মর্যাদার লড়াইয়ে ইংলিশ-বেলজিয়ানরা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ জুলাই ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ৪:০৩
তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ আবারো মুখোমুখি দাঁড় করালো ইংল্যান্ড ও বেলজিয়ামকে। আজ সেইন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে রাত ৮টায় খেলা শুরু হবে। গ্রুপ পর্বে দুইদলের প্রকৃত লড়াই দেখেনি দর্শকরা। আগেই নকআউট পর্ব নিশ্চিত করায় নিয়মিত একাদশের বেশির ভাগ খেলোয়াড়কে বিশ্রামে রাখেন দুই দলের কোচ। গ্রুপ পর্বের ম্যাচটিতে ১-০ গোলের জয় পায় বেলজিয়াম। শিরোপা দৌড়ে সেমিফাইনাল থেকে বিদায় নেয় বেলজিয়াম ও ইংল্যান্ড। বেলজিয়ামের সামনে এবার ১৯৮৬ বিশ্বকাপের অর্জন ছাড়িয়ে যাওয়ার সুযোগ। ওই আসরের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ফ্রান্সের বিপক্ষে ৪-২ গোলে হার দেখে বেলজিয়াম। ইংল্যান্ডও দ্বিতীয়বারের মতো তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নামছে। বিশ্বকাপে অর্ধশতাব্দীতে সেরা সাফল্যে চোখ রাখছে ৬৬’র চ্যাম্পিয়নরা। ১৯৯০ আসরে তৃতীয় হওয়ার লড়াইয়ে স্বাগতিক ইতালির বিপক্ষে ২-১ গোলে হারে ইংল্যান্ড।
তৃতীয় স্থান নিয়ে টুর্নামেন্ট শেষ করতে চান উভয় দলের কোচ। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে এগিয়ে থেকেও ২-১ গোলে হার দেখে ইংলিশরা। ম্যাচ শেষে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট বলেন, ‘এটা এমন কোনো ম্যাচ নয় যেটি কোনো দল খেলতে চাইবে। কিন্তু আমরা মাথা উঁচু করে টুর্নামেন্ট শেষ করতে চাই।’ জয় দিয়ে বিশ্বকাপ শেষ করার প্রত্যয় ব্যক্ত বলেন বেলজিয়ামের স্প্যানিয়ার্ড কোচ রবার্তো মার্টিনেজ। নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবার ফাইনালে ওঠার সুবর্ণ সুযোগ হাতছাড়া বেলজিয়ামের সোনালী প্রজন্ম। ফ্রান্সের বিপক্ষে ১-০ গোলে হারের হতাশায় ডোবে ইডেন হ্যাজার্ডের দল।
ইংল্যান্ডের বিপক্ষে এবার আর ‘বি’ দল নামাবেন না মার্টিনেজ। তিনি বলেন, ‘আমি কোনো পরিবর্তন আনতে যাচ্ছি না। ইংল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচটিতে অনেকেই খেলার সুযোগ পেয়েছে। যে কোনো পরিবর্তন দলকে আরো শক্তিশালী করে। এই ম্যাচটা আমরা ভালোভাবে শেষ করতে চাই। কিন্তু মানসিকভাবে খেলোয়াড়রা এখনো খুব চাঙা। দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা অনেক সময় ধরে খেলেছে। আমি দেখেছি তারা ক্লান্ত নয় বরং তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের দিকে তাকিয়ে আছে।’ গ্রুপ পর্বের ম্যাচটিতে একাদশে ৯টি পরিবর্তন আনেন মার্টিনেজ। সাউথগেট ৮ পরিবর্তন নিয়ে একাদশ সাজান। যে কোনো ধরনের ফুটবলে রেকর্ড ১৭টি পরিবর্তন দেখে দর্শকরা।
দুইদলের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড ও থিবো কুরতোয়ার লড়াইটাও জমবে। এবারের আসরে দুইজনই সেরা গোলরক্ষক হওয়ার অন্যতম দাবিদার। গ্রুপ পর্বের ম্যাচ শেষে পিকফোর্ডকে বিদ্রূপ করেন বেলজিয়ান গোলরক্ষক কুরতোয়া। বলেন, পিকফোর্ডের জায়গায় থাকলে তিনি আদনান ইয়ানুজাইয়ের শট প্রতিহত করতে পারতেন। পিকফোর্ডের উচ্চতা ৬ ফুট ১ ইঞ্চি আর কুরতোয়া লম্বায় ৬ ফুট ৬ ইঞ্চি।
আর এক গোল পেলেই গ্যারি লিনেকারকে ছাড়িয়ে বিশ্বকাপের এক আসরে ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়বেন হ্যারি কেইন। এবারের আসরে ‘গোল্ডেন বুট’ জয়ের পথে আছেন ইংলিশ অধিনায়ক। এখন পর্যন্ত ৬ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা তিনি। গোল না পেলেও সোনার বুটটা কেইনের হাতেই উঠতে পারে। তবে আজ তার শেষ লড়াই রমেলু লুকাকুর সঙ্গে। আসরে দ্বিতীয় সর্বোচ্চ ৪ গোলের কৃতিত্ব এ বেলজিয়ান স্ট্রাইকারের। ফরাসি তারকা আন্তোইন গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পে পেয়েছেন সমান ৩ গোল। ক্রোয়েশিয়ার কারো দুই গোলের বেশি নেই।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছাত্রদলের উপর হামলায় ফখরুলের নিন্দা

ট্রাম্পের সঙ্গে ইমরান খানের বৈঠক আজ

এবার ময়লা ছুঁড়ার জবাব গোলে দিলেন নেইমার

নায়িকার সঙ্গে আড্ডা

ইয়াবাসহ আওয়ামী লীগ নেতার পুত্র গ্রেপ্তার

‘অভিযান নিয়ে যেন আতঙ্ক না ছড়ায়’

‘অনেকেই গা ঢাকা দিয়েছে, অনেককেই নজরদারিতে রাখা হয়েছে’

মোদির বিরুদ্ধে পররাষ্ট্রনীতি লঙ্ঘনের অভিযোগ

‘নারায়ণগঞ্জের ফতুল্লায় আটক দু’ভাই জেএমবি’র সদস্য’

ম্যাসেজ পার্লারে আলো-আঁধারের আড়ালে

ছবিতে এমি অ্যাওয়ার্ডস

শামীমের টাকার ভাগ পেতেন প্রভাবশালী কয়েক নেতা

বন্ধ হয়ে গেল ১৭৮ বছরের প্রতিষ্ঠান থমাস কুক

যুক্তরাষ্ট্রে বিরল সংবর্ধনায় একে অন্যের প্রশংসায় পঞ্চমুখ মোদি-ট্রাম্প

ভারতে দেহব্যবসায় বাধ্য করানো ৮ বাংলাদেশী যুবতীকে উদ্ধার

বাংলাদেশ সফরে ভারতীয় নৌবাহিনী প্রধান