ফিরে দেখা ফাইনাল

খেলা

শাহনেওয়াজ বাবলু | ১৫ জুলাই ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১০:৩৯
১৯৩০-এ প্রথমবারের মতো আয়োজন হয় ফিফা বিশ্বকাপ ফুটবলের। উরুগুয়েতে সেবার ১৩টি দল অংশ নেয়। প্রথম আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব কুড়ায় উরুগুয়ে। সর্বশেষ ২০১৪’র ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জেতে জার্মানি। এর মধ্যে আরো ১৮টি বিশ্বকাপের ফাইনাল হয়। আজ ফ্রান্স ও ক্রোয়েশিয়ার ফাইনালের মধ্যদিয়ে পর্দা নামবে ২১তম বিশ্বকাপ আসরের।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে বিশ্বকাপের আয়োজন করা হয়নি। আর ১৯৫০’র বিশ্বকাপ হয়েছিল ভিন্ন আদলে। ঐ আসরের ম্যাচগুলো হয় রাউন্ড রবিন লীগ পদ্ধতিতে। সেবার শেষ ম্যাচে মুখোমুখি হয় উরুগুয়ে ও ব্রাজিল। এ ম্যাচে ব্রাজিলকে হারিয়ে শিরোপা নিশ্চিত করে উরুগুয়ে। বিশ্বকাপে সর্বাধিক ৫ বার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড ব্রাজিলের। আর ৪ বার করে শিরোপা জয়ের কৃতিত্ব দেখায় জার্মানি ও ইতালি।
১৯৩০ (উরুগুয়ে)
উরুগুয়ে ৪-২ আর্জেন্টিনা
১৯৩০’র প্রথম বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও উরুগুয়ে। সেখানে আর্জেন্টাইনদের ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব কুড়ায় উরুগুয়ে। এ ম্যাচে উরুগুয়ের পক্ষে গোল করেন পাবলো দেরাগো, পেদ্রো সেয়া, সান্তোস ইরিয়াতে ও হেক্টর কাস্ট্রো। আর আর্জেন্টিনার হয়ে গোল দু’টি করেন কার্লোস পুয়েসেলি ও গিলার্মো স্তাবিল।
১৯৩৪ (ইতালি)
ইতালি ২-১ চেকোস্লোভাকিয়া
বিশ্বকাপের দ্বিতীয় আসরে চেকোস্লোভাকিয়াকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জেতে স্বাগতিক ইতালি। যদিও ফাইনালে প্রথম গোলটি করেছিল চেকোস্লোভাকিয়া। ইতালির হয়ে সমাসূচক গোলটি করেন বিবিয়ানি ওরসি। পরে ম্যাচের অতিরিক্ত সময়ে ইতালির হয়ে জয়সূচক গোলটি করেন অ্যাঞ্জেলো সিয়াভি।
১৯৩৮ (ফ্রান্স)
ইতালি ৪-২ হাঙ্গেরি
হাঙ্গেরিকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের শিরোপা জেতে ইতালি। ওই ম্যাচে ইতালির হয়ে জোড়া গোল করেন লুইজি কোলাউসি ও সিলভিও পিওলা। আর হাঙ্গেরির হয়ে গোল দু’টি করেন পল তিতকোস ও জর্জ সারোসি।
১৯৫০ (ব্রাজিল)
উরুগুয়ে ২-১ ব্রাজিল
এই আসরটি হয়েছিল রবিন রাউন্ড লীগ পদ্ধতিতে। এখানে সর্বোচ্চ পয়েন্টের ভিত্তিতে চ্যাম্পিয়ন হয় যে কোনো দল। সেবার শেষ ম্যাচে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে দ্বিতীয়বার শিরোপা ঘরে তোলে উরুগুয়ে।
১৯৫৪ (সুইজারল্যান্ড)
পশ্চিম জার্মানি ৩-২ হাঙ্গেরি
১৯৫৪’র বিশ্বকাপের ফাইনালে উঠেও ফাইনালে পশ্চিম জার্মানির কাছে ৩-২ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় হাঙ্গেরির। যদিও ফাইনালে ম্যাচের ১০ মিনিটের মধ্যে ২-০ গোলে এগিয়ে ছিল হাঙ্গেরি। পরে তিন গোল হজম করে তারা। এদিন পশ্চিম জার্মানির হয়ে জোড়া গোল করেন হেলমুট রান। এছাড়া আরেকটি গোল করেন ম্যাক্সিমিলিয়ান মোরলক।
১৯৫৮ (সুইডেন)
ব্রাজিল ৫-২ সুইডেন
ওই আসরের ফাইনালে সুইডেনকে ৫-২ গোলে উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে ব্রাজিল। এদিন সেলেসাওদের হয়ে জোড়া গোল করেন পেলে ও ভাভা। এছাড়া একটি গোল করেন জর্জ জাগাল্লো। আর সুইডেনের হয়ে দুই গোল করেন এরিখ লিয়েদহোম ও আগনে সিমোনসন।
১৯৬২ (চিলি)
ব্রাজিল ৩-১ চোকোস্লোভাকিয়া
ফাইনালে চেকোস্লোভাকিয়াকে ৩-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের শিরোপা জেতে ব্রাজিল। অবশ্য এ ম্যাচে প্রথমে গোল করে এগিয়েছিল চেকোস্লোভাকিয়া। পরে তিন গোল হজম করে দ্বিতীয়বার ফাইনালে উঠেও স্বপ্নভঙ্গ হয় তাদের। ফাইনালে ব্রাজিলের হয়ে গোল করেন আমারিলদো, জিলতো ও ভাভা। আর চোকোস্লোভাকিয়ার একমাত্র গোলটি করেন জোসেফ মাসোফাস্ট।
১৯৬৬ (ইংল্যান্ড)
ইংল্যান্ড ৪-২ পশ্চিম জার্মানি
