মোদির বিকল্প নেই মানতে নারাজ অমর্ত্য সেন

এক্সক্লুসিভ

কলকাতা প্রতিনিধি | ২১ জুলাই ২০১৮, শনিবার
ভারতের প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির কোনো বিকল্প নেই বলে যে কথাটা প্রচার করা হচ্ছে তা মানতে নারাজ নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। গত বৃহস্পতিবার এক টিভি চ্যানেলে ভারতের নীতি আয়োগের উপাধ্যক্ষ রাজীব কুমারের মুখোমুখি হয়ে অমর্ত্য সেন বলেছেন, সংকটের সময়ে বহু গুরুত্বপূর্ণ নেতা উঠে আসার ঐতিহ্য রয়েছে এই মহান দেশের। কারও কোনো বিকল্প নেই, এই ধারণা ঠিক নয়। তবে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বিকল্প নেতা কিনা সেই প্রশ্নের উত্তরে অমর্ত্য সেন বলেছেন, রাহুলই বিকল্প কিনা, তা বলা যায় না। তবে রাহুলের প্রতিভা রয়েছে। উদ্যমও আছে। হতে পারে তিনিই উঠে এলেন। আবার অন্য কোনো নেতাও উঠে আসতে পারেন।
মোদি সরকারের বিভিন্ন নীতির বিরুদ্ধে অমর্ত্য সেন বরাবরই সরব। এই বিরোধিতার কারণেই সম্প্রতি রাজীব কুমার অমর্ত্য সেন সম্পর্কে মন্তব্য করেছেন যে, অমর্ত্য দেশে বিশেষ থাকেন না বলেই সরকারের জনমুখী কাজকর্ম সম্পর্কে অবহিত নন।

তবে এই সমালোচনার উত্তর দিয়েছেন অমর্ত্য সেন। তিনি রাজীব কুমারকে মুখের উপর বলেছেন, তিনি বছরের বেশকিছু সময় শান্তিনিকেতনেই কাটান। দেশের খবরাখবরও রাখেন। অমর্ত্য সেন জানিয়ে দিয়েছেন যে, রাজীব কুমার উন্নয়নের যে সব সরকারি পরিসংখ্যান দিচ্ছেন, তার সঙ্গে বাস্তবের অনেক ফারাক। মৌলিক নাগরিক সুবিধার সূচকগুলোতে থাইল্যান্ড-মালয়েশিয়া তো বটেই, অনেক ক্ষেত্রে বাংলাদেশও ভারতকে পেছনে ফেলেছে। আর বিদ্যুৎ বণ্টন বা ১০০ দিনের কাজের মতো যে সব বিষয়ে এই সরকার সাফল্য দাবি করছে, তা আসলে আগের সরকারগুলোর কাজের ধারাবাহিকতা।

অমর্ত্য সেন আরো বলেছেন, এই সরকারের আমলে সংখ্যালঘু ও দলিতরা সন্ত্রস্ত। পিটিয়ে মারার ঘটনার বাড়বাড়ন্তে প্রমাণ হয়েছে, গণতন্ত্রের জায়গা নিচ্ছে জনতাতন্ত্র (মবোক্র্যাসি)। শিল্প-সংস্কৃতির স্বাধীনতাও খর্ব করা হচ্ছে। নোবেলজয়ী অর্থনীতিবিদ দাবি করেছেন, এই সব নিয়ে অর্থবহ উন্নয়ন হয় না। তবে জানিয়েছেন, তিনি হতাশ নন। কেন না, সংকট পার হওয়ার অভিজ্ঞতা এ দেশের মানুষের রয়েছে। মানুষই পথ খুঁজে নেবেন।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দার্জিলিংয়ে জমজমাট হয়ে উঠছে নির্বাচনী লড়াই

আসামে ৯ আসনে প্রার্থী দিলো তৃণমূল কংগ্রেস

কালরাত স্মরণে এক মিনিট ব্ল্যাকআউট

সোনাগাজীতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে হামলা

সাংবাদিককে পেটালেন ছাত্রলীগ নেতা

কাতারে ৪৩৪ মিলিয়ন ডলারে নির্মিত গোলাপ জাদুঘরের উদ্বোধন

ওয়াসিম হত্যায় মামলা করলো সিকৃবি

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এক গুচ্ছ সরকারী সিদ্ধান্ত

জেট এয়ারওয়েজ চেয়ারম্যানের পদত্যাগ

শহিদুল আলমের মামলা নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চান রাষ্ট্রপক্ষ

আইএস, আল কায়েদার হুমকিতে দিল্লি, মুম্বই, গোয়াতে সতর্ক পুলিশ

ধর্মের ভিত্তিতে ঐক্য বিনষ্ট করা সংবিধান সম্মত নয়: কামাল

মহানগর বিএনপি নেতাকে তুলে নিয়ে গেছে সাদা পোশাকধারীরা, রিজভীর বিবৃতি

ডিজিটাল গুপ্তচররা যেভাবে কতৃত্ববাদী সরকারের পক্ষে যুদ্ধ করে

রিয়েলিটি টিভি শো বাতিলের আহ্বান পামেলা এন্ডারসনের

ক্ষমতা ধরে রাখার চেষ্টা তেরেসা মে’র