সব চীনা পণ্যের ওপর শুল্ক আরোপের হুমকি ট্রাম্পের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ জুলাই ২০১৮, শুক্রবার
চীন থেকে আমদানিকৃত সকল পণ্যের ওপর শুল্ক আরোপ করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। শুক্রবার প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি বলেন, প্রয়োজনে চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানিকৃত সকল পণ্যের ওপর শুল্ক আরোপ করতে ইচ্ছুক তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিএনবিসি টিভি চ্যানেলকে ওই সাক্ষাৎকার দেন ট্রাম্প। শুক্রবার তা টিভিতে প্রচার করা হয়। এতে তিনি বলেন, আমি ৫০০ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপরই শুল্ক আরোপ করতে প্রস্তুত। প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র চীন থেকে ৫০৫.৫ বিলিয়ন ডলার মূল্যের বিভিন্ন পণ্য আমদানি করে। ট্রাম্প ৫০০ বলতে চীন থেকে আমদানিকৃত সকল পণ্যের কথা বুঝিয়েছেন।
সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, আমি রাজনীতির খাতিরে এটা করছি না। বরং আমাদের দেশের স্বার্থ রক্ষার জন্য এটা করছি। দীর্ঘদিন ধরেই আমরা চীনের প্রতারণার শিকার হচ্ছি।

এর আগে, চলতি মাসের শুরুতে চীন থেকে আমদানিকৃত ৩৪ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর করেন ট্রাম্প। পাল্টা জবাবে চীনও আমদানিকৃত মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। দেশটি বলেছে, যুক্তরাষ্ট্র বিশ্ব অর্থনীতির ইতিহাসে সবচেয়ে বড় বানিজ্য যুদ্ধ শুরু করতে চলেছে। চীন এর যথাযথ প্রতিশোধ নেবে।

সিএনবিসি’কে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প আরো বলেন, বাণিজ্য নীতিসহ বিভিন্ন বিষয়ে অন্য দেশগুলো যুক্তরাষ্ট্রের কাছ থেকে অন্যায় সুবিধা নিচ্ছে। চীনের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমি তাদের আতঙ্কিত করতে চাই না। আমি চাই, তারা আরো ভালো করুক। প্রেসিডেন্ট শি’কে আমি আসলেই অনেক পছন্দ করি। কিন্তু বিষয়টা খুবই অন্যায়।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পাকিস্তানি কিশোরী ধর্ষণের প্রধান আসামি আটক

তাহিরপুরে পিকআপ ভ্যানের চাপায় ছাত্রী নিহত

জায়ানের এই ভিডিওটি এখন কেবলই স্মৃতি

হাই কোর্টে জাহালমের রুল শুনানিসহ সব কার্যক্রম স্থগিত

তারাকান্দায় মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ, ধর্ষক গ্রেপ্তার

স্থগিতই থাকছে সাবেক এমপি রানার জামিন

ক্রাইস্টচার্চের প্রতিশোধ নিতে হামলা চালায় এনটিজে ও জেএমআই

ইউপি সদস্য-গ্রামপুলিশসহ গ্রেপ্তার ৪, ১৩ জনের বিরুদ্ধে মামলা

বরিশালে দেদারছে চলছে কোচিং বাণিজ্য, রয়েছে অপেক্ষামান তালিকাও

গুজরাট দাঙ্গায় ধর্ষিত বিলকিসকে ৫০ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

‘বাংলাদেশও হামলার ঝুঁকিতে রয়েছে’

পোশাক খাতে মজুরি কমেছে ২৬ শতাংশ: টিআইবি

বিজেপিতে যোগ দিলেন অভিনেতা সানি দেওল

দরকষাকষির দৃষ্টান্ত কার আছে আপনাদের নেত্রীকে জিজ্ঞেস করুন

শরবত খেলেন না এমডি, দেখাও দিলেন না

ফিলিপাইনে ভূমিকম্পে নিহত ১১