তারা সাহসী, তাদের নামে লেখা হল ইতিহাস

ফিফা বিশ্বকাপ-২০১৮

বিশ্বকাপ ডেস্ক | ১৪ জুলাই ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ১১:৫৮
শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত ইতিহাসের পাতায় নাম লেখাল বেলজিয়াম। রাশিয়া বিশ্বকাপ ২০১৮’র তৃতীয় স্থান অর্জনকারী দেশ বেলজিয়াম। এটাই তাদের সেরা অর্জন। ১৯৮৬ বিশ্বকাপে চতুর্থ অবস্থানটাই এতদিন ছিল তাদের গৌরবের অধ্যায়। পূর্বের ইতিহাসকে টেক্কা দেবার সাহস রেখেছিল এই তরূণ দলটি। তাই সাহসীদের কথাই বলল ইতিহাস।
রেড ডেভিলরা আজ ১৯৬৬ চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে ২-০ গোলে হারিয়ে তৈরি করেন উদযাপনের মঞ্চ।

বেলজিয়াম ২-০ ইংল্যান্ড
খেলার শুরুতেই এগিয়ে যায় বেলজিয়াম। মাত্র ৪ মিনিটে দলকে এগিয়ে নেন রেড ডেভিল তারকা মিউনিয়ার। বেলজিয়ামের জয় পোক্ত হয় ৮২ মিনিটে হ্যাজার্ডের গোলে।

সেমিতে হারা এই দুই দলের শক্তি, সামর্থ, রণকৌশল ও ভারসাম্যপূর্ণ দল সব যোগ্যতাই ছিল। কিন্তু সম্ভাবনা জাগিয়েও পরাজয়ের তেতো স্বাদ পেয়েছে দল দুটো। সেমিতে ফ্রান্সের কাছে বেলজিয়াম হেরেছে ১-০ গোলে এবং ইংল্যান্ড এগিয়ে থেকেও ২-১ গোলের পরাজয় দেখেছে ক্রোয়েশিয়ার বিপক্ষে। প্রত্যেক দলেরই রয়েছে একবার করে তৃতীয় স্থান নির্ধারণী খেলার অভিজ্ঞতা। তবে বেলজিয়াম কিংবা ইংল্যান্ড কেউ অর্জন করতে পারেনি সে ম্যাচে তৃতীয় হবার সম্মান।

বাংলাদেশ সময় রাত ৮টায় তৃতীয় হবার লড়াইয়ে সেন্ট পিটার্সবার্গে মাঠে নেমেছিল দল দুটি।

মুখোমুখি
পরস্পরের লড়াইয়ে অনেকটাই এগিয়ে রয়েছে ইংল্যান্ড। ২২ বারের দেখায় ইংল্যান্ড জয় পায় ১৫ ম্যাচে এবং বেলজিয়াম মাত্র ৪টিতে। ড্র হয়েছে ৪টি খেলা। তবে বিশ্বকাপে পরস্পরের ৪ ম্যাচের দেখায় ২ ম্যাচে জয় পেল বেলজিয়াম এবং ১ ম্যাচ জয় পায় ইংল্যান্ড ও ১ ম্যাচ হয় ড্র।

বেলজিয়াম
র‌্যাঙ্কিং: ৩
বেলজিয়াম গ্রুপ পর্বে ৩ ম্যাচেই পেয়েছে জয়ের দেখা। ৯ পয়েন্টে তারা ছিল গ্রুপের সেরা। দ্বিতীয় রাউন্ডে তারা ৩-২ গোলে হারায় জাপানকে। আর কোয়ার্টারে ২-১ গোলের আত্মবিশ্বাসী জয় পায় ব্রাজিলকে হারিয়ে। কিন্তু সেমিতে শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে ১-০ গোলের পরাজয়ে ফাইনাল না খেলে খেলতে হয় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

ইংল্যান্ড
র‌্যাঙ্কিং: ১২
ইংলিশরা প্রথম রাউন্ডে ২ জয় ও ১ হারে হয়েছিল গ্রুপ রানার্সআপ। দ্বিতীয় রাউন্ডে টাইব্রেকারে জয় পায় কলম্বিয়ার বিপক্ষে এবং কোয়ার্টারে জয় বঞ্চিত করে সুইডেনকে। সেমি ফাইনালে এগিয়ে থেকেও ২-১ গোলে হতাশার পরাজয়ে নিয়ে খেলতে বাধ্য হচ্ছে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

গোল্ডেন বুটের লড়াই
ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন রয়েছেন গোল্ডেন বুটের রেসে একধাপ এগিয়ে। এই আসরে সর্বাধিক ৬ গোলের মালিক তিনি। ৪ গোল করে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছেন বেলজিয়ামের তারকা স্ট্রাইকার রোমেলু লুকাকু, রাশিয়ার চেরিশেভ ও পর্তুগাল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। কেইন অনেকটাই নিশ্চিত ভাবে নাম লেখালেন গোল্ডেন বুটের খেতাবে।

বেলজিয়াম একাদশ
থিবাত কর্তোয়া (গোলরক্ষক), ভিনসেন্ট কম্পানি, ইয়ান ভার্টোঙ্গেন, টবি অ্যালডারউইয়ারল্ড, অ্যাক্সেল উইটজেল, কেভিন ডি ব্রুয়েন, টাইলিমান্স, মিউনিয়ার, রোমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ড (অধিনায়ক) ও নাসের চ্যাডলি।

ফরমেশন: ৩-৪-৩

ইংল্যান্ড একাদশ
জর্ডান পিকফোর্ড (গোলরক্ষক), রোজ, জন স্টোনস, হ্যারি ম্যাগুইরে, কেইরান ট্রিপার, ফিল জোনস, ফাবিয়েন ডেলফ, এরিক ডায়ার, লফটাস-চেক, হ্যারি কেইন (অধিনায়ক), রাহিম স্টার্লিং।

ফরমেশন: ৩-৫-২


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইসিইউতে রাজধানী

ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টির চক্রান্ত করছে বিএনপি

ওয়ান ইলেভেনের বেনিফিশিয়ারি আওয়ামী লীগ

যেভাবে ঢাকার মেরামত সম্ভব

গুজব ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার ফারিয়া রিমান্ডে

৪০ লাখ বাংলাভাষী হবে বৃহত্তম রাষ্ট্রবিহীন জনগোষ্ঠী!

ইমরান খানই পাকিস্তানের প্রধানমন্ত্রী

মওদুদের বাড়ি ঘেরাও করে রাখায় মির্জা ফখরুলের নিন্দা

বৃহত্তর জাতীয় ঐক্য ও আন্দোলনের খসড়া রূপরেখা তৈরি

আত্মমর্যাদা ও মানবাধিকারের স্বপক্ষে একক কণ্ঠস্বর

ঈদের আগে ছাত্রদের মুক্তি দিন: ড. কামাল

‘কার কাছে গেলে ছেলেকে ফেরত পাবো’

বাজপেয়ীকে শেষ বিদায়

পশুবোঝাই ট্রাক ‘ছিনতাই’ শঙ্কায় সিলেটের বেপারিরা

ভোগান্তি মাথায় নিয়ে ঈদযাত্রা

মওদুদ আহমদকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