মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে আরো দুইদিন

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২০ জুলাই ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১১:২৭
বৃষ্টির মৌসুমে হঠাৎ তাপমাত্রা একদিনে ৩ ডিগ্রি বেড়ে মওসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকায় তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সমুদ্র উপকূল ছাড়া ঢাকার বাইরের বিভাগগুলোতেও ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে চলে যায় গরম।  বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী এটিই হলো চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা। আবহাওয়াবিদরা বলছেন- সাগরে লঘুচাপের প্রভাবে বৃষ্টিহীন দিনে হঠাৎ এমন তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। আগামী ২ দিন তাপমাত্রার এমন দাপট থাকতে পারে।

আবহাওয়াবিদ ড. আবদুল মান্নান মানবজমিনকে বলেন, গত কয়েকদিন ধরে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ ছিল। সেটি সরে গিয়ে বৃহস্পতিবার আবার নতুন করে একটি লঘুচাপ তৈরি হয়েছে। বঙ্গোপসাগরে এই লঘুচাপটি ঘণীভূত হওয়ায় সেখানে সব মেঘ জমা হয়েছে।
অন্যদিকে উপকূল ছাড়া দেশের প্রায় সব অঞ্চলই মেঘমুক্ত হয়ে পড়েছে। এছাড়া বর্ষাকালে বৃষ্টিহীন দিন হওয়া এবং নদী নালা খাল-বিল থেকে জলীয়বাষ্পের জোগান পাওয়ায় বাতাসে আর্দ্রতা ছিল বেশি। সব মিলিয়ে গরম অনুভূত হয়েছে তাপমাত্রার চেয়েও বেশি। লঘুচাপটি শুক্রবার বা পরের দিন পর্যন্ত অপরিবর্তিত থাকতে পারে।

পরের দিন লঘুচাপটি উপকূলের দিকে উঠে এলে বৃষ্টিপাত বাড়তে পারে। এতে তাপমাত্রাও কিছুটা কমে স্বাভাবিক হতে পারে। তবে বৃষ্টিপাত না হলেও শুক্রবার ও শনিবার তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি হবে না বলে ধারণা করছি। তিনি বলেন, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২৪ ঘণ্টার ব্যবধানে বৃহস্পতিবার ঢাকার তাপমাত্রা ৩ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে। একই সঙ্গে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট এবং ঢাকা বিভাগ, খুলনা বিভাগের উত্তরাংশ এবং চট্টগ্রাম বিভাগের কমিল্লা ও নোয়াখালী অঞ্চল, সেই সঙ্গে রাঙ্গামাটি অঞ্চলে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে চলে এসেছে। এমন তাপমাত্রায় বাতাস তেমন না থাকায় মানুষের কাছে অস্বাভাবিক গরম অনুভূত হয়েছে।  

উল্লেখ্য, মার্চ থেকে মে পর্যন্ত দিনের তাপমাত্রা ৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াসকে স্বাভাবিক ধরা হয়। তাপমাত্রা এর চেয়ে বেড়ে ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মৃদু এবং ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মাঝারি তাপ প্রবাহ বলা হয়। ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে গেলে তাকে দাবদাহ ধরা হয়।

আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী- চলতি বছরের ৪ঠা মার্চ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালের ২৪শে মে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। ওইদিন যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এর আগে ২০১৬ সালে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রিতে উঠেছিল। ২০০৯ সালের ২৭শে এপ্রিল ঢাকায় সর্বোচ্চ ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর ২০১৪ সালের ২২শে এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল গত ৫ দশকে সর্বোচ্চ তাপমাত্রা। তবে জুলাই মাসে এর আগে ঢাকায় ৩৭ দশমিক ৭ ডিগ্রির চেয়ে বেশি তাপমাত্রা পাওয়া যায়নি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, ভারতের মধ্যপ্রদেশ ও কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর ও মধ্য প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত ছিল গতকাল পর্যন্ত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপাসাগর পর্যন্ত বিস্তৃত ছিল। একই সঙ্গে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান ছিল। তবে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে উত্তর বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর ফলে সব মেঘ লঘুচাপ অঞ্চলে ঘণীভূত হয়েছে। অন্যদিকে উপকূল ছাড়া দেশের সব অঞ্চল থেকে মেঘ সরে গিয়ে তাপমাত্রা বেড়ে গেছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নাটক করছে ঐক্যফ্রন্ট

হাসপাতালে যেমন আছেন খালেদা

ইমরুলের ব্যাটে বঞ্চনার ‘জবাব’

অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ

মইনুলের বিরুদ্ধে দুই মামলা, জামিন

অবাধ ও সুষ্ঠু নির্বাচন উদ্বেগ প্রশমিত করতে পারে

দেশে ৩ কোটি মানুষ দরিদ্র এক কোটি হতদরিদ্র

আড়াইহাজার ও রূপগঞ্জে ৫ যুবকের গুলিবিদ্ধ লাশ

স্টেট ডিপার্টমেন্টের সর্বোচ্চ সম্মাননা পেলেন বার্নিকাট

ভোটের হাওয়া ভোটারের চাওয়া

তরুণদের কাছে ভোট চাইলেন প্রধানমন্ত্রী

আমীর খসরু কারাগারে

প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর তফসিল: ইসি সচিব

সড়কে সেই আগের চিত্র

পররাষ্ট্র দপ্তরের সর্বোচ্চ সম্মাননা পেলেন বার্নিকাট

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল