ভল্টের স্বর্ণ নিয়ে সংবাদ

শুল্ক গোয়েন্দার ভুল দেখছে বাংলাদেশ ব্যাংক

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার | ১৭ জুলাই ২০১৮, মঙ্গলবার, ৮:০১ | সর্বশেষ আপডেট: ১০:০৭
ভল্টে রক্ষিত স্বর্ণ নিয়ে প্রকাশিত সংবাদ সত্য নয় বলে দাবি করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক মো. রবিউল হাসান এ কথা জানান। তিনি বলেন, ভল্ট থেকে স্বর্ণ হেরফের হওয়ার কোনও সুযোগ নেই। একই সঙ্গে প্রকাশিত সংবাদটি বস্তুনিষ্ঠ নয়। সংবাদ সম্মেলনে রবিউল হাসান বলেন, শুল্ক গোয়েন্দার রিপোর্টের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের রিপোর্টে মেশিন ও ম্যানুয়ালি পরিমাপের কারণে হেরফের হয়েছে। এ ছাড়া ৮০ কে ভুলক্রমে ৪০ লেখা হয়েছে।
রবিউল হাসান বলেন, বাংলোদেশ ব্যাংকের ভল্টের ভেতরে কেউ প্রবেশ করতে পারে না। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে তিন থেকে চার স্তরের নিরাপত্তা পেরিয়ে ভল্টের ভেতরে যেতে হয়। সুতরাং ভল্ট থেকে স্বর্ণ ভেতরে থেকে বাইরে এবং বাইরে থেকে ভেতরে আনা সম্ভব না। বাংলাদেশ ব্যাংকের কারেন্সি অফিসার (সিইও) আনোয়ার হোসেন চৌধুরী বলেন, শুল্ক গোয়েন্দা নিজেদের অ্যাসেসমেন্টের ভেতর রিপোর্টটি তৈরি করেছেন। এ রিপোর্টটিতে ভুল থাকতে পারে। তারা বাইরে থেকে মেশিন নিয়ে পরিমাপ করেছে। আমরা তৃতীয় পক্ষ আনবিক শক্তি কমিশনের মাধ্যমে পুনরায় পরিমাপ করার জন্য আবেদন করি। কিন্তু তাতে তারা রাজি হয়নি। তারা যে রিপোর্ট বাংলাদেশ ব্যাংকে পাঠিয়েছে সে রিপোর্টের আপত্তিগুলোর জবাব বাংলাদেশ ব্যাংক দিয়েছে। আনোয়ার হোসেন চৌধুরী আরও বলেন, ভল্টে স্বর্ণ সংরক্ষণে কোনো ব্যত্যয় ঘটেনি। পৃথিবীর এমন কোনো মেশিন নেই যা দিয়ে স্বর্ণের মান সঠিকভাবে পরিমাপ করা যায়। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের জিএম আবুল কালাম আজাদ।
তিনি বলেন, এটা শুল্ক গোয়েন্দার নিজস্ব রিপোর্ট। এই রিপোর্টের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কোনো সর্ম্পক নাই। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মেশিনের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের মেশিনের মাপের পার্থক্য হয়। এই মেশিন নিয়ে সন্দেহ আছে। যেসব স্বর্ণ নিয়ে অভিযোগ তোলা হয়েছে, তা তৃতীয় পক্ষের মাধ্যমে যাচাই করার আবেদন করা হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘আমাদের উন্নয়ন সবার জন্য’

শরণখোলা ও সাতক্ষীরায় বজ্রপাতে নিহত ৩

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী জামিন পেল

‘বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখতে সরকার বিভিন্ন কৌশল করছে’

খাগড়াছড়িতে ৬ জন নিহতের ঘটনা তদন্তে কমিটি

শহীদুল আলমের মুক্তি দাবি ১১ নোবেলজয়ী ও ১৭ বিশিষ্ট ব্যক্তির

‘এই নির্বাচনে বিএনপির সাথে আলোচনা নয়’

হজের আনুষ্ঠানিকতা শুরু,মুসল্লিদের পদচারণায় মুখর মিনা

প্রশান্ত মহাসাগরে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প

ভোগান্তিতে ঘরমুখো মানুষ

প্রধানমন্ত্রীর ফেসবুক আইডি নেই

ফতুল্লায় যাত্রীবাহী লঞ্চের ধাক্কায় ট্রলার ডুবে ২৬ গরু নিখোঁজ (ভিডিও)

ঝিনাইদহে ডাকাতের হাতে সেনা কর্মকর্তা নিহত

সৌদি আরবে বাংলাদেশী হজযাত্রীর মৃত্যুর সংখ্যা অর্ধশত ছাড়ালো

‘স্বার্থের জন্যই কেউ কেউ অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়ছে’

আত্মগোপনে