মেসি হচ্ছেন ফেদেরার আর রোনালদো নাদাল

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:০৭
কে সেরা? মেসি না রোনালদো? এমন প্রশ্নে এবার একটু ভিন্ন উপমা টানলেন সাবেক ইতালিয়ান ফুটবলার আন্তোনিও কাসানো। ও ইংলিশ স্ট্রাইকার ওয়েইন রুনি। ফুটবলীয় ব্যাখ্যা, ব্যক্তিগত অর্জন টেনে উভয়েই এগিয়ে রাখলেন লিওনেল মেসিকে। আর রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলার আন্তোনিও কাসানো মেসি-রোনালদোর তুলনা করতে গিয়ে টেনে আনেন সফল দুই টেনিস তারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদালের উপমা। সৃজনশীল ফুটবলার কাসানো বলেন ‘আমি মেসিকে শুধু ক্রিস্টিয়ানোর প্রতিপক্ষ হিসেবে দেখি না। কারণ আমার চোখে মেসি হলো সর্বকালের সেরা এবং তার খেলা আমাকে যে আনন্দ দেয় তা অনন্য। আপনাকে যদি যুক্তি দেখাতে চাই তবে বলি, আমাকে এমন আরেকজন খুঁজে দিন যে এভাবে বল নিয়ন্ত্রণ করতে পারে এবং এত নিয়মিত গোল করে। কাসানোর চোখে রোনালদোর গুণ অন্যরকম, ‘পরিষ্কারভাবে বলি ক্রিস্টিয়ানোর কোনো ত্রুটি নেই।
কিন্তু সেটা মূল ঘটনা নয়। আমি টেনিস ভালোবাসি। এখন ক্রিস্টিয়ানো হচ্ছে নাদালের মতো যে অসাধারণ অ্যাথলেট যার প্রতিভা আছে, সঙ্গে আছে আত্মনিবেদন ও কঠোর পরিশ্রম। মেসি সে তুলনায় অনেকটা ফেদেরারের মতো, শিল্পীত ও অন্য মাত্রার। কাসানো বলেন, ওরা ভিন্ন ধরনের তবে একজনকে বেছে নিলে আমি মেসির পক্ষে, কারণ সে দাঁড়িয়ে থেকেও পার্থক্য গড়ে দিতে পারে। ওর তো মনে হয় ম্যাচ ফিটনেস থাকারও দরকার হয় না। আমি আমার ছোট সন্তানের নাম ‘লিওনেল’ রেখেছি।
রুনির চোখে মেসিই সেরা
ফুটবল ক্যারিয়ারে অনেকটা সময় ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে কেটেছে ওয়েইন রুনির। তবে সাবেক সতীর্থ নয়, মেসিকেই এগিয়ে রাখলেন রুনি। ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে একসঙ্গে খেলেন রুনি ও রোনালোদো। ওই সময়ে ম্যানইউকে তিনটি প্রিমিয়ার লীগ ও একটি করে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, ইংলিশ এফএ কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতান তারা। এছাড়া ২০০৪’র ইউরো চ্যাম্পিয়নশিপ ও ২০০৬’র ফিফা বিশ্বকাপে রোনালদোর পর্তুগালের বিপক্ষে খেলার অভিজ্ঞতা রয়েছে রুনির। রোনালদোকে কাছ থেকে জানার পরেও তিনি অকপটে লিওনেল মেসিকেই বিশ্বসেরা বলে অবহিত করেন। গতকাল এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের মেজর সকার লীগের ক্লাব ডিসি ইউনাইটেডে খেলা রুনি বলেন, বর্তমান সময়ে সেরা দুই খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। যদি আমাকে বলা হয় এর মধ্যে কে সেরা তাহলে আমি বলবো অবশ্যই মেসি। ক্লাবের হয়ে মেসি ও রোনালদো সেরা সাফল্য দেখালেও জাতীয় দলের হয়ে তাদের পারফরম্যান্স অনেকটাই মলিন। তবে জাতীয় দলের সাফল্যের বিচারে মেসির চেয়ে রোনালদোই এগিয়ে। ২০১৬’র ইউরো চ্যাম্পিয়নশিপে পর্তুগালকে শিরোপা এনে দেন রোনালদো। অন্যদিকে জাতীয় দলের হয়ে বড় কোনো শিরোপা জেতা হয়নি মেসির। সর্বশেষ ২০১৪’র বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে তোলেন এই ফুটবল জাদুকর। ওই আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন মেসি। এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেন রোনালদো। শেষ ষোলোতে উরুগুয়ের কাছে হেরে বিদায় নেয় পর্তুগাল। আসরে রোনালদো গোল করেন ৪টি। অন্যদিকে মেসির আর্জেন্টিনাও ফ্রান্সের কাছে হেরে বিদায় নেয় শেষ ষোলোতেই। এবারের বিশ্বকাপে চার ম্যাচে মাত্র এক গোল করেন মেসি। গত এক দশক ধরে স্পেনের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনায় খেলেন এই দু’জন। মেসি বার্সায় থাকলেও গত সপ্তাহে ১০৫ মিলিয়ন পাউন্ড ট্রান্সফারে রিয়াল ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে যোগ দেন রোনালদো। গত দশ বছরে ৫ বার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার (ব্যালন ডি অ’র) জেতেন বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এমন নির্বাচন হওয়া উচিত যাতে বৈধতার সংকট থেকে শাসনব্যবস্থা মুক্ত হয়

সেপ্টেম্বরে খাসোগি হত্যার নীলনকশা তৈরি হয়

খালেদা জিয়ার যাবজ্জীবন কারাদণ্ড চায় দুদক

মানহানির মামলায় মইনুল হোসেন কারাগারে

মইনুলকে গ্রেপ্তার জরুরি ছিল- কাদের

ঢাবি’র ‘ঘ’ ইউনিটের উত্তীর্ণদের নিয়ে আবার পরীক্ষা

সরকারের সাম্প্রতিক পদক্ষেপে ড. কামালের উদ্বেগ

সেলিম ওসমানকে অব্যাহতি

কোটা আন্দোলনের চার নেতাকে ছাত্রলীগের মারধর

জয়-পরাজয়ে অন্তরায় কোন্দল

পার্বত্য অঞ্চলের শান্তিতে হুমকি ৯৬৯-এর তৎপরতা

সিলেটে রাতে ধরপাকড়ের অভিযোগ

সিলেটে মাজার জিয়ারতে ঐক্যফ্রন্টের নেতারা ( ভিডিও)

এবার মোবাইল অ্যাপ দেবে অ্যাম্বুলেন্সের সন্ধান

মধ্যরাতে তরুণীর সঙ্গে পুলিশের অশোভন আচরণ ব্যবস্থা নেয়ার সুপারিশ

সৌদিতে ‘যৌনদাসী’ হিসেবে বিক্রি হচ্ছে বাংলাদেশি নারীরা