বয়স ঠেকাতে করণীয়

শরীর ও মন

| ১৩ জুলাই ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৪:৪৩
আপনার জীবনধারণ পদ্ধতি আপনাকে কতটা বয়সী দেখতে লাগবে তা নির্ধারণ করে
আপনি নিশ্চয়ই এমন কিছু মানুষকে চেনেন যাদের বয়স আপনার থেকে অনেকটা বেশি কিন্তু দেখতে আপনার থেকে অনেকটা কম বয়সী? ৭০ বছর বয়সেও তাদের একজন ৩০ বছরের মানুষের সমান এনার্জি থাকে। এই এনার্জির কারণ জেনেটিক হতেই পারে তবে সুস্বাস্থ্যের অন্যতম প্রধান কারণ যথাযথ জীবনধারণ পদ্ধতি। স্ট্রেস নিয়ন্ত্রণ, সুষম খাদ্যাভ্যাস, নিয়মিত যোগাসন চর্চা ইত্যাদির মাধ্যমে আপনি যৌবন ধরে রাখার পাশাপাশি দীর্ঘদিন সুস্থও থাকতে পারবেন। যৌবন ধরে রাখার অর্থ শুধুমাত্র বলিরেখা এবং পাকাচুল দূরে রাখা নয়, বরং মস্তিষ্ক সজাগ রাখা, এনার্জি লেভেল ভাল রাখা এবং অসুখ দূরে রাখাই হওয়া উচিত।     

আমাদের মস্তিষ্ক সতর্ক থাকে যখন তা নিয়মিত সম্প্রসারিত হয় এবং পর্যাপ্ত বিশ্রাম পায়। আমাদের রক্ত শর্করা, হরমোন এবং পেশির ওজন নিয়ন্ত্রিত থাকলে আমাদের এনার্জি লেভেল পরিপূর্ণ থাকে। আর আমাদের ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল থাকলে আমরা বিভিন্ন অসুখ- বিসুখ দূরে রাখতে পারি। জেনে নেওয়া যাক কীভাবে আমাদের যৌবন ধরে রাখা সম্ভব।

“ইয়ংগার” বইতে স্ত্রীরোগ বিশেষজ্ঞ সারা গটফ্রায়েড জানিয়েছেন, “বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিউরনের স্পীড এবং নমনীয়তা কমে যায়।“ স্ট্রেস এবং পরিবেশে মুক্ত র্যাভডিকলের ফলে আমাদের মস্তিষ্কের কোষ ক্ষয়ে যায়। তাই আমাদের মস্তিষ্ককে পর্যাপ্ত খাদ্য, ঘুম দেওয়া উচিত যার ফলে সে নিজেকে সারিয়ে তুলতে পারে।
 

ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের জন্য অত্যন্ত উপকারী। এটা আমাদের মস্তিষ্কের কাজে সাহায্য করে, ইনফ্ল্যামেশন কমায়, কোষ গঠনে এবং সেরে উঠতে সাহায্য করে। স্যামন, সারডিন, ম্যাকারেল এবং অন্যান্য মাছের তেল ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের উৎকৃষ্ট উৎস।

সব বয়সের মানুষের জন্যই জল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের দেহের প্রতিটা কোষের জল প্রয়োজন। জলের অভাবের ফলে ক্লান্তিভাব, চিন্তা ভাবনা না করতে পারা, মাথা যন্ত্রণা এবং কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা দেখা দেয়, যার প্রত্যেকটাই আমাদের বয়স অনেকটা বাড়িয়ে দেয়।

ভিটামিন বি আমাদের শরীরের অনেক উপকার করে। বিভিন্ন ধরণের ওষুধ আমাদের দেহে ভিটামিন বি-এর কাজে বাঁধা দেয়। প্রচুর পরিমাণে ভিটামিন বি সমৃদ্ধ খাদ্য যেমন ডিম, বাদাম, বিন, বিভিন্ন ধরণের শস্যবীজ, সবুজ শাকসবজি, মাছ এবং শস্য খান।    

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে নিয়মিত বিন, বাদাম, বিভিন্ন ধরণের শস্যবীজ, সবুজ শাকসবজি, বড় মাছ, মুরগির মাংস, অ্যাভোক্যাডো ইত্যাদি বেশী পরিমাণে খাওয়া শুরু করুন। এর পাশাপাশি পেশি মজবুত রাখতে নিয়মিত যোগাসন চর্চা করুন।

