চ্যাম্পিয়ন নারী ক্রিকেট দল

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৫ জুলাই ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ৫:১৯
টানা তিন জয়ে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ওঠেছিল বাংলাদেশের মেয়েরা। এরপর স্কটল্যান্ডকে ৪৯ রানে হারিয়ে ফাইনালে পা রাখে। সেই সঙ্গে নিশ্চিত করেছিল নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলাও। এত প্রাপ্তির পরও থেমে থাকেনি তারা। নিজেদের বিজয় নিশান উড়িয়ে চলেছে। গতকাল ফাইনালে আয়ারল্যান্ডকে ২৫ রানে হারিয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েছে সালমা খাতুনের দল। ১২৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা আইরিশ মেয়েদের  থামিয়েছে ৯৭ রানে। পান্না ঘোষের ক্যারিয়ার সেরা বোলিংয়ে আসে এ দাপুটে জয়।
তিনি মাত্র ১৬ রানে নিয়েছেন ৫ উইকেট। এশিয়া সেরার মুকুট পরেই বাছাই পর্বে খেলতে গিয়েছিল মেয়েরা। সামনে কঠিন চ্যালেঞ্জ ছিল কন্ডিশন। কিন্তু ব্যাটে-বলে উড়ন্ত পারফরম্যান্সে সব বাধা টপকে নারী ক্রিকেট দলের ইতিহাসকে করে তোলে আরো সমৃদ্ধ। গত মাসে মালয়েশিয়া থেকে এশিয়া কাপের ট্রফি নিয়ে দেশে ফিরেছিল টিম টাইগারসরা। বাছাইপর্ব শুরুর আগে আয়ারল্যান্ড সফরে স্বাগতিকদের বিপক্ষে ২-১ সিরিজ দ্বিতীয় ট্রফি হাতে তুলে নেয়। সেখান থেকে  বাছাই পর্বে চ্যাম্পিয়ান হয়ে হ্যাটট্রিক শিরোপা ঘরে তোলে।

গতকাল ফাইনালে আয়ারল্যান্ডের বিপক্ষে কিছুটা বিপদেই পড়েছিল নারী ক্রিকেট দল। টস হেরে ব্যাটিংয়ে নেমে আয়শা রহমান শুকতারার ক্যারিয়ারসেরা ৪৬ রানের ইনিংসে ভর করে ৯ উইকেট হারিয়ে ১২২ রান তোলে বাংলাদেশ। যেভাবে শুরু করেছিল  দল তাতে সংগ্রহটা বড় হতে পারতো। শেষ ৮ ওভারে বাংলাদেশ ইনিংসে যোগ হয় মাত্র ৪২ রান। হারাতে হয় ৮ উইকেট।  জাবাব দিতে আইরিশ মেয়েদের মধ্যে সর্বোচ্চ ২৬ রান করেন গ্যাবি লুইস। রিচার্ডসন করেন ২৩ রান। রুমানা আহমেদ ও নাহিদা আক্তার নেন দুটি করে উইকেট। আসল কাজটি করেন পান্না ঘোষ, ৪ ওভারে ১৬ রান দিয়ে নেন ৫ উইকেট। মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের এটিই  সেরা বোলিং ফিগার। আগেরটি ছিল জাহানারা আলমের। গত মাসে ২৮ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন এই আয়ারল্যান্ডের বিপক্ষেই।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মসজিদ-উল নববীর ইমাম কারাগারে ‘মারা গেছেন’

জনগণের আস্থার মর্যাদা সমুন্নত রাখতে হবে

ঢাকা উত্তর সিটির মেয়র পদে ভোট ২৮শে ফেব্রুয়ারি

এমন মৃত্যু আর কত?

এক কিংবদন্তির প্রস্থান

ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে বিএনপির ১০ কমিটি

স্পাইসগার্ল টি-শার্ট এবং বাংলাদেশের গার্মেন্ট খাত

ইভিএমের কারচুপি জেনে ফেলায় খুন হন বিজেপি নেতা!

মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শাহবাগে ফের অবরোধ

ইজতেমা নিয়ে আদালতে আসা লজ্জাকর

তিনি সজ্জন, ভালো মানুষ

দেশে গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে এগিয়ে যাবে- প্রধানমন্ত্রী

সংরক্ষিত আসনে এমপি হতে চান ব্যারিস্টার মৌসুমী কবিতা

স্বাস্থ্য অধিদপ্তরের আফজালের সব সম্পদ জব্দের নির্দেশ

মির্জাপুরে বিএনপির ৪০ নেতাকর্মী কারাগারে

মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সুবিধা আরো বাড়লো