নিজ দেশে আয়োজিত বিশ্বকাপের ফাইনালে পশ্চিম জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে প্রথমবার শিরোপা জেতে ইংল্যান্ড। ওই ম্যাচে ইংলিশদের হয়ে হ্যাটট্রিক করেন চার্লস হার্স্ট। আরেকটি গোল করেন মার্টিন পিটার্স। আর জার্মানির একমাত্র গোলটি করেন হেলমুট হালের ও ওলফগ্যাং ওয়েবার।
১৯৭০ (মেক্সিকো)
ব্রাজিল ৪-১ ইতালি
ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়ে বিশ্বকাপের তৃতীয় শিরোপা জেতে ব্রাজিল। এই ম্যাচে সেলেসাওদের হয়ে গোল করেন পেলে, জারসন, জিরজিনহো ও কার্লোস আলবার্তো। আর ইতালির পক্ষে একমাত্র গোলটি করেন বোনিনসেগনা।
১৯৭৪ (পশ্চিম জার্মানি)
পশ্চিম জার্মানি ২-১ নেদারল্যান্ডস
নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠে নেদারল্যান্ডস। কিন্তু ফাইনালে পশ্চিম জার্মানির কাছে ২-১ গোলে হেরে শিরোপা খোয়ায় ডাচ্‌রা। এটা ছিল পশ্চিম জার্মানির দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা। ফাইনালে জার্মানদের হয়ে গোল করেন পল ব্রেইটনার ও গার্ড মুলার। আর ডাচ্‌দের হয়ে একমাত্র গোলটি করেন নিসকেনস।
১৯৭৮ (আর্জেন্টিনা)
আর্জেন্টিনা ৩-১ নেদারল্যান্ডস
এই আসরে প্রথম বারের মতো বিশ্বকাপের শিরোপা জেতে আর্জেন্টিনা। ফাইনালে নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারায় তারা। অন্যদিকে দ্বিতীয় বার ফাইনালে উঠেও শিরোপা বঞ্চিত হয় ডাচরা। এই ম্যাচে আর্জেন্টিনার হয়ে জোড়া গোল করেন মারিও কেমপেস। আরেকটি গোল করেন রিকার্ডো রেরতোনি। আর নেদারল্যান্ডসের পক্ষে একটি গোল করেন ডার্ক নানিনজা।
১৯৮২ স্পেন)
ইতালি ৩-১ পশ্চিম জার্মানি
১৯৮২’র বিশ্বকাপে পশ্চিম জার্মানিকে ৩-১ গোলে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা জেতে ইতালি। ফাইনালে ইতালির হয়ে গোল করেন পাওলো রসি, মার্কো তারদেল্লি ও আরতোবেল্লি। জার্মানদের হয়ে এক গোল শোধ করেন পল ব্রেইটনার।
১৯৮৬ মেক্সিকো)
আর্জেন্টিনা ৩-২ পশ্চিম জার্মানি
ফাইনালে পশ্চিম জার্মানি ৩-২ গোলে হারিয়ে দ্বিতীয় বার বিশ্বকাপের শিরোপা জেতে আর্জেন্টিনা। ফাইনালে আর্জেন্টিনার হয়ে গোল করেন লুইস ব্রাউন, জর্জ ভালদানো, লুইস বুরোচাগা। আর জার্মানির দু’টি গোল করেন রুমেনিগে ও রুডলফ বুলার।
১৯৯০ (ইতালি)
পশ্চিম জার্মানি ১-০ আর্জেন্টিনা
এবার পশ্চিম জার্মানির কাছে ১-০ গোলে হেরে শিরোপা বঞ্চিত হয় আর্জেন্টিনা। ফাইনালে জার্মানদের হয়ে পেনাল্টিতে ম্যাচের একমাত্র গোলটি করেন আন্দ্রে ব্রেহমি।
১৯৯৪ (যুক্তরাষ্ট্র)
ব্রাজিল ০-০ ইতালি
এই আসরের ফাইনালে ইতালিকে টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে চতুর্থ শিরোপা জেতে ব্রাজিল। ম্যাচটির নির্ধারিত সময় গোলশূন্য ড্র ছিল।
১৯৯৮ (ফ্রান্স)
ফ্রান্স ৩-০ ব্রাজিল
ফাইনালে ব্রাজিলকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে প্রথমবার বিশ্বকাপের শিরোপা জেতে ফ্রান্স। ফাইনালে ফরাসিদের হয়ে জোড়া গোল করেন জিনেদিন জিদান। আরেকটি গোল করেন ইমানুয়েল পেতিত।
২০০২ (কোরিয়া-জাপান)
ব্রাজিল ২-০ জার্মানি
নতুন নামকরণের পর এই আসরের প্রথমবার ফাইনালে উঠে জার্মানি। ফাইনালে ব্রাজিলের কাছে ২-০ গোলে হার দেখে তারা। আসরে এটা ব্রাজিলের পঞ্চম শিরোপা। এই ম্যাচে সেলেসাওদের হয়ে জোড়া গোল করেন রোনাল্ডো ডি লিমা।
২০০৬ (জার্মানি)
ইতালি ১-১ ফ্রান্স
২০০৬’র বিশ্বকাপে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে চতুর্থ শিরোপা জেতে ইতালি। ফাইনালে নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র ছিল।
২০১০ (দক্ষিণ আফ্রিকা)
স্পেন ১-০ নেদারল্যান্ডস
নেদারল্যান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপে শিরোপার গৌরব কুড়ায় স্পেন। আর এটা ছিল ডাচদের বিশ্বকাপের ফাইনালে তৃতীয় হার। ফাইনালে স্পেনের হয়ে ম্যাচের অতিরিক্ত সময়ে একমাত্র গোলটি করেন আন্দ্রেস ইনিয়েস্তা।
২০১৪ (ব্রাজিল)
জার্মানি ১-০ আর্জেন্টিনা
এই আসরে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়ে চতুর্থ শিরোপা জেতে জার্মানি। ফাইনালে ম্যাচের অতিরিক্ত সময়ে শেষ দিকে জার্মানির হয়ে একমাত্র গোলটি করেন মারিও গোটজে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘আমাদের উন্নয়ন সবার জন্য’

