্রচুর ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রন সমৃদ্ধ এই মশলা কেবল রান্নায় স্বাদ-গন্ধই বাড়ায় না, এটি জীবাণুনাশক হিসাবেও কার্যকরী। বৃষ্টি ভিজে এলে দারুচিনি দেওয়া চা খেলে ঠান্ডা লাগার প্রকোপ অনেকটাই কমে বলে চিকিৎসকদের অভিমত।

লবঙ্গ: ইউগেনল সমৃদ্ধ লবঙ্গ রক্ত পরিশুদ্ধ রাখে। শরীরে সংক্রমণের ঝুঁকি কমায় এবং শরীরে ক্ষতিকারক ব্যাকটিরিয়ার সঙ্গে লড়াই করার ক্ষমতা রাখে।

সুত্রঃ- আনন্দবাজার পত্রিকা

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বস্তিবাসীদের জন্য গড়ে তোলা হবে বহুতল ভবন: প্রধানমন্ত্রী

ট্রেনের শিডিউল লণ্ডভণ্ড, দুর্ভোগ

নওশাবার মুক্তি চেয়ে শিল্পী সংঘের বিনীত অনুরোধ

শহিদুল ও আটক শিক্ষার্থীদের মুক্তি দাবি

অবশেষে ৪২ শিক্ষার্থীর জামিন, পরিবারে স্বস্তি

আলোর মুখ দেখছে সরকারি চাকরি আইন

কোটা আন্দোলনের নেতাদের পরিবারে কান্না

পবিত্র আরাফাত দিবসে আজ হজ

জমে উঠেছে পশুর হাট, বেড়েছে বিক্রি

অবরুদ্ধ করে মওদুদের গুরুত্ব কেন বাড়াবো

পুলিশ আমাকে বলেছে, বাড়ি থেকে যেন বের না হই

সৌদি থেকে নির্যাতিত নারীর করুণ আর্তি

সরকার নিরীহ শিক্ষার্থীদের ওপর বিতর্কিত আইনের অপপ্রয়োগ করছে- সুপ্রিম কোর্ট বার

শতাধিক নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহারের উদ্যোগ বিএনপির

জাতীয়করণ হওয়া ২৭১ কলেজ পরিচালনা নিয়ে গোলকধাঁধা

অনলাইনে জমজমাট পশুর হাট