এছাড়া আমাদের ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল থাকলে আমাদের বিভিন্ন রোগ কম হয়। এই জন্য মাংসের হাড় খাওয়া উচিত। এর ফলে বিভিন্ন পুষ্টিদ্রব্য, ভিটামিন, মিনারেল, প্রোটিন, কলিজেন ইত্যাদি সরাসরি আমাদের দেহে প্রবেশ করতে পারে।  

এছাড়াও ভিটামিন ই এবং ভিটামিন সি সমৃদ্ধ বিভিন্ন খাদ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আমদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

এছাড়াও আমরা কম সময় রোদে থাকার জন্য আমাদের দেহে ভিটামিন ডি এর ঘাটতি দেখা যায়। ভিটামিন ডি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, আমাদের হাড় মজবুত রাখতে সাহায্য করে, ক্যানসারের সম্ভাবনা দূর করে এবং হার্ট সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক প্রভৃতি খনিজ দ্রব্য সংশ্লেষে সাহায্য করে।

গটফ্রায়েড তাঁর বইতে আরও জানিয়েছেন, রক্তে শর্করার তারতম্য কীভাবে আমাদের এনার্জি এবং মানসিক স্বাস্থের ওপর প্রভাব ফেলে। এর ফলে আমাদের ডায়বেটিস হয়, ঘুমের ওপরেও প্রভাব পরে। তাই প্রক্রিয়াজাত খাদ্য এবং চিনি এড়িয়ে চলার চেষ্টা করুন। আর খাদ্যগ্রহণের পর রক্ত শর্করার মাত্রা স্বাভাবিক না হওয়া পর্যন্ত কিছুটা সময় অপেক্ষা করুন। ফাইবার সমৃদ্ধ বিভিন্ন ফল রক্ত শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে।  

স্বাস্থ্যকর ফ্যাট আমাদের দেহে স্বাস্থ্যকর হরমোন উৎপাদনে সাহায্য করে। ঘুম কম হলে আমাদের দেহে বিভিন্ন রাসায়নিক প্রক্রিয়ায় হরমোনের তারতম্য দেখা দেয় যার ফলে আমাদের দেহে বার্ধক্যের ছাপ তাড়াতাড়ি চলে আসে। স্যামন, আভোক্যাডো ইত্যাদি হল স্বাস্থ্যকর ফ্যাটের উৎস।

আমরা সকলেই চাই সুস্থ থাকতে। তার পাশাপাশি তীক্ষ্ণ মস্তিষ্ক এবং সচল ও রোগমুক্ত শরীর। আমার জিন কি সর্বোৎকৃষ্ট? সে প্রশ্নের উত্তর জানা নেই। তাই সুষম খাদ্য এবং নিয়মিত যোগাসন চর্চার ওপর ভরসা রাখুন। সুস্থ থাকুন!

সুত্র- এনডিটিভি



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংকের সংখ্যা নিয়ে সমস্যা দেখছেন না অর্থমন্ত্রী

১২ ঘণ্টা গ্যাস থাকবে না ঢাকার বেশির ভাগ স্থানে

অনড় সুলতান মনসুর ১৫ই মার্চের মধ্যে শপথ

শেবাচিমের ডাস্টবিনে ২২ অপরিণত শিশুর মরদেহ

জামায়াতের সামনে ৪ বিকল্প

পালওয়ামায় এনকাউন্টার সেনা, জঙ্গিসহ নিহত ৭

আমাদের পেছনে কেউ নেই অনেকের সমর্থন আছে

ভিসির কার্যালয় ঘেরাও বামপন্থিদের

জবিতে দিনভর সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া

শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

অভিজিৎ হত্যায় ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট

‘বঙ্গবন্ধুর ছবি অন্তর্ভুক্ত না করায় ইতিহাস বিকৃতি হয়েছে’

এমপিদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ

এমসি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, সাংবাদিকদের ওপর হামলা

পাকিস্তানকে উজাড় করে দিলেন ক্রাউন প্রিন্স

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার পক্ষে আওয়ামী লীগ: কাদের