শরণখোলা ও সাতক্ষীরায় বজ্রপাতে নিহত ৩

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী জামিন পেল

‘বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখতে সরকার বিভিন্ন কৌশল করছে’

খাগড়াছড়িতে ৬ জন নিহতের ঘটনা তদন্তে কমিটি

শহীদুল আলমের মুক্তি দাবি ১১ নোবেলজয়ী ও ১৭ বিশিষ্ট ব্যক্তির

‘এই নির্বাচনে বিএনপির সাথে আলোচনা নয়’

হজের আনুষ্ঠানিকতা শুরু,মুসল্লিদের পদচারণায় মুখর মিনা

প্রশান্ত মহাসাগরে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প

ভোগান্তিতে ঘরমুখো মানুষ

প্রধানমন্ত্রীর ফেসবুক আইডি নেই

ফতুল্লায় যাত্রীবাহী লঞ্চের ধাক্কায় ট্রলার ডুবে ২৬ গরু নিখোঁজ (ভিডিও)

ঝিনাইদহে ডাকাতের হাতে সেনা কর্মকর্তা নিহত

সৌদি আরবে বাংলাদেশী হজযাত্রীর মৃত্যুর সংখ্যা অর্ধশত ছাড়ালো

‘স্বার্থের জন্যই কেউ কেউ অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়ছে’

আত্মগোপনে