পেঁপেতেই ওজন কমবে

শরীর ও মন

| ২৩ জুলাই ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ২:১৩
পাখিই শুধু পাকা পেঁপে খেতে ভালোবাসে না। পেঁপে কিন্তু আমরাও খেতে ভালোবাসি। যদিও অনেকে আবার পেঁপের গন্ধে নাক সিঁটকোন। কিন্তু জানেন কি পেঁপের কত গুণ। প্রায় সব গৃহস্থ ঘরেই পেঁপের গাছ থাকে। পেঁপে হজমে সহায়ক। সহজলভ্য ফল। সারাবছর পাওয়া যায় আর কাঁচা বা পাকা যে কোনও অবস্থাতেই খাওয়া যায়।
কিন্তু জানেন কি পেঁপের মধ্যে খুব কম ক্যালোরি থাকে- যা ওজন কমাতে সাহায্য করে। পাকা পেঁপে যাঁদের পছন্দ নয় তারা কিন্তু কাঁচা পেঁপের স্যালাড খেতে পারেন। এছাড়াও পেঁপের মধ্যে থাকা ক্যারোটিন নানা উপকার করে। ১০০ গ্রাম পেঁপের মধ্যে ক্যালোরি থাকে ৪৩ গ্রাম। সুগার থাকে ৭.৮২ গ্রাম, কার্বোহাইড্রেট থাকে ১০.৮২ গ্রাম। প্রতিদিন একবাটি করে পাকা পেঁপে খেতে পারলে দৈনন্দিন ক্যালসিয়ামের চাহিদা অনেকটা মেট। এছাড়াও যাঁদের দুগ্ধ প্রোটিনে সমস্যা আছে তারাও নির্ভয়ে খেতে পারেন। খেয়াল করে দেখবেন, এসব কারনেই যে কোনও হাসপাতালে প্রাতরাশ হিসাবে রোগীদের একবাটি পাকা পেঁপে খেতে দেওয়া হয়।
পেঁপের উপকারিতা

ভিটামিন সমৃদ্ধ
আমাদের দেশে নানারকম ফল পাওয়া যায়, তার মধ্যে পেঁপে অন্যতম। পেঁপের রয়েছে নানা গুণ। যাদের পেটে গোলমাল দেখা দেয়, তারা পেঁপে খেতে পারেন। অন্যান্য ফলের তুলনায় পেঁপেতে ক্যারোটিন অনেক বেশি থাকে। কিন্তু ক্যালরির পরিমাণ বেশ কম থাকায় যারা মোটা হয়ে যাচ্ছেন বলে চিন্তা করছেন পেঁপে খেতে পারেন অনায়াসে। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি আছে।

কাঁচা পেঁপের উপকারিতা
স্যালাডে যদি কাঁচা পেঁপে মেশানো হয় তাহলে এটা আরও উপকারী। কারণ পেঁপেতে থাকে প্রচুর পরিমাণ পেপসিন। এই পেপসিন হজমে সাহায্য করে। কাঁচা পেঁপেতে প্রচুর পরিমাণে প্যাপাইন নামক হজমকারী এনজাইম থাকে। যা অম্বল, কৃমি সংক্রমণ, আলসার, ত্বকে ঘা, কিডনি ও ক্যান্সার নিরাময়ে কাজ করে। পাকা পেঁপে ফল ও কাঁচা পেপে সবজি হিসেবে খাওয়া যায়। পেঁপে কাঁচা কী পাকা, দুটোতেই এর উপকারের মাত্রা সীমাহীন।

পেপসিনের প্রভাব
কাঁচা পেঁপের খেলে লিভার সংক্রান্ত নানা সমস্যা দূর হয়। এর সঙ্গে খিদে বাড়ে। জন্ডিস হওয়ার সম্ভাবনা কমায়। অপরদিকে পেঁপের রসে এমন কিছু উপাদান আছে যা আমাশয়, অশ্ব, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সক্ষম। পেঁপে খেলে শরীর থেকে দূষিত বায়ু সহজেই বেরিয়ে যায়। কাঁচা পেঁপের তরকারি পথ্যের কাজ করে।

পেট ফাঁপায় উপশম
কয়েক টুকরো পাকা পেঁপের সঙ্গে একটু নুন এবং একটু গোলমরিচের গুড়ো একসঙ্গে মিশিয়ে খেতে পারলে পেট ফাঁপার উপশম হয়।

ত্বক ভালো রাখে
পেঁপে ভীষণ ভাবে ত্বকের জন্য ভালো। পেটে খাও বা মুখে লাগাও.. যে কোনও অবস্থাতে লাগালেই কাজে আসবে।

ওজন কমাতে
পেঁপের মধ্যে খুব কম ক্যালোরি থাকে। এছাড়াও প্রাকৃতিক সুগার থাকে। তাই যারা ডায়াবেটিসে ভুগছেন তাঁরাও নিশ্চিন্তে পেঁপে খান। প্রতিদিন যদি একবাটি করে পেঁপে খান ওজন কমতে বাধ্য।

সূত্র ঃ- এই সময়



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গোপন বৈঠক করছেন রিটার্নিং কর্মকর্তারা: রিজভী

আতঙ্ক নয় আস্থার পরিবেশ চায় কমিশন : সিইসি

পিরামিডে নগ্ন নরনারী, মিশরে ক্ষোভ

আমি নিঃশ্বাস নিতে পারছি না

‘পাকিস্তান সন্ত্রাসীদের আশ্রয় দিচ্ছে, একটি ডলারও দেয়া উচিত নয়’

পাষণ্ড ছেলে!

নতুন করে কমনওয়েলথে যুক্ত হতে চায় মালদ্বীপ

৫৮টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ বিটিআরসির

বিয়ে নিয়ে এলাহিকান্ড

নির্বাচন ঠিকমত হলে তা স্থিতিশীলতার জন্য মাইলফলক হয়ে দাঁড়াবে

টুইটার প্রধান কী লিখে তোপের মুখে পড়েছেন ?

সতর্ক করা হয়েছে মিয়ানমারের মন্ত্রীকে

‘এখন আর সেই চাপ নেই’

হাইকোর্টের আদেশের পর ধানের শীষ পেলেন ৩ প্রার্থী

মাঠের লড়াই শুরু

১০ বছরে দ্রুত বেড়েছে ধনী-গরিব বৈষম্য