জেনে নিন মায়াবী চোখের কৌশল

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ১৫ জুলাই ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ৫:৩৩
চেহারার প্রধান আকর্ষণই মানুষের মুখ। আর নজরকাড়া চোখ ছাড়া মুখ সুন্দর হয় কি? চোখ সুন্দর রাখতে কিন্তু কেবল ডার্ক সার্কেল দূর করার উপায় কিংবা মেক আপ জানলেই চলে না। যতœ নিতে হয় চোখের পাতারও। খাদ্যতালিকায় কী কী খাবার রাখলে ঘন কালো চোখের পাতার ঘনত্ব বাড়বে, তা হবে আকর্ষণীয়, জানেন?
ডিম পছন্দ করেন? তা হলে খাদ্য তালিকায় রোজ রাখুন একটি করে হাফ বয়েল ডিম বা ডিমের পোচ। ডিমে থাকা ভিটামিন বি ও বায়োটিন চোখের পাতার ঘনত্ব বাড়াতে সাহায্য করে। ভাল ফল পেতে চোখের পাতার উপর লাগাতেও পারেন ডিমের কুসুম।

ঘন, কালো চোখের পাতা তৈরিতে ভরসা রাখুন অলিভ অয়েলের উপর। এতে থাকা ভিটামিন ই ও অয়েলিক অ্যাসিড চোখের পাতাকে ঘন করে।
বিউটিশিয়ানদের মতে, উপকার পেতে এক দিন অন্তর নারকেল তেলের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে লাগান চোখের পাতায়। মেনুতে রাখুন প্রচুর পরিমাণে প্রোটিনযুক্ত খাবার। ভিটামিন সি ও বি সমৃদ্ধ প্রোটিন খাবার চোখের পাতাকে কালো করে। প্রাণীজ প্রোটিন ছাড়াও সয়াবিন জাতীয় উদ্ভিজ্জ প্রোটিন ডায়েটে রাখলে উপকার পাবেন। সয়া প্রোটিন চোখে নতুন পাতা জন্মাতে সাহায্য করে। চোখের পাতায় অ্যালোভেরা জেল লাগান দিনে দু’বার। চর্মরোগ বিশেষজ্ঞ কৌশিক লাহিড়ীর মতে, ভ্রু ও চোখের পাতাকে আর্দ্রতা জোগাতে এর জুরি নেই। চোখের পাতার চিকিৎসায় তাই চিকিৎসকরাও অ্যালোভেরা সমৃদ্ধ ওষুধ দিয়ে থাকেন।

অলিভ অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে চোখের পাতায় লাগালে উপকার মিলবেই। ক্যাস্টর অয়েল চুলের বৃদ্ধিরোধক মাইক্রো অর্গানিজমের সঙ্গে লড়ার ক্ষমতা রাখে। প্রতিদিন ঘুমতে যাওয়ার আগে তুলোয় করে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েলের মিশ্রণ চোখে লাগান। সকালে উঠে উষ্ণ গরম জলে তা ধুয়ে ফেলুন। খবরদার, চোখে মেক আপ নিয়ে ঘুমতে যাবেন না। বাড়ি ফিরে যত ক্লান্তই থাকুন, তুলোয় ময়শ্চারাইজার বা নারকেল তেল মাখিয়ে আগে তুলুন চোখের মেক আপ। মেক আপে থাকা কেমিক্যাল সারা রাত চোখে থাকলে তা বসে যায় চোখের চামড়ায় ও দ্রুত ঝরিয়ে দেয় চোখের পাপড়ি।

সূত্রঃ আনন্দবাজার



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংকের সংখ্যা নিয়ে সমস্যা দেখছেন না অর্থমন্ত্রী

১২ ঘণ্টা গ্যাস থাকবে না ঢাকার বেশির ভাগ স্থানে

অনড় সুলতান মনসুর ১৫ই মার্চের মধ্যে শপথ

শেবাচিমের ডাস্টবিনে ২২ অপরিণত শিশুর মরদেহ

জামায়াতের সামনে ৪ বিকল্প

পালওয়ামায় এনকাউন্টার সেনা, জঙ্গিসহ নিহত ৭

আমাদের পেছনে কেউ নেই অনেকের সমর্থন আছে

ভিসির কার্যালয় ঘেরাও বামপন্থিদের

জবিতে দিনভর সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া

শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

অভিজিৎ হত্যায় ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট

‘বঙ্গবন্ধুর ছবি অন্তর্ভুক্ত না করায় ইতিহাস বিকৃতি হয়েছে’

এমপিদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ

এমসি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, সাংবাদিকদের ওপর হামলা

পাকিস্তানকে উজাড় করে দিলেন ক্রাউন প্রিন্স

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার পক্ষে আওয়ামী লীগ: কাদের